বৃহস্পতিবার, আগস্ট 18, 2022
বৃহস্পতিবার, আগস্ট 18, 2022

HomeFact Checkনুপূর শর্মার সমর্থনে এবার পথে নামলেন হিন্দুরা ? ফেসবুকে ভাইরাল অপ্রাসঙ্গিক ভিডিও 

নুপূর শর্মার সমর্থনে এবার পথে নামলেন হিন্দুরা ? ফেসবুকে ভাইরাল অপ্রাসঙ্গিক ভিডিও 

সোশ্যাল মিডিয়াতে নুপূর শর্মাকে(Nupur Sharma) নিয়ে বিতর্কের মাঝে ফেসবুকে একটি ভিডিও ভাইরাল হয়েছে যার সাথে দাবি করা হয়েছে  – নুপূর শর্মার সমর্থনে এবার পথে নামলেন হিন্দুরা। ভিডিওতে দেখা যাচ্ছে চওড়া রাস্তার একদিক দখল করেছে গেরুয়া পতাকা ধরি একদল মানুষ। তাদের সামনে হেঁটে যাচ্ছে পুলিশ। এই মিছিলে উপস্থিত সবাই কিছুটা সুর করে উচ্চারণ করেছে যা ভালো করে বোঝা যাচ্ছে না।  

ভিডিওটি শেয়ার করে ক্যাপশনে লেখা হয়েছে ‘হিন্দু শেরনি নূপুর শর্মার সমর্থনে এবার পথে নামলো হিন্দুরা..জয় শ্রী রাম’ 

নুপূর শর্মার সমর্থনে এবার পথে নামলেন হিন্দুরা image 1
Courtesy: Facebook / Joy Chandra Roy
নুপূর শর্মার সমর্থনে এবার পথে নামলেন হিন্দুরা image 2
Courtesy: Facebook / Abontika Roy
নুপূর শর্মার সমর্থনে এবার পথে নামলেন হিন্দুরা image 3
Courtesy: Facebook / manas.dolai.526

Fact check / Verification 

নুপূর শর্মার সমর্থনে এবার পথে নামলেন হিন্দুরা দাবিতে যে ভিডিওটি ভাইরাল হয়েছে তা কোথাকার ঘটনা জানার জন্য আমরা ভিডিওটির থেকে কিছু কিফ্রেম বের করে আমাদের অনুসন্ধান শুরু করি। রিভার্স ইমেজ করা পর আমরা Chakarwati Mahan Samrat Shri Prithviraj Chauhan Ji নামের একটি ফেসবুক পেজ পাই। প্রথম পাতায় এই ফেসবুক লিংকটি পাই দ্বিতীয় পেজে Abhilash Thakur Hindu নামের আরো একটি ফেসবুকের লিংক পাই। 

নুপূর শর্মার সমর্থনে এবার পথে নামলেন হিন্দুরা image 4
Screenshot of Google reverse image search

Chakarwati Mahan Samrat Shri Prithviraj Chauhan Ji এই পেজটি থেকে গেরুয়া পতাকা নিয়ে মিছিলের ভিডিওটিকে ৬ই জুন আপলোড করে হয়েছে এবং দাবি করা হয়েছে নয়ডায় সুশৃঙ্খল সর্যবংশী সম্রাট পৃথ্বীরাজ চৌহানের জন্মবার্ষিকী উপলক্ষে ক্ষত্রিয়রা বিশাল শোভাযাত্রা বের করেছে। সম্রাট পৃথ্বীরাজ চৌহানের মান ও মর্যাদা ক্ষত্রিয়দের সাথে সর্বদা থাকে।  ক্ষত্রিয় কালো ছিল, আজ আছে এবং ভবিষ্যতেও থাকবে। 

Abhilash Thakur Hindu নামের দ্বিতীয় যে ফেসবুক পেজটি আমরা পাই যেখানে এই একই ভিডিও ১৮ই এপ্রিল আপলোড করা হয়েছে এবং বলা হয়েছে ‘গতকাল, হনুমান জয়ন্তী উপলক্ষে নয়ডায় বিশ্ব হিন্দু পরিষদ বজরং দল দ্বারা একটি বিশাল মিছিল বের করা হয়েছিল, যাতে প্রায় 15000 জন অংশগ্রহণ করে এবং জয় জয় শ্রী রাম অনুষ্ঠানটিকে সফল করে তোলে।’ 

নুপূর শর্মার সমর্থনে এবার পথে নামলেন হিন্দুরা image 6
Courtesy: Facebook / abhilash.thakur.106

নুপূর শর্মার সমর্থনে এবার পথে নামলেন হিন্দুরা – দাবিতে ভাইরাল অপ্রাসঙ্গিক ভিডিও 

ভিডিও দুটির তারিখ দেখে বোঝা যাচ্ছে দ্বিতীয় Abhilash Thakur Hindu অ্যাকাউন্ট থেকে আগে এই ভিডিওটিকে আপলোড করা হয়েছে।  ভিডিওটি সত্যিই নয়ডায় বজরং দলের দ্বারা আয়োজিত হনুমান জয়ন্তীর কিনা জানার জন্য আমরা ফেসবুকে খোঁজ করি। 

এই পর্যায়ে আমরা বিশ্ব হিন্দু পরিষদ নয়ডার ফেসবুক পেজের থেকে আপলোড করা নয়ডায় হনুমান জয়ন্তী পালনের এই ভিডিওটি পাই। ভিডিওটিকে আপলোড করা হইছে ১৯শে এপ্রিল এবং লেখা হয়েছে ‘ পুরো নয়ডা আজ গেরুয়াময়; .

নুপূর শর্মার সমর্থনে এবার পথে নামলেন হিন্দুরা image 7
Courtesy: Facebook / vhpnoida

News 18 UP Uttarakhand এর ইউটুউব চ্যানেলে আমার নয়ডায় হনুমান জয়ন্তী পালনের  খবর পাই। 

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ফেসবুকে নুপূর শর্মার সমর্থনে এবার পথে নামলেন হিন্দুরা দাবিতে যে ভিডিওটি ভাইরাল হয়েছে তা নয়ডার হনুমান জয়ন্তী উপলক্ষে শোভাযাত্রার ভিডিও। 

Result : False contex / False

Our sources

Chakarwati Mahan Samrat Shri Prithviraj Chauhan Ji facebook post
Abhilash Thakur Hindu facebook post
Vishva Hindu Parishad- VHP Noida facebook post


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular