বুধবার, আগস্ট 10, 2022
বুধবার, আগস্ট 10, 2022

HomeFact Checkসরকারের পতন আসন্ন জেনে শিবাজী ও বালাসাহেবের ছবি লাগালেন উদ্ধব ঠাকরে? মহারাষ্ট্রের...

সরকারের পতন আসন্ন জেনে শিবাজী ও বালাসাহেবের ছবি লাগালেন উদ্ধব ঠাকরে? মহারাষ্ট্রের রাজনৈতিক ডামাডোলের আবহে ছড়ালো অপ্রাসঙ্গিক ছবি 

শিবাজী অনুপ্রাণিত মারাঠা প্রদেশে রাজনৈতিক অসন্তোষের পরিবেশের আবহে সোশ্যাল মিডিয়াতে সদ্য ইস্তফা দেওয়া মুখ্যমন্ত্রীর দুটি ছবি ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হয়েছে সরকারের পতন আসন্ন জেনে শিবাজী ও বালাসাহেবের ছবি লাগালেন উদ্ধব ঠাকরে। ভাইরাল ছবির প্রথমটিকে দেখা যাচ্ছে উদ্ধব ঠাকরের পেছনে রয়েছে মহারাষ্ট্রের মানচিত্র, জাতীয় পতাকা ও ফুলদানি। দ্বিতীয় ছবিতে বাঁ দিকে দেখা যাচ্ছে ছত্রপতি  শিবাজী মহারাজের মূর্তি, গেরুয়া পতাকা ও ডানদিকে রয়েছে বালাসাহেব ঠাকরের ছবি। 

সম্প্রতি মহারাষ্ট্রের  শিবসেনার সরকারের প্রায় ৪০জন বিধায়ক বিদ্রোহ ঘোষণা করে দলের অন্যতম শক্তিশালী নেতা একনাথ শিন্ডের সাথে গৌহাটি উড়ে গিয়েছিলো। প্রাক্তন মুখ্যমন্ত্রীর বারংবার অনুরোধেও একনাথ নিজের অবস্থান থেকে নড়েননি , অবশেষে কাল গোয়া হয়ে মুম্বাই পৌঁছেছেন ওনার সহ বিদ্রোহী বিধায়কদের নিয়ে। সুপ্রিম কোর্টের আদেশ অনুসারে আজ হবে আস্থাভোট। 

ছবিটিকে বঙ্গ বিজেপির যুবনেতা তরুণজ্যোতি তেওয়ারি ফেসবুকে শেয়ার করেছেন এবং তা বেশ ভাইরাল হয়েছে। 

সরকারের পতন আসন্ন জেনে শিবাজী ও বালাসাহেবের ছবি লাগালেন  উদ্ধব ঠাকরে image 1
Courtesy: Facebook / TJT4002

তিনি ছাড়াও ফেসবুকে আরো অনেকেই এই ছবিটিকে শেয়ার করেছে ফেসবুকে

সরকারের পতন আসন্ন জেনে শিবাজী ও বালাসাহেবের ছবি লাগালেন  উদ্ধব ঠাকরে image 2

এখানে দেখা যেতে পারে টুইটারের কিছু পোস্ট – 

Fact check / Verification 

শিবসেনার বিধায়করা বিদ্রোহ ঘোষণা করার পর সরকারের পতন আসন্ন জেনে শিবাজী ও বালাসাহেবের ছবি লাগলেন উদ্ধব ঠাকরে এই দাবিতে যে দুটি ছবি ভাইরাল হয়েছে তা বর্তমানের রাজনৈতিক নাটকের সাথে সম্পর্কিত নয়।  

ছবিদুটিকে  আলাদা আলাদা ভাবে খোঁজার পর আমরা আমরা NDTVর ট্যুইট পাই। নীল রঙের পোশাকে উদ্ধব ঠাকরের যে ছবিটি রয়েছে তা ২০২১ সালের ৭ই জুন  NDTVর ট্যুইটে ব্যবহার করা হয়েছে। 

টুইটারে উদ্ধব ঠাকরের নীল জানার অন্য একটি ছবি রয়েছে যেখানে অশোক স্তম্ভ ও ভারতের জাতীয় পতাকা ওনার টেবলের উপর রয়েছে। এই ছবিটি আমরা Money Control এর ২রা জুন ২০২২ সালের রিপোর্টে পাই। মহারাষ্ট্রে কোভিডের সংখ্যা বৃদ্ধি পাওয়ার পর টাস্ক ফোর্সের সাথে জরুরি বৈঠকের ডাক দেন তিনি।

আরো পড়ুন: শিবসেনা প্রধান বালাসাহেব ঠাকরে একনাথ শিন্ডেকে তিলক লাগিয়ে আশীর্বাদ করেছেন? জানুন ভাইরাল ছবির সত্যতা

দ্বিতীয় যে ছবিটি তা ২২শে জুনের। বলে রাখা ভালো এই সময় একনাথ শিন্ডের আহ্বানে শিবসেনার কিছু বিধায়ক বিদ্রোহ ঘোষণা করেছিল। এই ছবিটি যে ভিডিও থেকে নেওয়া হয়েছিল তার সম্পূর্ণ ভিডিও আমরা উদ্ধব ঠাকরের ফেসবুক থেকে পাই। 

সরকারের পতন আসন্ন জেনে শিবাজী ও বালাসাহেবের ছবি লাগালেন  উদ্ধব ঠাকরে image 3
Screenshot taken from UddhavBalasahebThackeray facebook

ফেসবুক ছাড়াও BBC Marathiর ইউটুউব চ্যানেলেও এই ভিডিওটি রয়েছে। 

সরকারের পতন আসন্ন জেনে শিবাজী ও বালাসাহেবের ছবি লাগালেন  উদ্ধব ঠাকরে image 4
Screenshot taken from BBC Marathi YouTube

তবে কি সত্যিই সরকারের পতন আসন্ন জেনে শিবাজী ও বালাসাহেবের ছবি লাগালেন উদ্ধব ঠাকরে? না, একনাথ শিন্ডের ঘটনাটির অনেক আগে থেকেই উদ্ধব ঠাকরের কার্যালয়ে শিবাজী, গেরুয়া পতাকা ও বালাসাহেব ঠাকরের ছবি রয়েছে। আমরা কিছু ভিডিও পাই ওনার ফেসবুক প্রোফাইল থেকে থেকে যেখানে দেখা যাচ্ছে ওনার আসনের পেছনে রয়েছে মারাঠা রাজ ছত্রপতি শিবাজী মহারাজের মূর্তি এবং অন্যদিকে রয়েছে শিবসেনা প্রতিষ্ঠাতা ও উদ্ধব ঠাকরের পিতা বালাসাহেব ঠাকরের ছবি।  

সরকারের পতন আসন্ন জেনে শিবাজী ও বালাসাহেবের ছবি লাগালেন  উদ্ধব ঠাকরে image 5
Courtesy: Facebook / UddhavBalasahebThackeray

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে মহারাষ্ট্রের ডামাডোলের মাঝে সোশ্যাল মিডিয়াতে প্রাক্তন মুখ্যমন্ত্রীর যে ছবিটি ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হয়েছে সরকারের পতন আসন্ন জেনে শিবাজী ও বালাসাহেবের ছবি লাগালেন উদ্ধব ঠাকরে – দাবিটি সঠিক নয়। শিবসেনার বিধায়কদের বিদ্রোহ ঘোষণা করার অনেক আগে থেকে উদ্ধব ঠাকরের কার্যালয়ে শিবাজী ও বালাসাহেব ঠাকরের ছবি রাখা হয়েছে। 

Result: False

Our sources

NDTV’s 7th June 2021 tweet
Money Control’s 2nd June 2022 report
Maharashtra’s former CM Uddhav Thakry’s Facebook videos


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular