শনিবার, অক্টোবর 1, 2022
শনিবার, অক্টোবর 1, 2022

HomeFact Checkবিজেপির মুখপাত্র নুপূর শর্মার ইসলামের নবী মোহম্মদকে নিয়ে বিবাদিত বয়ানের আবহে ছড়ালো...

বিজেপির মুখপাত্র নুপূর শর্মার ইসলামের নবী মোহম্মদকে নিয়ে বিবাদিত বয়ানের আবহে ছড়ালো বাংলাদেশের বছর পুরোনো ভিডিও 

সম্প্রতি একটি টিভি চ্যানেলের আয়োজিত একটি বিতর্ক সভায় বিজেপির প্রবক্তা নুপূর শর্মার (Nupur Sharma)ইসলামের নবী মোহম্মদকে নিয়ে বিবাদিত বয়ান এখন জল্পনার তুঙ্গে। নবী মোহম্মদ ও ইসলামের ধর্মীয় চিহ্ন নিয়ে নুপূর শর্মা কটাক্ষ করেন এবং এর সাথে জুড়ে দেন যে মুসলিমরা জ্ঞানবাপী মসজিদে পাওয়া শিবলিঙ্গকে উপহাস করে হিন্দু ধর্মকে অপমান করেছে। ওনার এই বিতর্কিত বয়ানের পর দিল্লি বিজেপির মিডিয়া-ইনচার্জ নবীন জিন্দাল ও নিজের টুইটার থেকে এই বয়ানের সমর্থনে একটি পোস্ট করেন যা তিনি পরে আবার মুছেও দেন। 

নুপূর শর্মার এই বয়ানের রেশ ভারত ছাড়িয়ে মধ্য-প্রাচ্যের দেশেও তোলপাড় শুরু করেছে। সৌদি আরব, কুয়েত, ওমান, প্রভৃতি দেশ থেকে এই বয়ানের তীব্র সমালোচনা করা হয়েছে এবং ভারতীয় পণ্য বয়কট করার ডাক দিয়েছে। কার্যত প্রাচ্যের দেশগুলোর চাপেই বিজেপি নুপূর ও নবীন জিন্দালকে বরখাস্ত করেছে বলে দাবি করা হয়েছে।

ফেসবুকে এই বিতর্কিত বয়ানের আবহে দুটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে ক্যাপশনে লেখা হয়েছে – বিজেপির মুখপাত্র নুপূর শর্মা প্রিয় নবী (Prophet Mohammad) ও ওনার স্ত্রী আয়েশাকে নিয়ে যে কুরুচিকর মন্তব্য করেছেন তার প্রতি তীব্র নিন্দা জানানো হচ্ছে। এই ধরণের বয়ান মূর্খতা ও অজ্ঞানতার প্রমান দেয়। 

নুপূর শর্মার ইসলামের নবী মোহম্মদকে নিয়ে বিবাদিত image 1
Courtesy: Facebook / sottorsondaneh
নুপূর শর্মার ইসলামের নবী মোহম্মদকে নিয়ে বিবাদিত image 2
Courtesy: Facebook / Abdullah Al Mamun

Fact check/ Verification

বিজেপির মুখপাত্র নুপূর শর্মার ইসলামের নবী মোহম্মদকে নিয়ে বিবাদিত বয়ানের আবহে যে দুটি ভিডিও ভাইরাল হয়েছে তা ভালো করে দেখলে ভিডিওতে বাংলাদেশের জাতীয় পতাকা, ফ্রান্সের রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রোঁর কুশপুতুল, ‘Boycott France Products’ লেখা ব্যানার চোখে পড়বে। ২০২০ সালে বাংলাদেশে ফ্রান্সের রাষ্ট্রপতির মহানবীর (Prophet Mohammad)কার্টুনকে নিয়ে করা উক্তিতে ফ্রান্সের বিরুদ্ধে ক্ষোভে ফেটে পরে প্রাচ্য, বাংলাদেশ। বাংলাদেশের ফ্রান্সের দূতাবাসের সামনে বিক্ষোভ প্রদর্শিত হয় এবং দুবাই,কুয়েত, কাতার থেকে ফরাসি পণ্য বয়কট করা শুরু হয়। সেই সময়ের ভিডিও বর্তমানে ফের ছড়িয়েছে। 

নুপূর শর্মার ইসলামের নবী মোহম্মদকে নিয়ে বিবাদিত image 3

আমাদের পর্যবেক্ষনে আমরা যে যে চিহ্ন গুলো খুঁজে পাই সেই সূত্র ধরে এই ভিডিওটি দুটির আসল উৎস খুঁজতে শুরু করি। ইউটুউবে Bangladesh protest against Emmanuel Macron কথাটি লিখে খোঁজার পর Daily Mail এর একটি ভিডিও পাই। ২০২০ সালের ২৭শে অক্টোবর এই ভিডিওটি Daily Mail এর চ্যানেল থেকে আপলোড করে বলা হয়েছে ‘Emmanuel Macron has found himself demonized at protests throughout the Islamic world as anger grows at his defense of cartoons of the Prophet Mohammed. ’ 

BBC নিউজ হিন্দির চ্যানেল থেকেও এই ভিডিওটি আপলোড করা হয়েছিল ২৮শে অক্টোবর ২০২০ সালে। ক্যাপশনে হিন্দিতে বলা হয়েছে ‘ফ্রান্সের বিরুদ্ধে বাংলাদেশে হাজার হাজার লোক রাস্তায় নেমে প্রতিবাদ শুরু করেছে’. 

দ্বিতীয় ভিডিওটিও এই সময়ের। Invid টুলের দ্বারা কিফ্রেমে ভাগ করে নিয়ে Yandex এর দ্বারা এই ভিডিওটির কিছু লিংক পাই। ভিডিওতে দেখা যাচ্ছে একটি সবুজ রঙের পতাকায় সাদা কালিতে উর্দু বা আরবীয় ভাষায় কিছু লেখা রয়েছে এবং সেটিকে হাতে নিয়ে বিক্ষোভকারীরা হাঁটছেন।

নুপূর শর্মার ইসলামের নবী মোহম্মদকে নিয়ে বিবাদিত বয়ানের আবহে ছড়ালো বাংলাদেশের ২০২০ সালের ভিডিও 

AFPRuFailedState এর লিংক পাই। AFP থেকে এই ভিডিওটি ২রা নভেম্বর ২০২০ সালে তাদের ইউটুউব চ্যানেলে আপলোড করা হয়েছিল সাথে লেখা হয়েছে ফ্রান্স বিরোধী পদযাত্রায় সামিল হয়েছেন বাংলাদেশের প্রায় দশ হাজার মানুষ। 

নুপূর শর্মার ইসলামের নবী মোহম্মদকে নিয়ে বিবাদিত image 5
Courtesy: AFP YouTube video

টুইটারে ৩রা নভেম্বর ২০২০ সালে এই ভিডিওটিকে ট্যুইট করে বলা হয়েছে ‘বাংলাদেশের রাজধানী ঢাকায় মহানবী হযরত মোহাম্মদ (সাঃ) এর পক্ষে একটি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। 40 হাজারেরও বেশি মানুষ ফরাসি দূতাবাসে বিক্ষোভ করেছে, ম্যাক্রোঁর ছবি পুড়িয়েছে এবং ফরাসি পণ্য বয়কটের ডাক দিয়েছে।’  

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে বিজেপির মুখপাত্র নুপূর শর্মার ইসলামের নবী মোহম্মদকে নিয়ে বিবাদিত বয়ানের আবহে ভাইরাল হয়েছে বাংলাদেশের ২০২০ সালের ফ্রান্সের রাষ্ট্রপতির বিরুদ্ধে আন্দোলনের ভিডিও। 

Result: False context / False

Our sources

Newschecker’s verification
AFP YouTube video published on 2nd Nov 2020
BCC Hindi YouTube video published on 28th Oct 2020
Daily Mail YouTube video published on 27th Oct 2020
RuFailedState twitter post

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular