শনিবার, জুলাই 27, 2024
শনিবার, জুলাই 27, 2024

HomeFact CheckFact Check: মসজিদে নমাজ পড়তে অসুবিধা হওয়ায় মুর্শিদাবাদে স্টেশন ভাঙচুর? ভাইরাল ভিডিয়োর...

Fact Check: মসজিদে নমাজ পড়তে অসুবিধা হওয়ায় মুর্শিদাবাদে স্টেশন ভাঙচুর? ভাইরাল ভিডিয়োর সত্যতা জানুন

Claim

মসজিদে নমাজ পড়তে অসুবিধা হওয়ায়, মুর্শিদাবাদে স্টেশন ভাঙচুর। 

Fact

ভাইরাল ভিডিয়োর একটি কি-ফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে দেখা যায় যে, Wild Films India নামের একটি ইউটিউব চ্যানেলে একই ধরনের ভিডিয়ো, ২০২০ সালের ১৮ নভেম্বর আপলোড করা হয়েছিল এবং বর্ণনায় বলা হয়েছিল যে, সেটি ২০১৯ সালের সিএএ বিরোধী আন্দোলনের ভিডিয়ো। 

একই ধরনের আরও একটি বড় ভিডিয়ো ২০১৯ সালের ১৪ ডেসেম্বর Md Ejaj Ahamed নামের একটি ইউটিউব চ্য়ানেলে আপলোড করা হয়েছিল এবং ক্যাপশন ছিল, “সাগড়দিঘির নওপাড়া মহিষাসুর স্টেশনে ক্যাব ও এন আর সি বিরোধী বিক্ষোভ মিছিল”। অর্থাৎ ভিডিয়োটিকে মুর্শিদাবাদ জেলার নওপাড়া মহিষাসুর স্টেশনে বলে দাবি করা হয়েছিল।

 NTVWB নিউজ নামের একটি স্থানীয় সংবাদমাধ্যমেও ২০১৯ সালের ১৪ ডিসেম্বর, মুর্শিদাবাদের নওপাড়া মহিষাসুর স্টেশনে তাণ্ডবের খবর প্রকাশিত হয়েছিল। সেখানেও বলা হয়েছেল যে, সিএএ-এনআরসি বিরোধী আন্দোলনের সময়ে স্টেশনে আক্রমণ চালিয়েছিল একদল উন্মত্ত জনতা। 

এছাড়া, ২০২২ সালেও একই ভিডিয়ো, একই দাবি-সহ ভাইরাল হয়েছিল। তখন Newschecker-এর তরফে মালদহ ডিভিশনের রেল কর্তাদের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। তাঁরাই তখন নিশ্চিত করে জানিয়েছিলেন যে, সিএএ-এনআরসি বিরোধী আন্দোলনের সময়ই ২০১৯ সালের ঘটনাটি ঘটেছিল। ভিডিয়োটি তখনকার।  

সুতরাং এখন এটা স্পষ্ট যে, মসজিদে নমাজ পড়তে অসুবিধা হওয়ায় মুর্শিদাবাদে স্টেশন ভাঙচুরের দাবিটি বিভ্রান্তিকর।

Result: False

Sources
Youtube post by Wild Films India
Youtube post by Md Ejaj Ahamed 
Youtube post by NTVWB News

Most Popular