মঙ্গলবার, মে 17, 2022
মঙ্গলবার, মে 17, 2022

HomeFact Checkচিকিৎসার জন্য অর্থ সাহায্য চেয়ে ভারতীয় শিশুর ছবি ছড়ালো বাংলাদেশের নামে

চিকিৎসার জন্য অর্থ সাহায্য চেয়ে ভারতীয় শিশুর ছবি ছড়ালো বাংলাদেশের নামে

ফেসবুকে সম্প্রতি একটি অসুস্থ বাচ্চার চিকিৎসার জন্য অর্থ সাহায্য চেয়ে একটি পোস্ট ভাইরাল হয়েছে যেখানে শিশুটির ছবি দেওয়া হয়েছে, দেখা যাচ্ছে হাসপাতালের বিছানার উপর ব্যান্ডেজে মোড়া রুগ্ন প্রায় শিশুটি শুয়ে রয়েছে এবং তার নাকে ও শরীরে লাগানো রয়েছে নল। ছবিটি দিয়ে বলা হচ্ছে শিশুটির নাম মো সবুজ যার বাড়ি বাংলাদেশের নিলফামারীর কিশোরগঞ্জ উপজেলার কাচারিবাজার গ্রামে। শিশুটির বয়েস ৩বছর, তার পায়ে একটি টিউমার হয়েছে যা দিন দিন বেড়ে চলেছে। ছবিটির সাথে একটি ফোন নম্বর (01826088585) দেওয়া হয়েছে নাম বিকাশ পার্সোনাল।

চিকিৎসার জন্য অর্থ সাহায্য চেয়ে image 1
Courtesy: Facebook / Mahim Digital Studio
চিকিৎসার জন্য অর্থ সাহায্য চেয়ে image 2
Courtesy: Facebook / Bangladesh Help Line Number

Fact check / Verification

ফেসবুকে চিকিৎসার জন্য অর্থ সাহায্য চেয়ে ফেসবুকে ভাইরাল হওয়া শিশুটির ছবিটি বাংলাদেশের নয়, ভারতের। চিকিৎসার জন্য যে সকল পরিবার, বাবা মা প্রয়োজনীয় অর্থ জোগাড় করে উঠতে পারে না তাদের সাহায্যের জন্য কিটো (Ketto) সংস্থাটি তৈরি হয়েছে। তাদের টুইটার অ্যাকাউন্ট থেকে আমরা ফেসবুকে দেওয়া শিশুটির ছবিটি পাই এবং এখানে বলে রাখা ভালো শিশুটির বয়েস নিয়েও মিথ্যে বলা হয়েছে।

Kettoর ওয়েবসাইট থেকে জানতে পারি শিশুটির মায়ের নাম সানিমুল, এই কন্যা সন্তানটি সময়ের আগেই ভূমিষ্ট হয়েছে এবং তারপর থেকেই তার শুরু হয়েছে নানা রকম শারীরিক জটিলতা। শিশুটির সম্পূর্ণ চিকিৎসার জন্য যে অর্থের প্রয়োজন তা তারা জোগাড় করলেও আরো দশ লক্ষ টাকার প্রয়োজন আছে। যার জন্য শিশুটির মা বাবা কিটোর দ্বারস্থ হয়েছে।

চিকিৎসার জন্য অর্থ সাহায্য চেয়ে image3

চিকিৎসার জন্য অর্থ সাহায্য চেয়ে বাংলাদেশের নামে ছড়ালো ভারতের শিশুর ছবি

Kettoর ওয়েবসাইটে বারো দিনের এই শিশুটির মেডিক্যাল সার্টিফিকেট দেওয়া হয়েছে। কেরালার Aster MIMS এ ২০২১ সালের জুন মাসে ভর্তি করা হয়েছিল শিশুটিকে। ডাক্তার, নার্সদের পর্যবেক্ষণের মধ্যে থাকলেও শিশুটির শারীরিক পরিস্থিতি ঠিক নয়, প্রয়োজন দ্রুত চিকিৎসার।

চিকিৎসার জন্য অর্থ সাহায্য চেয়ে image 4

Conclusion

আমাদের পর্যবেক্ষণে প্রমাণিত হয়েছে ফেসবুকে চিকিৎসার জন্য অর্থ সাহায্য চেয়ে ভারতীয় শিশুর ছবি বাংলাদেশের মো সবুজ নামে ছড়িয়েছে।

Result : Imposter content

Our sources

ketto tweet –

https://twitter.com/ketto/status/1418235112546734081

Ketto website – https://www.ketto.org/fundraiser/babyofshanimol?utm_campaign=babyofshanimol&utm_medium=twpost&utm_source=internal_Ketto&utm_content=&utm_term=contribute


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular