মঙ্গলবার, আগস্ট 9, 2022
মঙ্গলবার, আগস্ট 9, 2022

HomeFact Checkপয়গম্বর বিতর্কে বঙ্গের উত্তপ্ত পরিস্থিতির আবহে ছড়ালো অপ্রাসঙ্গিক ভিডিও 

পয়গম্বর বিতর্কে বঙ্গের উত্তপ্ত পরিস্থিতির আবহে ছড়ালো অপ্রাসঙ্গিক ভিডিও 

এক সপ্তাহেরও বেশি সময় হয়ে গিয়েছে কিন্তু বিজেপির মুখপাত্র নুপূর শর্মার বিতর্কিত বয়ানকে কেন্দ্র করে হিংসাত্মক ঘটনার সমাপ্তি যেন হচ্ছে না। পয়গম্বর বিতর্কে বঙ্গের উত্তপ্ত পরিস্থিতির আবহে সোশ্যাল মিডিয়াতে বেশ কিছু ভিডিও ভাইরাল হয়েছে যার একটিকে হাওড়ার বলে দাবি করা হয়েছে। আজ এই প্রতিবেদনে আমরা এরকম দুটি ভিডিওর সত্যতা যাচাই করবো। 

প্রথম ভিডিও : ফেসবুক ও টুইটারে ভাইরাল হওয়া এই ভিডিওটির সাথে দাবি করা হয়েছে এটি কলকাতার ঘটনা। নবী মোহাম্মদকে নিয়ে নুপূর শৰ্মার টিপ্পনীর পর বাংলার মুসলিম জেগে উঠেছে। নবীকে অপমান করার অধিকার দুনিয়াতে কারোর নেই, অবিলম্বে নুপূর শর্মাকে গ্রেপ্তার করা হোক।  

ভিডিওটিতে দেখা যাচ্ছে রাস্তার মধ্যে হাজার  হাজার মানুষের জমায়েত হয়েছে, তারা কোনো একটি বিষয়ে সমবেত স্বরে কিছু বলেছে এবং এই রাস্তাতেই মেট্রো রেলের লাইন দেখা যাচ্ছে। যে মেট্রোটি এই ভিডিওতে দেখা যাচ্ছে যা কলকাতার নয়।  

এখানে ফেসবুকের লিংক দেওয়া হলো – 

টুইটার পোস্টের লিংক – 

https://twitter.com/kavita_tewari/status/1536000576206450688

Fact check / Verification 

ভিডিওটি কলকাতার কিনা জানার জন্য আমরা প্রথমে ভিডিওটিকে কিছু ফ্রেমে ভাগ করে নিয়ে অনুসন্ধান শুরু করি। এই পর্যায়ে আমরা ২০২০ সালের ২১শে নভেম্বর২০২১ সালের ৪ঠা জানুয়ারির দুটি ইউটুউব ভিডিও পাই। পাকিস্তানের একজন নামকরা ইসলামিক লেখক খাদিম হুসেইন রিজভী ২০২০ সালের নভেম্বরে মারা যান। সেইদিন তার মরদেহ নিয়ে একটি শোভাযাত্রা বের হয়। ওনার মৃত্যুর ৪০ দিন পর লাহোরের ইয়াতিম খানা চৌক মোড়টিকে সাজানো হয়েছিল ওনার চেহেলমের জন্য। কলকাতার নামে ভাইরাল ভিডিওটি ২০২১ সালের খাদিম হুসেইন রিজভীর চেহেলমের। 

এই ভিডিওটিকে নিয়ে উর্দুতে লেখা বিস্তারিত প্রতিবেদনটি এখানে পড়া যেতে পারে। 

দ্বিতীয় ভিডিও : শেয়ারচ্যাটে ভাইরাল এই ভিডিওটিতে দেখা যাচ্ছে একটি সাদা রঙের বাড়ির লাগোয়া একটি স্থানে জোরালো বিস্ফোরণ ঘটেছে এবং বিশাল আগুনের বলয় দেখা যাচ্ছে। ভিডিওটিকে হাওড়ার বলা হয়েছে। দাবি করা হয়েছে পয়গম্বরের বিতর্কে উত্তপ্ত হয়েছে উঠেছে বাংলা। এই আঁচে পুড়ছে হাওড়া, জায়গায় জায়গায় রাস্তা অবরোধ করে চলছে বিক্ষোভ। 

পয়গম্বর বিতর্কে বঙ্গের উত্তপ্ত image 1
Courtesy: Sharechat / Ayantika Banerjee
পয়গম্বর বিতর্কে বঙ্গের উত্তপ্ত image 2
Courtesy: Sharechat / Sumon Mahanti

Fact check / Verification

ভিডিওটির কীফ্রেমের রিভার্স ইমেজ করার পর জানতে পারি এই ভিডিওটির আসলে গুজরাটের। এই বছরে ২রা জুন গুজরাটের ভাদোদরা শহরের দিপক নিত্ৰিত কোম্পানি নামের রাসায়নিক উৎপাদনের কারখানায় হঠাৎ আগুন লাগে এবং তীব্র বিস্ফোরণ ঘটে। কারণ অজানা থাকলেও Hindustan TimesThe Quint এর ২রা জুনের রিপোর্ট অনুসারে প্রায় ৮জনকে এই বিস্ফোরণের ফলে গুরুতর অবস্থায় হাসপাতালের ভর্তি করা হয়েছে।  

পয়গম্বর বিতর্কে বঙ্গের উত্তপ্ত image 3
Courtesy: The Quint

ভাদোদরার এই রাসায়নিক উৎপাদনের কারখানায় বিধ্বংসী বিস্ফোরণের ভিডিও ANI এর ট্যুইটে দেখা যেতে পারে-

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত সোশ্যাল মিডিয়াতে পাকিস্তানের ২০২১ সালের এবং গুজরাটের ২রা জুনের একটি রাসায়নিক উৎপাদনের কোম্পানিতে বিস্ফোরণের ভিডিও হাওড়ার বিক্ষোভের নামে ছড়িয়েছে। 

Result : False context / False

Our sources

The Quint YouTube published on 2nd June 2020
Hindustan Times report published on 2nd June 2020
YouTube video published on 21st Nov 2020 & 4th Jan 2021
ANI tweet


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular