বৃহস্পতিবার, জুলাই 7, 2022
বৃহস্পতিবার, জুলাই 7, 2022

HomeFact CheckPaytm ব্যবহারে প্রতারণার নামে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হলো জাল ভিডিও

Paytm ব্যবহারে প্রতারণার নামে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হলো জাল ভিডিও

সম্প্রতি আমাদের হোয়াট্সঅ্যাপে 9999499044 একটি ভিডিও এসে উপস্থিত হয়েছে যেখানে দেখা যাচ্ছে একটি মেয়ে দোকানদারের সাথে বচসায় জড়িয়েছে টাকা পয়সা মেটানো নিয়ে। ভিডিওটিতে বলা হচ্ছে মেয়েটি একটি জাল Paytm অ্যাকাউন্ট থেকে দোকানদারকে তার কেনা জিনিসের টাকা মেটাতে গিয়ে দোকানদারের সাথে প্রতারণা করেছে। এই ভিডিওটি ফেইসবুক, টুইটার,হোয়াট্সঅ্যাপে ছড়িয়েছে।

Paytm ব্যবহারে প্রতারণার নামে image 1
Courtesy: Video received from Newschecker’s WhatsApp

ভিডিওতে দেখা যাচ্ছে এক তরুণী একটি দোকান থেকে তার প্রয়োজনীয় জিনিস কিনছে এবং তাকে কেন্দ্র করে অন্য এক ব্যক্তি মোবাইলে ভিডিও তুলছে দোকানের দরজার আড়াল থেকে। ভিডিওটিতে এই ব্যক্তিই ভিডিওর দর্শকদের জানান যে পূর্বেও এই ভাবে জিনিস কিনে Paytm থেকে পয়সা মেটানোর চেষ্টা করা হয়েছে যা দোকানদারের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকাটি দেখা যায়নি। ভিডিওটি চলতে চলতে হটাৎই ক্যামেরার পেছনের ব্যক্তিটি মেয়েটির ও দোকানদারের সামনে আসে এবং জানায় যে মেয়েটি যে অ্যাপ থেকে টাকা মেটানোর চেষ্টা করছে তা আসলে একটি জাল অ্যাপ। ক্রেতা মেয়েটি বিক্রেতাকে বোকা বানাচ্ছে।

ফেসবুকে এই ভিডিওটিকে অনেকেই শেয়ার করেছে।

Paytm ব্যবহারে প্রতারণার নামে image 2

Fact check / Verification

Paytm ব্যবহারে প্রতারণার নামে যে ভিডিওটি ছড়িয়েছে তার সত্যতা যাচাই করার সময় আমরা কীওয়ার্ড দিয়ে এই ভিডিওটিকে খুঁজি। এই পর্যায়ে আমরা বিখ্যাত সোশ্যাল মিডিয়া কন্টেন ক্রিয়েটর নিশান্ত সোনির ফেসবুকে পেজের লিংক পাই যেখান থেকে Paytm ব্যবহারে প্রতারণার নামে এই ভিডিওটি ছড়িয়েছে।

আমরা জানতে পারি এই ভিডিওটি নিশান্ত সোনির ফেসবুক থেকে ৩রা জানুয়ারি আপলোড করা হয়েছিল এবং ভিডিওটিকে প্রায় ১.৩লক্ষ লোক পছন্দ করেছে এবং ৪৫লক্ষ বার একে দেখা হয়েছে।

আমাদের তরফ থেকে নিশান্ত সোনির সাথে যোগাযোগ করার পর নিশান্ত জানান নাটকীয় ভঙ্গিতে এই ভিডিওটিকে বানানোর পেছনে কারণ হলো Paytm ব্যবহারকারী ও এর মাধ্যমে লেনদেনকারী মধ্যে জাল লেনদেন সম্পর্কে সচেতন করা। সম্পূর্ণ ভিডিওটি আসলে স্ক্রিপ্টেড, তিনি জানান কিছুদিন আগে তিনি Paytm এর মাধ্যমে জাল লেনদেনের বিষয়টি তার কানে আসে। তিনি তখনই ঠিক করেন যে এই বিষয়ে সচেতনতা মূলক একটি ভিডিও তৈরী করবেন। ওনাকে আমরা জিজ্ঞাসা করি যে উনি নিজে এই ধরণের কোনো সত্য ঘটনা চাক্ষুস করেছেন কিনা, ইতিনি জানান না। যদিও এই ভিডিওটিতে উল্লেখ করা হয়নি এটি কোনও সত্য ঘটনা থেকে অনুপ্রাণিত কিনা।

Paytm ব্যবহারে প্রতারণার নামে ছড়ালো সাজানো ভিডিও

এই ভিডিওটি ছাড়াও আমরা অন্য আর এক সোশ্যাল মিডিয়ায় কনটেন্ট ক্রিয়েটর দীপিকা শাহের ফেসবুকে থেকেই পাই যা Paytm ব্যবহারে প্রতারণার নামে ছড়িয়েছিলো। এই ভিডিওটি ২০২১ সালের ১৯শে ডিসেম্বরে আপলোড করেছিলেন দীপিকা। এর সাথে আমরা ওনার অন্য একটি ভিডিও পাই যেখানে তিনি জানিয়েছেন Paytm এর মতো অনলাইন লেনদেন অ্যাপ ব্যবহার করার সময় ঠকদের কি ভাবে চেনা যাবে তার সম্পর্কে অবগত করার জন্যেই এই ভিডিওটি তৈরী করা হয়েছিল।

এই ভিডিওটিকে টুইটারে বিজয় শেখর শর্মা পোস্ট করেছিলেন ২৩শে ডিসেম্বরে এবং তিনি সকল বিক্রেতাদের Paytm সাউন্ডবক্স ব্যবহার করার অনুরোধ করেন।

যে সমস্ত বিক্রেতা Paytm এর মাধ্যমে লেনদেন করেন তারা যেন-


Paytm সাউন্ডবক্স ব্যবহার করেন
ফোনের SMS এর নোটিফিকেশন বা বিজ্ঞপ্তিটি যেন ভালো করে পর্যবেক্ষণ করেন
Paytm Business App থেকে আসা SMS লক্ষ করেন

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে সোশ্যাল মিডিয়াতে Paytm ব্যবহারে প্রতারণার নামে একটি ভিডিওটি ভাইরাল হয়েছে যেখানে দেখা হচ্ছে একটি মেয়ে তার প্রয়োজনীয় জিনিসপত্র কিনে টাকা মেটানোর সময় ধরা পরে যায় যে মেয়েটি বিক্রেতাকে ঠকাচ্ছে তা আসলে একটি সাধারণ মানুষদের অবগত করার জন্য বানানো হয়েছে।

Result: Misleading

Our sources

NS Ki Duniya – https://www.facebook.com/watch/?v=5263761463638089

Deepika Shah – https://www.facebook.com/dipsofficial1/videos/658727175307063


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular