সোমবার, মে 23, 2022
সোমবার, মে 23, 2022

HomeFact Checkআগামী কাল থেকে দিল্লীর মহিলা কমিশনের প্রধান স্বাতী মালিয়াল অনশনে বসবেন? দুই...

আগামী কাল থেকে দিল্লীর মহিলা কমিশনের প্রধান স্বাতী মালিয়াল অনশনে বসবেন? দুই বছরের পুরোনো খবর বিভ্রান্তিকর দাবি সমেত ছড়ালো

ফেসবুকে সম্প্রতি ধর্ষকদের শাস্তিকে কেন্দ্র করে একটি পোস্টকার্ড ভাইরাল হয়েছে যেখানে বলা হয়েছে আগামী কাল থেকে দিল্লীর মহিলা কমিশনের প্রধান স্বাতী মালিয়াল অনশনে বসবেন , দিল্লীর যন্তর মন্তরে চলবে এই অনশন আন্দোলন। এই আন্দোলনের পেছনে স্বাতীর (Swati Maliwal) প্রধান দাবি হলো কেন্দ্রীয় সরকার এমন আইন প্রণয়ন করে যেখানে কোনো ব্যক্তি ধর্ষণে অভিযুক্ত প্রমান হলে ছয় মাসের মধ্যে যেন তার ফাঁসির সাজা শোনানো হয়।

ফেসবুকে শেয়ার হওয়া এই পোস্টকার্ডের কিছু ছবি এখানে দেখা যেতে পারে।

আগামী কাল থেকে দিল্লীর মহিলা কমিশনের প্রধান স্বাতী মালিয়াল image 1
Courtesy: Facebook / Ahana Mondal
আগামী কাল থেকে দিল্লীর মহিলা কমিশনের প্রধান স্বাতী মালিয়াল image 2
Courtesy: Facebook / Jamghram Best
আগামী কাল থেকে দিল্লীর মহিলা কমিশনের প্রধান স্বাতী মালিয়াল image 3
Courtesy: Facebook / Aparajita magazine

Crowdtangle এর ডেটা অনুসারে আমরা জানতে পারি এই পোস্টটির ইন্টারঅ্যাকশন এক হাজার চারশো।

আগামী কাল থেকে দিল্লীর মহিলা কমিশনের প্রধান স্বাতী মালিয়াল image 4

Fact check / Verification

ফেসবুকে ভাইরাল দাবি আগামী কাল থেকে দিল্লীর মহিলা কমিশনের প্রধান স্বাতী মালিয়াল অনশনে বসবেন এই বিষয়ে অনুসন্ধান করার সময়ে আমার ২০১৮ ও ২০১৯ সালে স্বাতী মালিয়ালকে (Swati Maliwal) নিয়ে কিছু রিপোর্ট পাই। NDTV, ANIThe Indian Express এর ২০১৮ সালের ট্যুইট পাই। ট্যুইটে বলা হয়েছে ২০১৮ সালের ১২ই এপ্রিল থেকে রাজধানী দিল্লীর রাজঘাটে অনশনে বসে ছিলেন স্বাতী, দাবি ছিল ভারতে প্রতিনিয়ত ঘটে যাওয়া ধর্ষণের ঘটনা বিশেষত ছোট্ট মেয়েদের যারা এই নরক যন্ত্রণা দিচ্ছে তাদের বিরুদ্ধে কেন্দ্রীয় সরকারের উচিৎ দৃষ্টান্ত মূলক শাস্তি প্রদান করা। কেন্দ্রীয় সরকার নাবালিকাকে ধর্ষণে অভিযুক্তদের ফাঁসির আইন প্রণয়ন করার পর অবশেষে ২২শে এপ্রিল দশ দিন ধরে চলা অনশন ত্যাগ করেন স্বাতী।

২০১৮ র পর আমরা ২০১৯ সালের ANI এর ট্যুইট , ও The Indian Express এর রিপোর্ট পাই। ২০১৯ সালের ডিসেম্বর মাসের তিন তারিখ থেকে যন্তর মন্তরে ধর্নায় বসেন স্বাতী মালিয়াল।

আগামী কাল থেকে দিল্লীর মহিলা কমিশনের প্রধান স্বাতী মালিয়াল image 5
Courtesy: The Indian Express

আগামী কাল থেকে দিল্লীর মহিলা কমিশনের প্রধান স্বাতী মালিয়াল অনশনে বসবেন দাবিটি বিভ্রান্তিকর

প্রাপ্ত মিডিয়া রিপোর্ট অনুসারে ২০১৯ সালের নভেম্বরের হায়দ্রাবাদের পশু চিকিৎসক নৃশংস ভাবে ধর্ষিত হন এবং পরে প্রমান লোপাটের জন্য তাকে পুড়িয়ে মেরে ফেলে অভিযুক্তরা। এই বছরেই আবার রাজস্থানের এক নাবালিকাকে ধর্ষণের খবরও আসে। এই দুই ঘটনার সঠিক নিস্পত্তি ও ধর্ষকদের ৬ মাসের মধ্যে শাস্তির দাবিতে যন্তর মন্তরে অনশনে বসেন দিল্লীর মহিলা কমিশনের প্রধান স্বাতী মালিয়াল। ANI, ABP News এর ১৫ই ডিসেম্বরের রিপোর্ট অনুসারে জানতে পারি দীর্ঘ অনশনের ফলে ধর্ণা মঞ্চেই জ্ঞান হারান স্বাতী এবং তাকে দিল্লির লোক নায়ক জয় প্রকাশ নারায়ণ হাসপাতালে ভর্তি করা হয়।

Conclusion

আমাদের পর্যবেক্ষণে প্রমাণিত হয়েছে বর্তমানে ফেসবুকে ভাইরাল হওয়া পোস্টকার্ড যেখানে বলা হয়েছে দিল্লীর যন্তর মন্তরে আগামী কাল থেকে দিল্লীর মহিলা কমিশনের প্রধান স্বাতী মালিয়াল অনশনে বসবেন এই খবরটি ২০১৯ সালের। যা এখন বিভ্রান্তিকর দাবি সমেত ভাইরাল হয়েছে।

Result : Misleading

Our sources

ANI – https://twitter.com/ANI/status/987688298935177216 https://twitter.com/ANI/status/1206036225234100224 https://twitter.com/ANI/status/1201476490379948032

NDTV – https://twitter.com/ndtv/status/985751004997136385

The Indian Express – https://indianexpress.com/article/india/cabinet-nod-for-death-penalty-to-child-rapists-swati-maliwal-to-end-hunger-strike-on-sunday-5146573/

https://indianexpress.com/photos/india-news/dcw-chief-swati-maliwal-sits-on-indefinite-hunger-strike-protests-against-rape-at-jantar-mantar-6148946/

ABP News – https://www.youtube.com/watch?v=88hiNlid2qI

IndiaToday – https://www.indiatoday.in/india/story/telangana-doctor-rape-murder-police-report-reveals-how-events-unfolded-on-fateful-night-1624144-2019-12-01


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular