শনিবার, এপ্রিল 20, 2024
শনিবার, এপ্রিল 20, 2024

HomeFact Checkনবীকে নিয়ে নুপূর শর্মার বিতর্কিত মন্তব্যের বিরুদ্ধে এবার নিজের বক্তব্য রাখলেন শেখ হাসিনা?...

নবীকে নিয়ে নুপূর শর্মার বিতর্কিত মন্তব্যের বিরুদ্ধে এবার নিজের বক্তব্য রাখলেন শেখ হাসিনা? ফেসবুকে ভাইরাল বিভ্রান্তিকর দাবি 

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

সম্প্রতি ফেসবুকে নবীকে নিয়ে নুপূর শর্মার মন্তব্যের আবহে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি ভিডিও ভাইরাল হয়েছে। দাবি করা হয়েছে টিভি চ্যানেলে নবীকে নিয়ে নুপূর শর্মার  বিতর্কিত মন্তব্যের  বিরুদ্ধে এবার নিজের বক্তব্য রাখলেন শেখ হাসিনা। ভিডিওতে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে বলতে শোনা যাচ্ছে ‘ভারত আমাদের মুক্তিযুদ্ধের সময় সহযোগিতা করেছে, তাদের কথা আমরা সব সময় কৃতজ্ঞতার সাথে স্মরণ করি। তো সেখানে এমন কোনো কিছু করা ঠিক নয় যেখানে তার প্রভাব আমাদের দেশের উপর এসে পরে, আমাদের দেশের হিন্দু সম্প্রদায়ের উপর আঘাত আসে। এইটুকু সচেতন থাকতে হবে, এই আমার অনুরোধ’ .

এখানে এই ভিডিওর কিছু স্ক্রিনশট দেওয়া হলো – 

নবীকে নিয়ে নুপূর শর্মার বিতর্কিত মন্তব্যের বিরুদ্ধে এবার নিজের বক্তব্য রাখলেন শেখ হাসিনা image 1
Courtesy: Facebook / M H Hossain Ahmed

Fact check / Verification 

নবীকে নিয়ে নুপূর শর্মার বিতর্কিত মন্তব্যের  বিরুদ্ধে এবার নিজের বক্তব্য রাখলেন শেখ হাসিনা(Sheikh Hasina) এই দাবিতে যে ভিডিওটি ভাইরাল হয়েছে তা শুনে বোঝা যাচ্ছে যে ভিডিওটি অর্ধেক। ভিডিওটির সত্যতা জানার জন্য আমার কিফ্রেম বের করে নিয়ে রিভার্স ইমেজ করি। এই পর্যায়ে আমরা বাংলাদেশের সংবাদ মাধ্যমের কিছু লিংক পাই যার মধ্যে ভোরের কাগজ লাইভ নামের সংবাদে ভাইরাল ভিডিওতে শেখ হাসিনার বক্তব্যের কিছু অংশের উল্ল্যের পাই।

নবীকে নিয়ে নুপূর শর্মার বিতর্কিত মন্তব্যের বিরুদ্ধে এবার নিজের বক্তব্য রাখলেন শেখ হাসিনা image 3
Screenshot of google reverse image

যেমন ভিডিওতে বাংলাদেশের প্ৰধানমন্ত্ৰী বলেছেন ‘আমাদের এই দেশের নাগরিক হিসেবে মানি। সমঅধিকারে আপনারা বসবাস করেন’ .বলে রাখি এই ভোরের কাগজ লাইভ নামের সংবাদ পত্রের দ্বারা ১৪ই অক্টোবর ২০২১ সালের রিপোর্টে  কুমিল্লায় দুর্গাপুজোকে ঘিরে সাম্প্রদায়িক অশান্তির কথা বলা আছে। অর্থাৎ ভিডিওটি হতে পারে গত বছরের দুর্গাপুজোর সময়ের যখন দেশের প্রধানমন্ত্রী হয়ে হাসিনা হিন্দু-মুসলিম দুই সম্প্রদায়ের মধ্যে সম্প্রীতি বজায় রাখার ও নিজ নিজ ধর্ম পালনের কথা বলেছেন। 

নবীকে নিয়ে নুপূর শর্মার বিতর্কিত মন্তব্যের বিরুদ্ধে এবার নিজের বক্তব্য রাখলেন শেখ হাসিনা image 4
Courtesy: Bhorerkagojlive

নিশ্চিত হওয়ার জন্য আমরা ফেসবুকে প্রথমে ‘ভারত সংখ্যালঘু সাম্প্রদায়িকতা শেখ হাসিনা’ এই ধরণের কিছু কীওয়ার্ড দ্বারা আসল ভিডিওটির অনুসন্ধান করি। না NewsBangla24.com নামের একটি ফেসবুকের ভিডিও পাই যেখানে ভিডিওটির ক্যাপশনে লেখা রয়েছে ‘সাম্প্রদায়িকতা রুখতে সচেতন হতে হবে ভারতকে:প্রধানমন্ত্রী’.১৪ই অক্টোবর ২০২১ সালে এই ভিডিওটি আপলোড করা হয়েছিল। সাম্প্রদায়িক দাঙ্গা যাতে না হয় এবং বাংলাদেশেও যেন এর কোনো আঁচ না আসে তা নিয়ে ভারতকে সচেতন হওয়ার অনুরোধ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই ভিডিওতে তিনি বলেছেন পূর্বে বিএনপি যখন ক্ষমতায় ছিল তাদের দ্বারা সৃষ্ট এই জাতি ভেদাভেদ। 

আরো পড়ুন: নবী মহম্মদকে নিয়ে বিতর্কিত মন্তব্য করার পর দিল্লির মার্কেটে গণপিটুনি খেলেন নুপূর শর্মা?

নবীকে নিয়ে নুপূর শর্মার বিতর্কিত মন্তব্যের বিরুদ্ধে এবার নিজের বক্তব্য রাখলেন শেখ হাসিনা image 5

নবীকে নিয়ে নুপূর শর্মার বিতর্কিত মন্তব্যের  বিরুদ্ধে এবার নিজের বক্তব্য রাখলেন শেখ হাসিনা এই দাবিতে ভাইরাল হলো অপ্রাসঙ্গিক ভিডিও 

উল্লেখিত দুটি মিডিয়া রিপোর্ট ছাড়াও আমরা ইউটুউব থেকে TV9 বাংলার ১৫ই অক্টোবরের একটি রিপোর্ট পাই। বাংলাদেশে দুর্গাপুজোর উৎসবকে নিয়ে কুমিল্লাতে দুই সম্প্রদায়ের মধ্যে যে গোলযোগের পরিস্থিতির সৃষ্টি হয় তাকে নিয়ে কড়া বার্তা দিয়েছেন শেখ হাসিনা। 

নবীকে নিয়ে নুপূর শর্মার বিতর্কিত মন্তব্যের বিরুদ্ধে এবার নিজের বক্তব্য রাখলেন শেখ হাসিনা image 6
Screenshot of TV9Bangla report

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত ফেসবুকে নবীকে নিয়ে নুপূর শর্মার বিতর্কিত মন্তব্যের  বিরুদ্ধে এবার নিজের বক্তব্য রাখলেন শেখ হাসিনা এই দাবিতে ছড়ানো ভিডিওটি গত বছর কুমিল্লায় দুর্গাপুজোকে ঘিরে তৈরি হওয়া অশান্তির সময়ের।

Result: False context / Missing context

Our sources

Bhorerkagojlive report published on 14th October 2021
TV9Bangla report published on 15th October 2021
NewsBangla24.com Facebook video uploaded on 14th October 2021


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular