বুধবার, মে 18, 2022
বুধবার, মে 18, 2022

HomeFact Checkহিজাব পরে ক্যাম্পাসে যাওয়ার অনুমতি দিলো কর্ণাটক হাইকোর্ট? না, সোশ্যাল মিডিয়াতে ভাইরাল...

হিজাব পরে ক্যাম্পাসে যাওয়ার অনুমতি দিলো কর্ণাটক হাইকোর্ট? না, সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হলো বিভ্রান্তিকর দাবি

কর্ণাটকে হিজাব বিতর্ক নিয়ে সোশ্যাল মিডিয়াতে একটি পোস্ট ভাইরাল হয়েছে যেখানে বলা হয়েছে হিজাব পরে ক্যাম্পাসে যাওয়ার অনুমতি দিলো কর্ণাটক হাইকোর্ট। সম্প্রতি কর্নাটকে শিক্ষাঙ্গনে হিজাব পরে যাওয়া যাবে কিনা সেই বিষয়ে নিজের রায় দিতে অস্বীকার করেছে সুপ্রিম কোর্ট। আগে কর্ণাটক হাইকোর্ট এই বিষয়ে সিদ্ধান্তে আসুক তারপর সুপ্রিমকোর্ট নিজের রায় দান করবে বলেই জানা গেছে। নিচে দেখা যেতে পারে ফেসবুকে শেয়ার হওয়া হিজাব নিয়ে কর্ণাটক হাইকোর্টের রায়ের কিছু পোস্ট।

হিজাব পরে ক্যাম্পাসে যাওয়ার অনুমতি দিলো কর্ণাটক হাইকোর্ট এই দাবিটি মিথ্যে image 2
Courtesy: Facebook / Tripura Trinamul Congress
হিজাব পরে ক্যাম্পাসে যাওয়ার অনুমতি দিলো কর্ণাটক হাইকোর্ট এই দাবিটি মিথ্যে image 3
Courtesy: Facebook / Ariful Islam Babor
হিজাব পরে ক্যাম্পাসে যাওয়ার অনুমতি দিলো কর্ণাটক হাইকোর্ট এই দাবিটি মিথ্যে image 4
Courtesy: Facebook / Rubel Roni

ঘটনার সূত্রপাত জানুয়ারির শেষ দিকে। কর্ণাটকের উদুপি জেলার একটি মহিলা কলেজের ছাত্রীরা হিজাব পরে কলেজ ক্যাম্পাসে ঢোকার সময়ে বাধা পেয়ে অভিযোগ দায়ের করে। এই ঘটনার পর আরো কিছু জায়গায় একই পরিস্থিতি তৈরী হয় এবং ধীরে ধীরে তা ছড়িয়ে পড়তে থাকে। হিজাব পরে শিক্ষাঙ্গনে যাওয়ার বিষয় নিয়ে বিরোধিতা করার সময় কিছু পড়ুয়ারা গায়ে গেরুয়া শাল জড়িয়ে কলেজ চত্বরে ঘুরতে থাকে। পরিস্থিতি আয়ত্তে আনার জন্য কর্ণাটকের ডিপার্টমেন্ট অফ কলেজিয়েট অ্যান্ড টেকনিক্যাল এডুকেশন জানায় তাদের আওতায় থাকা সমস্ত বিশ্ববিদ্যালয় আগামী তিন দিন, ৯ থেকে ১১ তারিখ পর্যন্ত বন্ধ থাকবে।

Fact check / Verification

হিজাব পরে ক্যাম্পাসে যাওয়ার অনুমতি দিলো কর্ণাটক হাইকোর্ট সোশ্যাল মিডিয়াতে ভাইরাল এই দাবিটি সত্যি নাকি মিথ্যে জানার জন্য আমরা গুগলে কীওয়ার্ড দ্বারা খুঁজি। এই পর্যায়ে আমরা NDTVIndia Today র রিপোর্ট পাই। বলা হয়েছে শিক্ষালয়ে হিজাব পরে যাওয়া যাবে কিনা তা নিয়ে পুনরায় শুনানি হবে আগামী সোমবার। বোরখা পরে কলেজ ক্যাম্পাসে প্রবেশ করা যাবে কিনা এই বিষয়ে কর্ণাটকে চলছে বিক্ষোভ। এই আবহে কর্ণাটক হাইকোর্টে মুসলিম ছাত্র ছাত্রীরা পিটিশন দাখিল করেছে। যদিও কর্ণাটক হাইকোর্টের পক্ষ থেকে এই বিষয়ের উপর কোনো রকম রায় এখনও আসেনি। পুনরায় বেঞ্চ গঠন হবে, কি ঘটনা ঘটেছে তা শোনা হবে এবং ১৪ই ফেব্রুয়ারি রায় দিতে পারে কর্ণাটক হাইকোর্টে। অন্যদিকে সুপ্রিমকোর্ট শিক্ষাঙ্গনে হিজাব পরে যাওয়া যাবে কিনা এই বিষয়ে তড়িঘড়ি কোনো নির্দেশ দিতে অস্বীকার করেছে। সুপ্রিমকোর্টের তরফ থেকে জানানো হয়েছে আগে কর্ণাটকের হাইকোর্টের রায় বের হোক, তার উপর নির্ভর করছে এই বিষয়ে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ করার প্রয়োজন আছে কি না।

হিজাব পরে ক্যাম্পাসে যাওয়ার অনুমতি দিলো কর্ণাটক হাইকোর্ট এই দাবিটি মিথ্যে image 5
Courtesy: IndiaToday

হিজাব পরে ক্যাম্পাসে যাওয়ার অনুমতি দিলো কর্ণাটক হাইকোর্ট এই দাবিটি মিথ্যে

মিডিয়া রিপোর্ট ছাড়াও আমরা Bar & Bench এর ট্যুইট পাই। কর্ণাটক হাইকোর্টের আইনজীবী দেবদত্ত কামাত পরবর্তী শুনানি সোমবার হবে জানিয়েছেন। কর্ণাটক হাইকোর্টের তরফ থেকে জানানো হয়েছে শিক্ষা প্রাঙ্গনে কোনো ছাত্রছাত্রীর ধর্মীয় পোশাক পরে আসার অনুমতি নেই। অর্থাৎ শুধু হিজাব নয়, গেরুয়া উত্তরীয় পরে আসার অনুমতি কর্ণাটক হাইকোর্ট দেয়নি।

Conclusion

আমাদের অনুসদ্ধানে প্রমাণিত হয়েছে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল দাবি হিজাব পরে ক্যাম্পাসে যাওয়ার অনুমতি দিলো কর্ণাটক হাইকোর্ট আসলে মিথ্যে। এখন পর্যন্ত হিজাব পরে শিক্ষাঙ্গনে যাওয়ার উপর কোনোরূপ রায় দেয়নি কর্ণাটক হাইকোর্ট।

Result : False Content

Our sources

Bar & Bench tweet – https://twitter.com/barandbench/status/1492005730076880897

NDTV – https://www.ndtv.com/india-news/hijab-row-live-updates-3-judge-bench-at-karnataka-high-court-starts-hearing-on-hijab-issue-2759911

India Today- https://www.indiatoday.in/india/story/supreme-court-refuses-urgent-hearing-karnataka-hijab-row-1911702-2022-02-11


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular