বুধবার, আগস্ট 10, 2022
বুধবার, আগস্ট 10, 2022

HomeFact CheckTime ম্যাগাজিনে প্রধানমন্ত্রী মোদির সাথে হিটলারের ছবি ছেপেছে? না সোশ্যাল মিডিয়াতে ভাইরাল...

Time ম্যাগাজিনে প্রধানমন্ত্রী মোদির সাথে হিটলারের ছবি ছেপেছে? না সোশ্যাল মিডিয়াতে ভাইরাল ভুল ছবি 

সোশ্যাল মিডিয়াতে ‘#byebyemodi’ হ্যাশট্যাগের সাথে অনেক সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী Time ম্যাগাজিনের প্রচ্ছদের ছবি ব্যবহার করছে যেখানে দেখা যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখের একটি স্থানে জার্মানির হিটলারের গোঁফের অংশ টুকু জুড়ে দেওয়া হয়েছে। এই ছবির উপরে লেখা রয়েছে Time কথাটি এবং নিচে বড়ো বড়ো অক্ষরে ‘#byebyemodi’ .

টুইটারে তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির @ysathishreddy এই ছবিটিকে শেয়ার করে লিখেছেন ‘মোদির না আছে কোনো লক্ষ, না আছে কোনো শিক্ষা আর না আছে দেশের অভাবগ্রস্তদের উন্নত করার কোনো ইচ্ছা। ওনার শুধু মাত্র রয়েছে ক্ষমতার খিদে #byebyemodi. ২৩শে জুন এই ট্যুইটটি করার পর সেটি ভাইরাল হয়। 

Times ম্যাগাজিনে image 1
Screenshot of Tweet by @ysathishreddy

টুইটার ছাড়াও অনেক ফেসবুক ব্যবহারকারী এই ছবিটিকে শেয়ার করেছে, এখানে দেখা যেতে পারে এই ছবিটিকে নিয়ে ফেসবুকের কিছু পোস্ট। 

Times ম্যাগাজিনে image 2
Screenshot of Facebook post by @vamshisaim
Times ম্যাগাজিনে image 3
Screenshot of Facebook post by user Rakesh Rao Arigela

Fact check / Verification 

সোশ্যাল মিডিয়াতে Time ম্যাগাজিনে প্রধানমন্ত্রী মোদির সাথে হিটলারের ছবি ছেপেছে এই দাবি সমেত যে ছবিটি ভাইরাল হয়েছে তার সত্যতা জানার জন্য আমরা Times ম্যাগাজিনের ওয়েবসাইটে যাই। কিন্তু সেখানে ‘#byebyemodi’ ও প্রধানমন্ত্রী মোদির সাথে এডলফ হিটলারের ছবির কোনো ম্যাগাজিনের প্রচ্ছদ পাইনি। 

Times ম্যাগাজিনে image 4
Screengrab from TIME website

এখানে আমরা দেখি ইউরোপীয় কমিশনের সভাপতি উর্সুলা ভন দে লিয়ারের ছবি রয়েছে ২০শে জুনের ম্যাগাজিনে এবং আমেরিকার যে সমস্ত শহরে ২১৩ গণহত্যা হয়েছে তাদের নাম সমেত ২৭শে জুনের প্রচ্ছদ। 

TIME magazine covers for June 20/June 27 editions

এমনকি Time তাদের ৪ঠা/১১ই জুলাইয়ের ম্যাগাজিনের কি প্রচণ্ড হবে তার ছবিও তাদের ওয়েবসাইট দিয়েছে। সেটির সাথেও  ‘#byebyemodi’ ও প্রধানমন্ত্রী মোদির সাথে এডলফ হিটলারের ছবির প্রচ্ছদটি ভাইরাল হয়েছে তার সাথে কোনো মিল নেই। 

Time magazine cover for July 4/July 11 edition

ভালোভাবে পর্যবেক্ষণ করার পপির আমরা দেখি Time এর প্রতিটি ম্যাগাজিনের উপরের দুই দিকের ও নিচের ডানদিকে তারিখ, টাইমের ওয়েবসাইটের নাম থাকে যা ভাইরাল প্রচ্ছদের ছবিতে নেই।  

যেমন Time এর প্রতিটি ম্যাগাজিনের উপরের বাঁ দিকে লেখা থাকে ‘Dubble issue’ দেন দিকে তারিখ ও ঠিক এর নিচে time.com কথাটি লেখা থাকে। 

(L-R) Time magazine cover for June20/June27 edition, Time magazine cover for July4/July11 edition and Viral image

আমরা Time ম্যাগাজিনের সাথে যোগাযোগ করেছি এবং সোশ্যাল মিডিয়াতে ভাইরাল ‘#byebyemodi হ্যাশট্যাগ সমেত প্রধানমন্ত্রী মোদি ও হিটলারের ছবির বিষয়ে ওনাদের কি মতামত জানতে চেয়েছি। আমরা ওনাদের কাছ থেকে উত্তর পেলে তা আমাদের প্রতিবেদনে উল্লেখ করবো।  

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে সোশ্যাল মিডিয়াতে Time ম্যাগাজিনের ‘#byebyemodi হ্যাশট্যাগ সমেত প্রধানমন্ত্রী মোদি ও হিটলারের যে ছবিটি ভাইরাল হয়েছে তা আসলে জাল।

Result: False

Our sources


Official Website Of TIME

Self Analysis

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular