শুক্রবার, এপ্রিল 19, 2024
শুক্রবার, এপ্রিল 19, 2024

HomeFact Checkবাংলাদেশে মোদীর সফর বিরোধী আন্দোলনের আবহে ভাইরাল হলো অপ্রাসঙ্গিক ছবি

বাংলাদেশে মোদীর সফর বিরোধী আন্দোলনের আবহে ভাইরাল হলো অপ্রাসঙ্গিক ছবি

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

২৬শে মার্চ প্রধানমন্ত্রী মোদী বাংলাদেশের রাজধানী ঢাকায় পৌঁছেছেন। মোদী বাংলাদেশে আসছে সেই বিষয়ে যথেষ্ট উত্তাল হয়ে রয়েছে ওপার বাংলা বিশেষত ওখানকার ছাত্র সমাজ।এই আবহে ভাইরাল হয়েছে একটি ছবি যেখানে দেখা যাচ্ছে হাজারো মুসলিম মানুষের ঢল রাস্তায় জমা হয়েছে। পোস্টের সাথে দাবি করা হয়েছে এই আন্দোলন বাংলাদেশে মোদীর সফর বিরোধী আন্দোলন। 

বাংলাদেশে মোদীর সফর image 1
বাংলাদেশে মোদীর সফর image 2
বাংলাদেশে মোদীর সফর image 3

https://twitter.com/paradoxicaljuel/status/1372854232181706754

২০২০ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একশোতম জন্মজয়ন্তী উপলক্ষে ঢাকা যাওয়ার আমন্ত্রণ পেয়েছিলেন মোদী, কিন্তু ভারতে করোনার সংখ্যা বাড়তে থাকার কারণে সেই যাত্রা বাতিল হয়। একটি ভিডিও কনফারেন্সের দ্বারা মোদী মুজিব কন্যা ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিজের বার্তা পাঠান। 

Fact-check / Verification 

শেখ হাসিনার আমন্ত্রণে বাংলাদেশে মোদীর সফর নিয়ে উত্তাল হয়ে উঠেছে মুজিবুরের দেশ। ছাত্র পরিষদ থেকে শুরু করে মুসলিম সংগঠন প্রত্যেকে রাস্তায় নেমে মোদী বিরোধী আন্দোলনে সামিল হয়েছে। বাংলদেশের বাম ছাত্র সংগঠনগুলো বিক্ষোভ দেখালে, কুশপুতুল দাহ করলে সরকারের সহযোগী ছাত্রলীগের সাথে তাদের হাতাহাতি হয়, হাতের কাছে যে যা পারে তাই দিয়ে হামলা চালাতে থাকে। এই ঘটনাটি ঘটেছে ২৩শে মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে। 

আরও পড়ুন – মোদীর বাংলাদেশ যাত্রা নিয়ে ভাইরাল হলো পুরোনো ভিডিও

বাংলাদেশের হেফাজত-এ-ইসলাম সংগঠন আগে থেকেই বাংলদেশে মোদীর সফর নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিল। কিন্তু সরকার পক্ষের আওয়ামী লীগ শান্তিপূর্ণ স্বাধীনতা দিবস পালনের কথা ঘোষণা করে। তারা জানিয়েছেন পড়শি দেশের প্রধানমন্ত্রীর বাংলাদেশ যাত্রা যাতে সুষ্ঠ ভাবে সম্পন্ন হয় তার প্রচেষ্টা করবে আওয়ামীলীগ পক্ষ। গতকাল বাংলাদেশের বায়তুল মোকারমের সামনে দিয়ে নতুন একটি মোদী বিরোধী মিছিলের সূচনা হয়। এরপর বাংলাদেশ পুলিশের সাথে বেশ কয়েক জায়গায় বিক্ষোভকারীদের সাথে চলে খণ্ডযুদ্ধ। 

বাংলাদেশে মোদীর সফর বিরোধী আন্দোলের নামে ভাইরাল হলো ফ্রান্সের রাষ্ট্রপতির বিরুদ্ধে ফরাসি দূতাবাস ঘেরাও আন্দোলনের ছবি

গুগল রিভার্স ইমেজ করার পর আমরা জানতে পারি বাংলাদেশে মোদীর সফর বিরোধী আন্দোলের নামে ভাইরাল ছবিটি আসলে ২০২০ সালের। La Repubblica, The Irish Times ও বঙ্গনূর নামের সংবাদ মাধ্যমের ২৭শে অক্টোবর ২০২০ সালের প্রকাশিত রিপোর্টে এই ছবিটি দেওয়া রয়েছে।

বাংলাদেশে মোদীর সফর image 4

বঙ্গনূরের সংবাদের মাধ্যমে জানতে পারি ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ ইসলাম, ইসলামের প্রধান মহানবী হজরত মহাম্মদের নিয়ে ব্যঙ্গচিত্রকে নিয়ে মন্তব্য করেন এবং তার পর থেকে বাংলাদেশে শুরু হয়ে প্রেসিডেন্ট ম্যাক্রোঁ ও ফ্রান্স বিরোধী প্রদর্শন। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভিন্ন ভিন্ন ইসলাম সংগঠন একত্রিত হয়ে আন্দোলের ডাক দেয়। যে ছবিটি বাংলাদেশে মোদীর সফর বিরোধী আন্দোলনের নামে ভাইরাল হয়েছে সেটি আসলে বাংলাদেশের ফরাসি দূতাবাসের দিকে অগ্রসর হওয়া মুসলিম সংগঠনের ছবি।

বাংলাদেশে মোদীর সফর image 5
Banganur news

The Irish Times এর  প্রকাশিত রিপোর্টে এই ছবিটি দিয়ে লেখা হয়েছে ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁর ইসলাম ও মহানবীকে নিয়ে করা কটূ মন্তব্যের বিরুদ্ধে বাংলাদেশের ফরাসি দূতাবাসের উদ্দেশ্যে অগ্রসর হওয়া ইসলামিক সংস্থার বিরোধীরা।

বাংলাদেশে মোদীর সফর image 6
The Irish Times news

শুধু মাত্র বাংলাদেশে নয়, প্রাচ্যের দেশ গুলিতেও ফরাসি প্রেসিডেন্টের এহেন মন্তব্যকে নিয়ে ব্যাপক বিরোধতা শুরু হয়। এই আন্দোলন বিশ্বব্যাপী আরও জোরালো হয় তুরস্কের প্রেসিডেন্টের মন্তব্যের পর। প্রেসিডেন্ট এরোদগান বলেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে ইহুদিদের সাথে যেভাবে ব্যবহার করা হতো মুসলিমদের সাথে ফ্রান্সেও আজ সেই কেই ব্যবহার দেখা যাচ্ছে। এর সাথে সাথে তিনি ফরাসি পণ্য বয়কটের ডাক দেন।

La Repubblica news

বাংলাদেশে মোদী সফর নিয়ে শুরু হওয়া আন্দোলনের নামে সোশ্যাল মিডিয়াতে যে ছবিটি ভাইরাল হয়েছে তা আসলে ২০২০ সালে তোলা হয়েছে। 

Conclusion 

বাংলাদেশে মোদীর সফর ঘিরে অনেক আগে থেকেই শুরু হয়েছিল উত্তেজনা, আর সেই উত্তজনার আবহে ভাইরাল হয়েছে অপ্রাসঙ্গিক ছবি। ২০২০ সালে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর ইসলাম, মহানবী হযরত মহাম্মদকে উদ্দেশ্য করে বিতর্কিত মন্তব্য করেন। এর জেরে বাংলাদেশের বিভিন্ন ইসলামিক সংগঠন বাংলাদেশের ফরাসি দূতাবাস ঘেরাও এর ডাক দেয়। এই সময়ের তোলা ছবিটি মোদীর বাংলাদেশ যাত্রার বিরোধিতার নাম ভাইরাল হয়েছে। 

Result- Misleading

Our sources

Banganur news- https://www.banganur.in/france-consellout-movement-bangladesh/

The Irish Times- https://www.irishtimes.com/news/ireland/irish-news/images-of-the-day-1.4392696

La Repubblica – https://www.repubblica.it/esteri/2020/10/27/news/bangladesh_in_migliaia_manifestano_contro_la_francia-272004494/

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular