শনিবার, নভেম্বর 26, 2022
শনিবার, নভেম্বর 26, 2022

HomeFact CheckGadar 2 সিনেমার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করেছে আইনজীবী আদিল আহমেদ? সোশ্যাল...

Gadar 2 সিনেমার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করেছে আইনজীবী আদিল আহমেদ? সোশ্যাল মিডিয়াতে ছড়ালো বিভ্রান্তিকর দাবি

(এই প্রতিবেদনটি সর্বপ্রথম Newschecker Hindiতে প্রকাশিত হয়েছে)

বলিউডে সিনেমা বয়কট করার আবহে একটি নতুন দাবি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে যেখানে বলা হচ্ছে Gadar 2 সিনেমার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করেছে মুসলিম আইনজীবী আদিল আহমেদ। এই আইনজীবীর দাবি এই ছবি বানানোর পেছনের মূল কারণ হলো মুসলিমদের ভাবাবেগে আঘাত করা। তাই এই ছবিটির দ্বিতীয় ভাগ প্রকাশিত হওয়ার আগেই এই সিনেমাকে যাতে বয়কট করা হয় তার জন্য যাচিকা দাখিল করেন আদিল আহমেদ। 

Gadar 2কে বয়কট করার দাবিতে ভাইরাল হয়েছে এই পোস্টটি। যদিও আদিল আহমেদের পোস্টটি শেয়ার করে বলা হয়েছে ‘চলুন গদর 2 সিনেমাকে সফল করতে প্রচার করি’

Gadar 2 সিনেমার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করেছে মুসলিম আইনজীবী image 1
Courtesy: Facebook / banglarchhotapappu
Gadar 2 সিনেমার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করেছে মুসলিম আইনজীবী image 2
Courtesy: Facebook / Muktesh Mondal
Gadar 2 সিনেমার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করেছে মুসলিম আইনজীবী image 3
Courtesy: Facebook

২০০১ সালে Gadar সিনেমাটি রিলিজ করে। সিনেমাটিতে পাঞ্জাবের গুরুদাসপুরের বিজেপি সাংসদ সানি দেওল ও আমিশা প্যাটেল প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন। ভারত ভাগের সময় পাকিস্তান ও পাঞ্জাবের সীমান্ত অঞ্চলে থাকা মানুষদের কি পরিণতি হয়েছিল,নিজের পরিবারের মানুষদের হারিয়ে তারা সিং ও সাকিনা কি মানসিক যন্ত্রণার মধ্যে দিয়ে বিচরণ করেছিল এই ছবিতে তা ফুটিয়ে তুলেছিলেন পরিচালক অনিল শর্মা। 

Fact check / Verifcation 

Gadar 2 সিনেমার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করেছে মুসলিম আইনজীবী আদিল আহমেদ এই দাবিটির সত্যতা যাচাই করার সময় আমরা এমন কোনো মিডিয়া রিপোর্ট পাইনি যা কিনা এই দাবীটিকে সত্যি প্রমাণিত করে।  

Gadar 2 সিনেমার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করেছে মুসলিম আইনজীবী image 4

এই পর্যায়ে আমরা অন্য কিছু কীওয়ার্ড দিয়ে খোঁজার সময় Dainik Bhaskar এর ৫ই এপ্রিল ২০২২ এর রিপোর্ট পাই। এখানে বলা হয়েছে উত্তরপ্রদেশের মারপুর মথুরাতে মনোজ শুক্লা মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে চিঠি লিখে Gadar 2 সিনেমার শুটিং বন্ধ করার আর্জি জানিয়েছিলেন। কিন্তু এখানে কোথাও বলা হয়নি এই সিনেমার শুটিংয়ের বিরুদ্ধে কোনো কোর্ট কেস হয়েছে।  

News 18 Indiaর ২০২১ সালের ২১শে ডিসেম্বরের একটি রিপোর্টে বলা হয়েছে হিমাচলে এই সিনেমার শুটিং চলাকালীন একটি বাড়ির মালিক সিনেমার প্রযোজক সংস্থার বিরুদ্ধে বাড়ি ভাড়া না দেওয়ার অভিযোগ করেছিলেন। কিন্তু জানিয়ে রাখি Gadar 2 সিনেমার বিরুদ্ধে আদালতে কোনো কেস করা হয়নি।  

আমাদের অনুসন্ধানে আমরা THE TIMES OF INDIAর একটি রিপোর্ট পাই ২০০১ সালের। রিপোর্টে অনুসারে,পাঞ্জাব ও হরিয়ানাতে এই সিনেমাটিকে বয়কট করার জন্য এই দুই রাজ্যের হাই কোর্টে কোর্টে অবাধ করা হয়েছিল। বলা হয় এই সিনেমার কিছু দৃশ্য শিখ সম্প্রদায়ের ভাবাবেগকে হতো করতে পারে।  

Gadar 2 সিনেমার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করেছে মুসলিম আইনজীবী আদিল আহমেদ এই দাবির সাথে একটি ছবিও ভাইরাল হয়েছে। তার সহায়তায় আমরা সুপ্রিম কোর্টের আইনজীবী আদিল আহমেদের সাথে ওনার ফেসবুকের পেজে দেওয়া নম্বর ফোন করে যোগাযোগ করি। তিনি জানিয়েছেন এই ধরণের দাবি সম্পূর্ণ মিথ্যে যে তিনি সুপ্রিম কোর্টে Gadar 2 বন্ধের আবেদন জানিয়েছেন। তিনি আরো জানান যে আমাদের মারফতই তিনি জানতে পেরেছেন যে Gadar 2 এর শুটিং চলছে এবং সিনেমাটি খুব শীঘ্র প্রকাশিত হবে। সোশ্যাল মিডিয়াতে ওনার যে ছবিটি ভাইরাল হয়েছে তার সাথে ভুল দাবি করা হয়েছে। ওনার এই ছবিটিকে Indian Muslim Federation UK ওয়েবসাইট থেকে নেওয়া হয়েছে।  

Conclusion 

আমাদের পর্যবেক্ষণে প্রমাণিত হয়েছে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল Gadar 2 সিনেমার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করেছে মুসলিম আইনজীবী আদিল আহমেদ এই দাবিটি ভুল। ওনার সাথে যোগাযোগ করার পর তিনি নিজেই জানিয়েছেন তিনি এমন কোনো আবেদন করেননি। 

Result: False

Our sources

Newschecker’s telephonic conversation with Adeel Ahmed, Advocate-On-Record, Supreme Court of India


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular