মঙ্গলবার, সেপ্টেম্বর 27, 2022
মঙ্গলবার, সেপ্টেম্বর 27, 2022

HomeFact Check১৯শে নভেম্বর পাক অধিকৃত কাশ্মীর বা POK তে এয়ার স্ট্রাইক বা হামলা...

১৯শে নভেম্বর পাক অধিকৃত কাশ্মীর বা POK তে এয়ার স্ট্রাইক বা হামলা চালায়নি ভারতীয় সেনা, সংবাদ মাধ্যম ও সোশ্যাল মিডিয়াতে প্রচারিত হলো ভুল খবর

জনপ্রিয় হিন্দি সংবাদ মাধ্যম  Aaj Tak, News 18 India,Republic Bharat, The Chaupal  তরফ থেকে প্রকাশিত খবরের মাধ্যমে জানা যায় গত ১৯শে নভেম্বর ভারতীয় সেনা পাক অধিকৃত কাশ্মীরে আবারও এয়ার স্ট্রাইক করেছে এবং এতে পাকিস্তানের কিছু সেনাঘাঁটি ধ্বংস হয়ে গেছে।

এছাড়াও সোশ্যাল মিডিয়াতে এই ঘটনা নিয়ে কিছু পোস্টও ভাইরাল হয়েছে।  

Viral Facebook post
Viral Facebook post

Fact Check / Verification 

ভারতীয় সেনা POK বা পাক অধিকৃত কাশ্মীরে এয়ার স্ট্রাইক হয়নি, এয়ার স্ট্রাইক মাধ্যমে ও সোশ্যাল মিডিয়াতে ছড়ালো ভুল খবর। সংবাদসংস্থা PIT দ্বারা প্রকাশিত এই খবরের পর রীতিমতো চাঞ্চল্য ছড়িয়ে পরে। উড়িতে প্রথম এয়ার এস্ট্রাইক হওয়ার পরে যেমন উন্মাদনা ভারতীদের মধ্যে দেখা গেছিলো ১৯ তারিখের খবরের পর সেই দৃশ্যের পুনরাবৃত্তি দেখা যায়। কিছু এই খবর ভাইরাল হওয়ার পর ভাইরাল হওয়ার পর ভারতীয় সেনার তরফ থেকে পরিষ্কার করে জানানো হয় ১৯শে নভেম্বর কোনো আক্রমণ বা এয়ার স্ট্রাইকের মতো ঘটনা ঘটেনি POK তে।  

ANI এর টুইট , Hinduatan TimesScroll.in এর প্রকাশিত খবরের মাধ্যমে পরিষ্কার হয় বিষয়টি। ভারতীয় সেনার মিলিটারি অপারেশনের ডিরেক্টর জেনারেল পরমজিৎ সিংহ জানান ১৯তারিখে ভারতীয় সেনার পাক অধিকৃত কাশ্মীরে আক্রমণ করার খবরটি সম্পূর্নই মিথ্যে। Hinduatan Times এর রিপোর্ট অনুসারে ১৩ তারিখে উত্তর কাশ্মীরের লাইন অফ কন্ট্রোল ধরে উড়ি, নওগাম, কেরান ও গুরেজ নামক স্থানে পাক সেনাকে জবাব দিতে গিয়ে ৫জন নিরাপত্তারক্ষী ও ৪ জন স্থানীয় বাসিন্দা মারা যায় এবং এই ‘Pinpoint Strick’ এর আসল ঘটনা সামনে আসে প্রায় এক সপ্তাহ পর। PIT যুদ্ধবিরতি বা Casefire Violance(CFC) বিশ্লেষণের রিপোর্টের ভিত্তিতে এই খবর প্রকাশিত করেছে। 

Screenshot of Scroll.in

Conclusion 

ভারতীয় সেনা POK বা পাকিস্তানের কব্জায় থাকা কাশ্মীরে ১৯ তারিখে কোনো হামলা বা এয়ার স্ট্রাইক করেনি। সোশ্যাল মিডিয়াতে ও সংবাদ মাধ্যমে প্রচারিত হলো ভুল খবর।  

Result – Fabricated News

Our sources

ANI official tweethttps://twitter.com/ANI/status/1329429684057038848 https://twitter.com/ANI/status/1329422315088617472

Hindustan Timeshttps://www.hindustantimes.com/india-news/not-carrying-out-strikes-in-pok-reports-fake-says-army/story-sJ2WbOjUujSLTsZrNLAaXL.html

Scroll.in https://scroll.in/latest/978978/indian-army-denies-report-of-pinpoint-strikes-on-terror-camps-in-pok

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular