মঙ্গলবার, মে 17, 2022
মঙ্গলবার, মে 17, 2022

HomeFact Checkকর্ণাটকের মুসকানকে কোনো হিন্দু ক্ষতি করার চেষ্টা করলে তুরস্ক ভারতের উপর আক্রমণ...

কর্ণাটকের মুসকানকে কোনো হিন্দু ক্ষতি করার চেষ্টা করলে তুরস্ক ভারতের উপর আক্রমণ করবে? ভিত্তিহীন দাবি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল

সম্প্রতি আমাদের হোয়াট্সঅ্যাপ নম্বরে 9999499044 একটি ফেসবুক পোস্টের স্ক্রিনশট এসেছে যেখানে দাবি করা হয়েছে কর্ণাটকের মুসকানকে কোনো হিন্দু ক্ষতি করার চেষ্টা করলে তুরস্ক ভারতের উপর আক্রমণ করবে এই কথা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান। পোস্টে এরদোয়ানের ছবি ও হিজাব খ্যাত মুসকান খানের ছবি রয়েছে এবং ক্যাপশনে লেখা হয়েছে ‘আলহামদুলিল্লাহ
তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান বলেছেন আল্লাহু আকবার বলে স্লোগান দেওয়া সেই মেয়েটার (মুসকান) যদি ভারতের হিন্দুরা কোন ধরনের ক্ষতি করার চেষ্টা করে পুরো ভারতবর্ষের উপর যুদ্ধ ঘোষণা করবে তুরস্ক।ধন্যবাদ তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানকে।’

মুসকানকে কোনো হিন্দু ক্ষতি করার চেষ্টা করলে তুরস্ক  image 1
WhatsApp ticket screenshot

হোয়াট্সঅ্যাপের ছবিটি সাথে যে ক্যাপশনটি রয়েছে সেখান থেকে কিছু কীওয়ার্ড নিয়ে ফেসবুকে খোঁজার পর আমরা কিছু পোস্ট পাই।

মুসকানকে কোনো হিন্দু ক্ষতি করার চেষ্টা করলে তুরস্ক  image 2
Courtesy: Facebook
মুসকানকে কোনো হিন্দু ক্ষতি করার চেষ্টা করলে তুরস্ক  image 3
Courtesy: Facebook / RJ Rasel
মুসকানকে কোনো হিন্দু ক্ষতি করার চেষ্টা করলে তুরস্ক  image 4
Courtesy: Facebook/ HM Adnan Hosian

Crowedtangle এর ডেটা অনুযায়ী এই পোস্টের ২৪৬৭টি ইন্টারঅ্যাকশন রয়েছে।

সম্প্রতি কর্ণাটকের হিজাব বিতর্ককে নিয়ে OIC (Organization of Islamic Cooperation) ১৪ই ফেব্রুয়ারি ট্যুইট করে জানায় যে ভারতের কর্নাটকে মুসকান খানকে হিজাব পরার জন্য কলেজে প্রবেশে বাধা দেওয়া হয় এবং তাকে নিয়ে সোশ্যাল মিডিয়াতে যে ধরনের মন্তব্য করা হচ্ছে তার প্রতি OIC সম্পাদক নিজের দুশ্চিন্তা চিন্তা ব্যক্ত করেছেন। শুধু তাই নয় জাতিসংঘের মানবাধিকার পরিষদকে মুসলম গণহত্যা,মুসলিম ধর্মাবলম্বীদের সুরক্ষা ও নিরাপত্তা, এবং ভারতের হিজাব বিতর্ক বিষয়কে জানিয়ে এই পরিস্থিতির উপর প্রয়োজনীয় পদক্ষেপ নিতেও অনুরোধ করেছে OIC .

এই ট্যুইটের পর ভারত চুপ থাকেনি। ইসলামিক সংগঠনকে ভারতের শান্তিপূর্ণ পরিবেশকে নষ্ট করার জন্য উঠেপড়ে লেগেছে বলে দাবি করেছে পররাষ্ট্র মন্ত্রক। মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী OIC র ট্যুইটের পর সংস্থার সম্পাদককে একহাত নিয়ে বলেছেন কর্নাটকে যে অশান্তির পরিবেশ তৈরী হয়েছে তা খুব শীঘ্রই নিস্পত্তি হবে। ভারতীয় সংবিধানের মর্যাদা বজায় রেখে এবং গণতান্ত্রিক মূল্যকে অক্ষুন্ন রেখেই এই সমস্যার সমাধান হবে। তিনি OICর সম্পাদকের এহেন চিন্তাকে সাম্প্রদায়িক সম্প্রতি বিঘ্নিত করার প্রচেষ্টা বলে দাবি করেছেন। তিনি আরো বলেছেন অকারণ ভারতের অভ্যন্তরীন বিষয়ে নাক গলানোতে IOC মর্যাদাই নষ্ট হচ্ছে। এখানে বলে রাখি OIC যে সমস্ত মুসলিম ধর্ম প্রধান দেশ রয়েছে তাদের মধ্য তুরস্কও একটি দেশ।

Fact check / Verification

মুসকানকে কোনো হিন্দু ক্ষতি করার চেষ্টা করলে তুরস্ক ভারতের উপর আক্রমণ করবে এই ধরণের মন্তব্য প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান করেছেন কিনা জানার জন্য আমরা প্রথমে গুগলে কীওয়ার্ড দিয়ে অনুসন্ধান করি। কিন্তু এই ধরণের কোনো মন্তব্য বা এই দাবিকে নিয়ে কোনো মিডিয়া রিপোর্ট আমরা পাইনি।

এরপর আমরা তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানের সোশ্যাল মিডিয়া প্রোফাইলে অনুসন্ধান করি যে তিনি কর্ণাটকের হিজাব বিতর্ক নিয়ে কোনো ট্যুইট করেছেন কিনা। ফেব্রুয়ারির ৯ তারিখের আগে এরদোয়ানের ট্যুইট রয়েছে যেখানে তুরস্কের কিছু বাচ্চা, বয়স্ক মহিলা দেশের রাষ্ট্রপতি, ওনার স্ত্রীর করোনা থেকে দ্রুত সুস্থ হয়ে ওঠার প্রার্থনা করতে দেখা যাচ্ছে।

মুসকানকে কোনো হিন্দু ক্ষতি করার চেষ্টা করলে তুরস্ক ভারতের উপর আক্রমণ করবে এই দাবিটি ভুল

এরদোয়ানের টুইটার অ্যাকাউন্ট ছাড়াও আমরা India Today এর একটি রিপোর্ট পাই। কর্ণাটকের হিজাব বিতর্কে নিয়ে হাইকোর্টে যে মামলা হয়েছে তাতে আইনজীবী কামাত দাবি করেছেন ভারত তুরস্কের মতো নয় যেখানে সর্বসমক্ষে কোনো রকম ধর্মীয় পোশাক পরা যাবে না। অন্যদিকে আমরা এই বিষয়টি নিয়ে গুগলে খোঁজার পর জানতে পারি তুরস্কের পূর্ব ও প্রাক্তন রাষ্ট্রপতি কামাল পাশা অটোম্যান তুর্কিদের নিয়ন শেষ করে তুরস্ক তুরস্কের মহিলাদের নতুন জীবন দান করার উদ্দেশ্যে হিজাব, বোরখার উপর নিষেধাজ্ঞা আনেন।

মুসকানকে কোনো হিন্দু ক্ষতি করার চেষ্টা করলে তুরস্ক  image 5
Courtesy : IndiaToday

কিন্তু এরদোয়ানের শাসন শুরু হওয়ার পর শিক্ষাক্ষেত্রে, রাজনৈতিক মহলে এবং শেষের সুরক্ষা ক্ষেত্রে দায়িত্বে থেকে নারীদের হিজাব পরে আসতে পারবে না এই আইনটি তুলে নেন

মুসকানকে কোনো হিন্দু ক্ষতি করার চেষ্টা করলে তুরস্ক  image 6
Courtesy: The Guardian

এরদোয়ানের সরকার পুনরায় হিজাব পরিধান ফিরিয়ে আনে। ওনার টুইটার প্রোফাইল থেকে আমরা ৩রা ফেব্রুয়ারির একটি ট্যুইট পাই যেখানে রাষ্ট্রপতি সস্ত্রীক ইউক্রেন সফরে গিয়েছিলেন। এই ট্যুইটে আমরা কিছু ছবি পাই যেখানে এরদোয়ানের স্ত্রী মাথায় হিজাব পড়া ছিলেন।

কিন্তু আমরা তুরস্কের রাষ্ট্রপতির এমন ধরণের কোনো মন্তব্য পাইনি যেখানে তিনি ভারতের হিজাব বিতর্ককে নিয়ে নিজের মতামত জানিয়েছেন বা মুসকানের উপর কোনো ভারতীয় হিন্দু আক্রমণ করলে ভারতের উপর নেমে আসতে পারে তুরস্কের আক্রমণ।

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল মুসকানকে কোনো হিন্দু ক্ষতি করার চেষ্টা করলে তুরস্ক ভারতের উপর আক্রমণ করবে এমন দাবি করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান আসলে ভুল দাবি। তুরস্কে হিজাব পড়ার অনুমতি থাকলেও ভারতের হিজাব বিতর্ক নিয়ে এরদোয়ান কোনো মন্তব্য করেননি।

Result: False content

Our sources

Recep Tayyip Erdogan tweet

IndiaToday https://www.indiatoday.in/india/story/karnataka-hijab-case-hearing-secularism-turkey-constitution-petitioner-religious-symbol-1913381-2022-02-15


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular