বুধবার, আগস্ট 10, 2022
বুধবার, আগস্ট 10, 2022

HomeFact Checkকাবা শরীফের দরজা নিজে নিজে খুলে গিয়েছিল ? সোশ্যাল মিডিয়াতে কাবা শরীফকে...

কাবা শরীফের দরজা নিজে নিজে খুলে গিয়েছিল ? সোশ্যাল মিডিয়াতে কাবা শরীফকে নিয়ে ছড়ালো মিথ্যে দাবি 

সম্প্রতি ফেসবুকে মক্কার একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হয়েছে সেখানে উপস্থিত প্রত্যেকে আজানের সমধ শুনেছে এবং তার পরেই কাবা শরীফের দরজা নিজে নিজে খুলে গিয়েছিল। ভিডিওটিতে দেখা যাচ্ছে মক্কার দর্শনার্থীরা প্রত্যেকে মোবাইলে বন্ধি করেছে এই ‘ ম্যাজিক’ এর ঘটনাটিকে। আরো বলা হয়েছে কাবা শরীফের ভহতের বসে অদৃশ্য কেউ নাকি নামাজ পড়ছিলো। এই অলৌকিক ঘটনাটিকে অনেকে ঐশ্বরিক ঘটনার সাথে তুলনা করে ফেসবুকে শেয়ার করেছে। 

কাবা শরীফের দরজা নিজে নিজে খুলে গিয়েছিল image 1
Courtesy: Facebook / FriendsForever966
কাবা শরীফের দরজা নিজে নিজে খুলে গিয়েছিল image 2
Courtesy: Facebook / babul.ahmed.39566
কাবা শরীফের দরজা নিজে নিজে খুলে গিয়েছিল image 3
Screenshot of facebook keyword search

সৌদি আরবের মক্কায় মহান মসজিদের কেন্দ্রস্থলে অবস্থিত কাবা একটি ছোট মাজার। এটি একটি ঘনক আকৃতির কাঠামো যা ধূসর পাথর এবং মার্বেল দ্বারা নির্মিত। মন্দিরের অভ্যন্তরে ছাদকে ঘিরে  তিনটি স্তম্ভ রয়েছে এবং বেশ কয়েকটি ঝুলন্ত রূপা ও সোনার প্রদীপ রয়েছে। বছরের বেশির ভাগ সময়ই কাবা একটি কালো কাপড়, কিসওয়াহ দ্বারা আবৃত থাকে। ইসলাম ধর্মের সদস্যরা মাজারটিকে সবচেয়ে শুদ্ধ ও পবিত্র স্থান বলে মনে করেন। 

Fact check / Verification 

Newschecker এই ভাইরাল ভিডিওটির একটি পোস্টের কমেন্ট বক্সে একটি মন্তব্য খুঁজে পায়। কাবা শরীফের দরজা নিজে নিজে খুলে গিয়েছিল এই দাবিতে যে ভিডিওটি ভাইরাল হয়েছে তা Friends Forever নামের একটি ফেসবুক পেজ থেকেও করা হয়েছে। এই ভিডিওর কমেন্ট বক্সে আমরা দেখি Fokran Al Farabi নামের এক ব্যক্তি কমেন্ট করেছেন ‘ এই ঘটনার আসলেই কি কোন সত্যতা আছে? এরকম কোন নিউজই পায়নি’ .

কাবা শরীফের দরজা নিজে নিজে খুলে গিয়েছিল image 4
Screenshot of viral video’s comment box

এই সূত্র ধরে আমরা আমাদের অনুসন্ধান শুরু করার পর ২০শে মের ‘Will of Allha’ নামের একটি ফেসবুক পেজ খুঁজে পাই যেখানে এই ‘অলৌকিক’ ঘটনাকে মিথ্যে বলা হয়েছে। কাবা শরীফের দরজা নিজে নিজে খুলে গিয়েছিল এই দাবি সমেত যে ভিডিওটি ভাইরাল হয়েছে সেই একই ভিডিও পোস্ট করে বলা হয়েছে ‘সতর্কতা মূলক পোস্ট:  সোশ্যাল মিডিয়াতে সম্প্রতি কাবায় ‘অলৌকিক’ ঘটনার নামে একটি ভিডিও ভাইরাল হয়েছে যা আসলে জাল। 

এই ভিডিওটি রমজানের সময়ের যখন কাবায় সৌদি অবয়বের কোনো বিখ্যাত মুসলিম নেতা ‘হারাম’ পরিদর্শনে গিয়েছিলেন। এই সময় কাবার দরজা খুলে দেওয়া হয়েছিল এবং সেই দেখে অন্যান্য দর্শনার্থীরা ক্যামেরায় সেই মুহূর্তকে বন্দি করতে থাকে। এটাই আসল ঘটনা। 

একজন ঈশ্বর বিশ্বাসী কিভাবে এই ধরণের গুজবে বিশ্বাস করে?’ 

আরো পড়ুন: রাস্তায় বসে নামাজ পড়ার কারণে জল কামান চালানো হয়নি, তুরস্কের ভিডিও সোশ্যাল মিডিয়াতে বিভ্রান্তিকর দাবি সমেত ছড়ালো 

এছাড়াও আমরা Haramain Sharifain নামের একটি ফেসবুক পেজ করা এই ভিডিওটিকে নিয়ে একটি পোস্ট পাই। এখানেও একই কথা বলা হয়েছে। ফেসবুকে কাবার ‘অলৌকিক’ ঘটনার নামে একটি ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওটির সাথে যে দাবি করা হচ্ছে যা সম্পূর্ণ মিথ্যে বলা হয়েছে এখানে। 

কাবা শরীফের দরজা নিজে নিজে খুলে গিয়েছিল image 5
Screenshot of Haramain sharifain Facebook post

আমরা সৌদির জেদ্দায় বসবাসকারী সৌদি আরবের সাংবাদিক সামিরা আজিজের সাথে যোগাযোগ করি এবং কাবা শরীফের দরজা নিজে নিজে খুলে গিয়েছিল এই দাবিতে ভাইরাল ভিডিওটির সত্যতা জানার চেষ্টা করি। 

সামিরা জানিয়েছেন কাবায় অলৌকিক ঘটনা ঘটেছে এই দাবিটি পুরোপুরিই মিথ্যে। রমজানের সময় মক্কার কোনো বিশিষ্ট নেতা মন্ত্রী দর্শনের জন্য আসলে সেই উদ্দেশ্যে খুলে দেওয়া হয় কাবার দরজা। এই ঘটনাটি যদিও সচরাচর ঘটে না। অন্য সময় এই দরজাটি বন্ধই থাকে। হত্যা সেই দরজা খুলে যাওয়ার পর সেখানে উপস্থিত তীর্থযাত্রীরা তাড়াতাড়ি ক্যামেরা বন্দি করতে থাকে। 

এই ভিডিওটিতে দেখা যাচ্ছে কাবার দিকে সমস্ত তীর্থযাত্রীরা ক্যামেরায় ছবি তুলছে ভিডিও করছে।  কারণ তারা কাবার বন্ধ দরজা খুলে যেতে দেখেছিলো। তারা অনেক দূর থেকে এই দৃশ্য দেখে উল্লসিত ও আনন্দিত হয়ে পরে। অনেকে কোরানের আয়াত তেলাওয়াত পড়া শুরু করেন। এই দাবিটি সম্পূর্ণই মিথ্যে যে কোনো ফেরেস্তা বা জীন এই দরজা খুলে দিয়েছিলো। অনেকেই কাবার ভেতর আজান বা তেলাওয়াতের আওয়াজ শুনে থাকবেন যা খুবই স্বাভাবিক। ভিডিওটিকে শহরে করে যে দাবি করা হয়েছে তা জাল ও মিথ্যে।’ 

এরপর আমরা  ‘The Islamic Information’ এর ২০শে মে ২০২২ এর রিপোর্ট পাই। এখানে বলা হয়েছে দুই মসজিদের প্রধান কর্তৃপক্ষের তরফ থেকে জানিয়েছে সোশ্যাল মিডিয়াতে কাবায় অলৌকিক ঘটনার যা দাবি করা হয়েছে তা পুরোপুরি মিথ্যে। 

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে সৌদি আরবে মুসলিম ধর্মাবলম্বীদের পবিত্র স্থান মক্কাকে ঘিরে ভাইরাল দাবিতে বলা হয়েছে কাবা শরীফের দরজা নিজে নিজে খুলে গিয়েছিল এটি আসলে মিথ্যে। 

Result: False Context/False

Our sources

Facebook Post By @WillOfAllah Dated May 20, 2022
Facebook Post By @hsharifain Dated May 20, 2022
Article Published In The Islamic Information On May 20, 2022
Direct Conversation With Sameera Aziz, Jeddah-Based Saudi Media Person


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular