সোমবার, জুলাই 8, 2024
সোমবার, জুলাই 8, 2024

HomeFact CheckFact Check: সোশ্যাল মিডিয়ায় ভুল ব্যাখ্যা-সহ ছড়ালো রাহুল গান্ধীর বক্তব্য

Fact Check: সোশ্যাল মিডিয়ায় ভুল ব্যাখ্যা-সহ ছড়ালো রাহুল গান্ধীর বক্তব্য

Claim: সমগ্র হিন্দু জাতিকে হিংস্র বললেন রাহুল গান্ধী।

Fact: বিজেপির উদ্দেশে করা রাহুল গান্ধীর বক্তব্যকে ভুল ব্যাখ্যা-সহ ছড়ানো হচ্ছে।

লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধীর সংসদে বক্তব্যের একটি ১১ সেকেন্ডের ভিডিয়ো আজকাল সোশ্যাল মিডিয়ায় খুব ভাইরাল হয়েছে। যেখানে তাঁকে হিন্দিতে বলতে শোনা যাচ্ছে, “যারা নিজেদের হিন্দু বলে পরিচয় দেন, তাঁরা ২৪ ঘণ্টা হিংসা…হিংসা…হিংসা…ঘৃণা…ঘৃণা…ঘৃণা…অসত্য…অসত্য…অসত্য…”। 

এই ভিডিয়োটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে অনেকেই দাবি করতে শুরু করেছেন যে, হিন্দুদের অপমান করেছেন রাহুল গান্ধী। লোকসভার বিরোধী দলনেতা হিন্দুদের হিংসা ছড়ানোর জন্য দায়ী করেছেন। ভিডিয়োটি ফেসবুকে পোস্ট করে লেখা হয়েছে, “রাহুল গান্ধী আজ সংসদে হিন্দু সমাজকে হিংস্র বলছেন, এই লোকটি দেশে আগুন লাগানোর প্রস্তুতি নিচ্ছে… সে আগে থেকেই হিন্দু বিরোধী ছিল… আজকের লজ্জাজনক বক্তব্য যারা নিজেদেরকে “হিন্দু” বলে তারা হিংস্র।। হিন্দু সমাজের প্রতি যে কতটা ঘৃণা তা এটাই প্রমাণ করে…. আজ পৃথিবীর প্রতিটি হিন্দুর আবেগ এই নিচু মন দ্বারা আঘাত পেয়েছে… তাকে প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে, সংসদে ধর্ম উগ্র বলা সংবিধান অপমান…”।  

কেন্দ্রীয় মন্ত্রী জে পি নাড্ডা থেকে শুরু করে নির্মলা সীতারমণ, একাধিক কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি নেতারা রাহুল গান্ধীর ভিডিয়োটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে, কংগ্রেস নেতাকে আক্রমণ শানিয়েছেন।

Fact Check/ Verification

আমরা সংসদ টিভির অফিসিয়াল ইউটিউব চ্যানেলে রাহুল গান্ধীর সাম্প্রতিক লোকসভার ভাষণটি দেখতে পাই। যেটা ২০২৪ সালের পয়লা জুলাই আপলোড করা হয়েছিল।

বক্তৃতা শুরুতে গান্ধী অভিযোগের সুরে বলেন, গত ১০ বছর ধরে “সংবিধানের উপর নিয়ম করে আক্রমণ চলছে…”। প্রায় 8 মিনিট দীর্ঘ ওই ভিডিয়োতে রাহুল গান্ধীতে ভগবান শিবের একটি ছবি প্রদর্শন করতে দেখা যায় এবং তিনি বলেন, “সবাই এই ছবিটি জানেন (ভগবান শিবের একটি ছবি দেখিয়ে)… এই ছবিতে কিছু ধারণা রয়েছে যা আমরা পোষণ করি। যা বিরোধীরা পোষণ করে। এই ছবিটির প্রথম ধারণা হল- ভয়ের মুখোমুখি হওয়া, কখনই ভয় না পাওয়া।”

তিনি বলেন, “ত্রিশূল হিংসার প্রতিক নয়, এটা অহিংসার প্রতিক…যখন আমরা বিজেপির সঙ্গে লড়াই করেছি, আমরা হিংসা করিনি, যখন আমরা সত্যের জন্য লড়াই করি, তখন আমাদের মধ্যে এক চিলতেও হিংসা ছিল না…”

রাহুল গান্ধীকে আরও বলতে শোনা যায়, “ভগবান শিব বলেছেন ভয় পেও না, কাউকে ভয় দেখিও না। তিনি অভয় মুদ্রা দেখান, শান্তির কথা বলেন, মাটিতে ত্রিশূল ঢুকিয়ে রাখেন। এবং যারা নিজেদের হিন্দু বলেন, তাঁরা…২৪ ঘণ্টা হিংসা…হিংসা…হিংসা…ঘৃণা…ঘৃণা…ঘৃণা…অসত্য…অসত্য…অসত্য…”আপনারা হিন্দুই নন।”

প্রসঙ্গত, এই বক্তব্যটি পেশ করার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বিজেপি নেতাদের চিহ্নিত করেন রাহুল গান্ধী। 

গান্ধীকে বলতে শোনা যায়, “হিন্দু ধর্মে স্পষ্ট ভাবে বলা হয়েছে যে সত্যের সঙ্গে থাকা উচিত, সত্যের পথ থেকে সরে আসা উচিত নয়, সত্যকে ভয় পাওয়া উচিত নয়। অহংসা আমাদের প্রতিক।”

ভিডিয়োর ২১ মিনিট ৭ সেকেন্ডে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বলতে শোনা যায়, “এটি একটি গুরুত্বপূর্ণ অভিযোগ। সমগ্র হিন্দু জাতিকে হিংস্র বলাটা খুবই উদ্বেগজনক বিষয়।”

প্রধানমন্ত্রীর অভিযোগের প্রত্য়ুত্তরে গান্ধীকে বলতে শোনা যায়, “নরেন্দ্র মোদি সমগ্র হিন্দু জাতি নন, বিজেপি সমগ্র হিন্দু জাতি নয়, আরএসএস সমগ্র হিন্দু জাতি নয়”।

রাহুল গান্ধীর সাম্প্রতিক লোকসভা ভাষণের বেশ কিছু অংশ স্পিকারের নির্দেশে সংসদের রেকর্ড থেকে মুছে ফেলা হয়েছে। গান্ধী এ বিষয়ে স্পিকার ওম বিড়লাকে একটি চিঠিও লিখেছেন। 

নিম্নকক্ষে রাহুল গান্ধীর বক্তব্য আপলোড করা হয়েছে তাঁর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে।

Conclusion

সুতরাং এখান থেকে বলাই যায় যে বিজেপি সম্পর্কে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর মন্তব্যকে ভুল ভাবে উপস্থাপন করা হচ্ছে এবং বলা হচ্ছে যে তিনি সমগ্র হিন্দু জাতিকে হিংসাত্মক বলেছেন।

Result: Missing Context

Sources
YouTube Video By Sansad TV, Dated July 1, 2024

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular