সোমবার, মে 23, 2022
সোমবার, মে 23, 2022

HomeFact Check1945 সুপার এক্সপ্রেস পত্রিকায় নিজের মৃত্যু সংবাদ পড়ছেন নেতাজি !! পুরোনো ও...

1945 সুপার এক্সপ্রেস পত্রিকায় নিজের মৃত্যু সংবাদ পড়ছেন নেতাজি !! পুরোনো ও সম্পাদিত ছবি পুনরায় ছড়ালো সোশ্যাল মিডিয়াতে

আমাদের হোয়াট্সঅ্যাপ 9999499044 নম্বরে ফেসবুক পোস্টের একটি ছবি এসেছে যেখানে লেখা রয়েছে 23শে অগাস্ট 1945 সুপার এক্সপ্রেস পত্রিকায় নিজের মৃত্যু সংবাদ পড়ছেন নেতাজি সুভাষচন্দ্র (Netaji Subhash reading Newspaper)। যিনি ফেসবুকে এই পোস্টটি আপলোড করেছেন তার নাম সমর রায় এবং ছবিটি পোস্ট করার সময় দেখাচ্ছে গতকাল।

এখানে ছবিটি দেখা যেতে পারে –

1945 সুপার এক্সপ্রেস পত্রিকায় নিজের মৃত্যু সংবাদ পড়ছেন নেতাজি image 1
Screenshot of WhatsApp Bot message

এই ছবিটি আর কোথায় কোথায় ছড়িয়েছে তা জানার জন্য আমরা প্রথমে কীওয়ার্ড দ্বারা ফেসবুকে খুঁজি, এবং জানতে পারি নেতাজির জন্মদিবসের আগে ও পরে এই ছবিটি ফেসবুকে কয়েকজন আপলোড করেছিল।

1945 সুপার এক্সপ্রেস পত্রিকায় নিজের মৃত্যু সংবাদ পড়ছেন নেতাজি image 2
Courtesy: Facebook / Tarun Dutta
1945 সুপার এক্সপ্রেস পত্রিকায় নিজের মৃত্যু সংবাদ পড়ছেন নেতাজি image 4
Courtesy: Facebook / Asish chakraborty

1945 সুপার এক্সপ্রেস পত্রিকায় নিজের মৃত্যু সংবাদ পড়ছেন নেতাজি image 3
Courtesy: Facebook / Banamali Mandal
1945 সুপার এক্সপ্রেস পত্রিকায় নিজের মৃত্যু সংবাদ পড়ছেন নেতাজি image 5

এই পর্যায়ে আমরা 1945 সুপার এক্সপ্রেস পত্রিকায় নিজের মৃত্যু সংবাদ পড়ছেন নেতাজি এই দাবিতে ছড়ানো ছবির কিছু পোস্ট পাই যা ২০১৯২০২১ সালের। অর্থাৎ নেতাজির খবরের কাগজ পড়ার ছবিটি এখন নয় এর আগেও ছড়িয়েছিলো।

1945 সুপার এক্সপ্রেস পত্রিকায় নিজের মৃত্যু সংবাদ পড়ছেন নেতাজি image 6
Courtesy: Facebook / Debsena Chakrabarti

সম্প্রতি নেতাজির ১২৫তম জন্মদিবসে রাজধানী দিল্লির India Gate -এ প্রধানমন্ত্রী মোদি একটি হলোগ্রাম মূর্তির উদ্বোধন করেছেন। ২৩শে জানুয়ারির আগে প্রধানমন্ত্রী টুইটারের মাধ্যমে দেশবাসীকে জানান খুব শীঘ্রই India Gate -এ নেতাজি সুভাষচন্দ্র বসুর গ্রানাইটের মূর্তি স্থাপিত হবে ওনার দেশের প্রতি ভালোবাসা, ত্যাগকে সম্মান জানিয়ে। যত দিন না ওই মূর্তি বসছে ততদিন ওই স্থানে থাকবে নেতাজির হলোগ্রাম মূর্তি। সোশ্যাল মিডিয়াতে এই হলোগ্রাম মূর্তি নিয়ে কিছু বিভ্রান্তিকর দাবি ছড়িয়েছিলো যার ফ্যাক্ট-চেক এখানে দেখতে পারেন।

Fact check / Verification

1945 সুপার এক্সপ্রেস পত্রিকায় নিজের মৃত্যু সংবাদ পড়ছেন নেতাজি এই দাবিতে যে ছবিটি ছড়িয়েছে সেই ছবিটি এবং দাবিটির সত্যতা কি তা জানার জন্য আমরা অনুসন্ধান শুরু করি। নেতাজি এই নামটি শুনলেই আজও বাঙালি ও ভারতবাসীর কাছে একটি রহস্যের দরজা খুলে যায়। নেতাজি কত সালে কোন জায়গায় মারা গেছেন তা আজও আমাদের কাছে একটি রহস্য বিষয়। ভারত মায়ের অন্যতম শ্রেষ্ট সন্তান ও সর্বকালের শ্রেষ্ঠ নেতা যিনি নিজের দেশের জন্য সিভিল সার্ভিসের মতো লোভনীয় চাকরি ছেড়ে ভারত মায়ের স্বাধীনতার কাজে নিজেকে নিয়োজিত করেন।

1945 সুপার এক্সপ্রেস পত্রিকায় নিজের মৃত্যু সংবাদ পড়ছেন নেতাজি এই দাবিতে ছড়ানো ছবিটিকে রিভার্স ইমেজ করার পর আমরা Anuj Dhar এর একটি ট্যুইট পাই। ২০১৮ সালের ২৭শে মে তে নেতাজির খবরের কাগজ পড়ার ছবিটি আপলোড করেছেন এবং লিখেছেন জাপানের সব থেকে পুরোনো ও সর্ববৃহৎ সংবাদ পত্রিকা Nippon Times সংবাদ পত্রটি যার বর্তমান নাম Japan Times পড়ছেন।

এটি ছাড়াও তিনি ওই বছর তিনি আরো একটি ট্যুইট করেন ১৮ই অগাস্টে যেখানে তিনি @BiplabC2 উদ্দেশ্য করে লিখেছেন আসল ছবিটিকে কিছু কারুকার্য করে শেয়ার করা হয়েছে। অনুজ ধর একজন বিখ্যাত ভারতীয় লেখক যিনি নেতাজির জীবনের উপর, ওনার অন্তর্ধান নিয়ে লিখেছেন India’s Biggest Cover-up, What Happened To Netaji বইগুলো। আমরা সন্ধান করে দেখেছি @BiplabC2 এই অ্যাকাউন্ট থেকে নেতাজির সম্পাদিত ছবিটি পোস্ট করা হয়েছিল এবং বর্তমানে অ্যাকাউন্টটি টুইটার থেকে সাসপেন্ড করা হয়েছে।

1945 সুপার এক্সপ্রেস পত্রিকায় নিজের মৃত্যু সংবাদ পড়ছেন নেতাজি image 7

1945 সুপার এক্সপ্রেস পত্রিকায় নিজের মৃত্যু সংবাদ পড়ছেন নেতাজি ছবিটি আসলে এডিট করা হয়েছে।

টুইটার ছাড়াও আমরা ফেসবুকে দেখি Netaji Subhash Chandra Bose Memorial In Delhi থেকেও এই ছবিটিকে ২০১৮ সালের ২৮শে মে তে শেয়ার করা হয়েছে।

Courtesy: Facebook / Netaji Subhash Chandra Bose Memorial In Delhi

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে সোশ্যাল মিডিয়াতে 23শে অগাস্ট 1945 সুপার এক্সপ্রেস পত্রিকায় নিজের মৃত্যু সংবাদ পড়ছেন নেতাজি সুভাষচন্দ্র এই দাবিতে নেতাজির যে ছবিটি ছড়িয়েছে তা সম্পাদিত করা। তিনি আসলে জাপানের পুরোনো পত্রিকা Nippon Times পড়ছিলেন, এক্সপ্রেস পত্রিকায় নিজের মৃত্যু সংবাদ নয়।

Result: Imposter Content

Our Sources

Anuj Dhar tweet –

https://twitter.com/anujdhar/status/1000779706944258048?lang=en

Netaji Subhash Chandra Bose Memorial In Delhi – https://www.facebook.com/permalink.php?story_fbid=2007438959504807&id=1437749623140413


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular