শনিবার, আগস্ট 31, 2024
শনিবার, আগস্ট 31, 2024

HomeFact CheckFact Check: হিজাব পরে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যোগ দিলেন জম্মু-কাশ্মীরের এক আমলা?...

Fact Check: হিজাব পরে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যোগ দিলেন জম্মু-কাশ্মীরের এক আমলা? ভাইরাল ভিডিয়োর সত্য়তা জানুন

Claim

হিজাব পরে ২০২৪ সালের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন জম্মু-কাশ্মীরের একজন জেলাশাসক।

Fact

ভাইরাল ভিডিয়োটি ভাল করে লক্ষ্য করলেই দেখা যায় যে, ২০২৪ নয়, সেটি আসলে ২০২৩ সালের ১৫ অগাস্টের অর্থাৎ স্বাধীনতা দিবসের ক্লিপ। কারণ ভিডিয়োর একটি অংশে সাইনবোর্ডের উপর লেখা রয়েছে ‘15th August, 2023’। 

ভাইরাল ভিডিয়োটির একটি কি-ফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে দেখা যায়, The TRUTH HERE নামে জম্মু-কাশ্মীরের একটি সংবাদমাধ্যমের ফেসবুক পেজে ২০২৩ সালে একই ভিডিয়ো পোস্ট করা হয়েছিল। ওই ভিডিয়ো থেকে জানা যায় যে, ২০২৩ সালের স্বাধীনাত দিবসের দিন জম্মু-কাশ্মীরের কিসতওয়ার জেলার চৌগাও মাঠে, হিজাব পরিহিত অবস্থায় পতাকা উত্তোলন করেছিলেন ভাইস চেয়ারপার্সন সাইমা পারভিন লোন।

Greater Kashmir-এর একটি প্রতিবেদন থেকে জানা যায় যে, ২০২১ সালের কিসতওয়ার জেলা উন্নয়ন পর্ষদের ভাইস চেয়ারপার্সন নির্বাচিত হয়েছিলেন কংগ্রেসের প্রতিনিধি সাইমা পারভিন লোন। সাতটি ভোট পেয়ে সেই নির্বাচন জিতেছিলেন তিনি। 

এরপর News Checker-এর তরফে কিসতওয়ার জেলা উন্নয়ন পর্ষদের চেয়ারপার্সন পূজা ঠাকুরের সঙ্গে সরাসরি যোগাযোগ করা হয়। তিনি আমাদের নিশ্চিত করে জানান যে, ভাইরাল ভিডিয়োটি কিসতওয়ার জেলা উন্নয়ন পর্ষদের ভাইস চেয়ারপার্সন সাইমা পারভিন লোনের এবং তিনি জেলাশাসক বা কোনও সরকারি আমলা নন। একজন নির্বাচিত জনপ্রতিনিধি।

অতএব এখন প্রমাণিত যে হিজাব পরে সরকারি অনুষ্ঠানে যোগ দেওয়া মহিলার ভিডিয়োটি জম্মু-কাশ্মীরের কোনও সরকারি আমলার নয়, একজন নির্বাচিত জনপ্রতিনিধির।

Result: False

Sources
Report by The TRUTH HEREGreater Kashmir
News Checker’s own investigation

If you would like us to fact-check a claim, give feedback or lodge a complaint, WhatsApp us at 9999499044 or email us at checkthis@newschecker.in. You can also visit the Contact Us page and fill out the form. Follow our WhatsApp channel for more updates.

Most Popular