মঙ্গলবার, আগস্ট 9, 2022
মঙ্গলবার, আগস্ট 9, 2022

HomeFact Checkনবী মহম্মদকে নিয়ে বিতর্কিত মন্তব্য করার পর দিল্লির মার্কেটে গণপিটুনি খেলেন নুপূর...

নবী মহম্মদকে নিয়ে বিতর্কিত মন্তব্য করার পর দিল্লির মার্কেটে গণপিটুনি খেলেন নুপূর শর্মা? 

ফেসবুকে সম্প্রতি ভাইরাল হয়েছে একটি দাবি যেখানে বলা হয়েছে নবী মহম্মদকে নিয়ে বিতর্কিত মন্তব্য করার পর দিল্লির মার্কেটে গণপিটুনি খেলেন নুপূর শর্মা। পোস্টে দেখা যাচ্ছে বিজেপির মুখপাত্র নুপূর শর্মা(Nupur Sharma) যিনি নিজের বিবাদিত বয়ানের জন্য আপাতত বিজেপি থেকে নিলম্বিত করা হয়েছে একটি দরজার সামনে দাঁড়ানো এবং ওনার সামনে পুলিশ পেছনে কিছু লোক দাঁড়ানো যাদের দেখে মনে হচ্ছে কোনো বিষয়ে ধস্তাধস্তি হচ্ছে। এই ছবিগুলোতে রয়েছে Getty image এর ছাপ। 

দিল্লির মার্কেটে গণপিটুনি খেলেন নুপূর শর্মা image 1
Courtesy: Facebook /mithubhuiyan1981
দিল্লির মার্কেটে গণপিটুনি খেলেন নুপূর শর্মা imnage 2
Courtesy: Facebook / rakib.feni.12979
দিল্লির মার্কেটে গণপিটুনি খেলেন নুপূর শর্মা image 3
Courtesy: Facebook / Jony Emtiaj

একটি সংবাদ মাধ্যমের বিতর্ক সভায় নুপূর শর্মা জ্ঞানবাপী মসজিদে শিবলিঙ্গ পাওয়ার দাবিতে বলেন মুসলিম সম্প্রদায় হিন্দুদের আস্থা, ভক্তিকে অশ্রদ্ধা করছে এবং এই সময় তিনি ইসলামের নবী মহম্মদকে (Prophet Muhammad) নিয়ে বলেন যে তিনি ৬ বছরের আয়েশাকে বিবাহ করে তাকে নিগ্রহ করেছেন। ওনার এই মন্তব্যের পর সারা ভারত এবং ইসলামিক দেশ যেমন কুয়েত, কাতার থেকে ভারতীয় পণ্য বয়কট করার দাবি তুলেছে। 

Fact check / Verification 

 নবী মহম্মদকে নিয়ে বিতর্কিত মন্তব্য করার পর দিল্লির মার্কেটে গণপিটুনি খেলেন নুপূর শর্মা এই দাবিতে জনৈক মিঠুন ভূঁইয়ার শেয়ার করা পোস্টে আমরা দেখি কয়েকজন কমেন্ট এটা ফেক পোস্ট, ছবিগুলো পুরোনো। 

দিল্লির মার্কেটে গণপিটুনি খেলেন নুপূর শর্মা image 4

এই সূত্র ধরে আমার ছবি দুটির রিভার্স ইমেজ করি এবং Getty images এর কিছু লিংক পাই। জানতে পারি এই ছবিগুলো ২০০৮ সালের। DUSU র প্রধান এবং অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের সদস্য নুপুর শর্মা ২০০৮ সালের ৬ই নভেম্বরে দিল্লি বিশ্ববিদ্যালয়ের উত্তর ক্যাম্পাসে অধ্যাপক সায়ীদ আব্দুল রেহমান গিলানির সাথে বচসায় জড়িয়ে পড়েন। 

Screenshot of Google reverse image search

আরো পড়ুন : বিজেপির মুখপাত্র নুপূর শর্মার ইসলামের নবী মোহম্মদকে নিয়ে বিবাদিত বয়ানের আবহে ছড়ালো বাংলাদেশের বছর পুরোনো ভিডিও 

বর্তমানে ফেসবুকে দিল্লির মার্কেটে গণপিটুনি খেলেন নুপূর শর্মা এই দাবিতে ভাইরাল হওয়া ছবিগুলো ২০০৮ সালের দিল্লি বিশ্ববিদ্যালয়ের নুপুর শর্মা ও অধ্যাপক গিলানির মধ্যে বচসার সময়ে তোলা হয়েছিল। 

নবী মহম্মদকে নিয়ে বিতর্কিত মন্তব্য করায়  দিল্লির মার্কেটে গণপিটুনি খেলেন নুপূর শর্মা – পুরোনো ছবি অপ্রাসঙ্গিক দাবি সমেত ছড়ালো 

গুগলে কীওয়ার্ড দ্বারা খোঁজার পর আমরা Times of Indiaর ২০০৮ সালের ৬ই নভেম্বরের রিপোর্ট পাই।  এখানে ABVP সদস্যের বিক্ষোভের কথা উল্লেখ করা আছে। রিপোর্ট অনুসারে দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক যাকে ২০০১ সালের পার্লামেন্ট হামলার কেসে জড়িত থাকার সন্দেহে গ্রেপ্তার করা হয়ে এবং পরবর্তীকালে পর্যাপ্ত প্রমানের অভাবে বেকসুর ছাড়া পান, ওনার একটি সেমিনার দিল্লি নর্থ ক্যাম্পাসে আয়োজন করা হয়েছিল। গিলানির বিরুদ্ধে একটি প্রতিবাদ মিছিলের আয়োজন করে ABVP এবং সেমিনারের ভাঙ্গচুর চালায়। অধ্যাপকের সামনে দাঁড়িয়ে তাকে অবমাননাকর কথা বলা হয় এবং ক্যাম্পাসের দরজা, জানালা, মাইক্রোফোন ভেঙে দেওয়া হয়। 

দিল্লির মার্কেটে গণপিটুনি খেলেন নুপূর শর্মা image 5
Screenshot of TOI 2008 news

অধ্যাপক গিলানি জানিয়েছিলেন যেখানে আমরা এখন ফ্যাসিবাদের বিরুদ্ধে সমাজকে সোচ্চার করছি সেখানে দেশে দিনের পর দিন ফ্যাসিবাদী শক্তি মাথা ছাড়া দিয়ে উঠছে। এরা গণতান্ত্রিক ক্ষমতাকে শেষ করে দিতে চাইছে। 

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ফেসবুকে নবী মহম্মদকে নিয়ে বিতর্কিত মন্তব্য করার পর দিল্লির মার্কেটে গণপিটুনি খেলেন নুপূর শর্মা দাবিতে যে ছবিগুলো ভাইরাল হয়েছে তা ২০০৮ সালের দিল্লি বিশ্ববিদ্যালয়ের নর্থ ক্যাম্পাসের ABVP সদস্যদের বিক্ষোভের ছবি। এখানে তৎকালীন DUSU প্রধান নুপূর শর্মা উপস্থিত ছিলেন যাকে বিজেপি থেকে নিলম্বিত করা হয়েছে পয়গম্বরের উপর বিতর্কিত বয়ান দেওয়ার কারণে।

Result: False context / False

Our sources

Image uploaded on Getty Images in year 2008
Media report published by Times of India on November 6,2008


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular