সোমবার, আগস্ট 8, 2022
সোমবার, আগস্ট 8, 2022

HomeFact Checkশিবসেনা প্রধান বালাসাহেব ঠাকরে একনাথ শিন্ডেকে তিলক লাগিয়ে আশীর্বাদ করেছেন? জানুন ভাইরাল...

শিবসেনা প্রধান বালাসাহেব ঠাকরে একনাথ শিন্ডেকে তিলক লাগিয়ে আশীর্বাদ করেছেন? জানুন ভাইরাল ছবির সত্যতা 

গৌহাটিতে শিবসেনার প্রাক্তন নেতা একনাথ শিন্ডে সমেত ৫০জন বিধায়ক উদ্ধব ঠাকরের সরকারের বিরোধিতা শুরু করেছে এবং এই আবহে সোশ্যাল মিডিয়াতে একটি ছবি ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হয়েছে শিবসেনা প্রধান বালাসাহেব ঠাকরে একনাথ শিন্ডেকে তিলক লাগিয়ে আশীর্বাদ করেছেন। সাদাকালো এই ছবিতে দেখা যাচ্ছে শিবসেনা প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরকে এবং ওনার সামনে যিনি দাঁড়িয়ে আছেন তাকে একনাথ শিন্ডে বলে দাবি করা হয়েছে। 

ফেসবুকে এই ছবিটাকে শেয়ার করে লেখা হয়েছে ‘একনাথ সিন্দে জি কে আশীর্বাদ দিচ্ছেন বালাসাহেব ঠাকরে জী’

শিবসেনা প্রধান বালাসাহেব ঠাকরে একনাথ শিন্ডেকে  image 1
Courtesy : Facebook / Susmita Roy
শিবসেনা প্রধান বালাসাহেব ঠাকরে একনাথ শিন্ডেকে  image 2
Courtesy: Facebook / Ddabraj

মহারাষ্ট্রের মসনদ ঘিরে এখন ডামাডোল চলছে। সরকারপক্ষের প্রায় ৫০জন বিধায়ক বিদ্রোহ ঘোষণা করে একনাথ শিন্ডের পথ অনুসরণ করে গৌহাটিতে রয়েছেন। থানের একজন সাধারণ অটোচালক একনাথ বালাসাবের হিন্দুত্ব মন্ত্রে অনুপ্রাণিত হয়ে শিবসেনায় যোগদান করেন এবং ২০০৪ সালে থানে আঞ্চলিক সভাপতি হয়ে ওঠেন। বর্তমানে এই একনাথ শিন্ডের ‘অঙ্গুলি হেলনে’ বিধায়করা বিদ্রোহী হয়ে উঠেছে। 

Fact check / Verification 

শিবসেনা প্রধান বালাসাহেব ঠাকরে একনাথ শিন্ডেকে তিলক লাগিয়ে আশীর্বাদ করেছেন এই দাবিতে শেয়ার হওয়া ছবিটির রিভার্স ইমেজ করি। এই পর্যায়ে আমরা শিবসেনার অফিসিয়াল অ্যাকাউন্ট থেকে করা একটি ট্যুইট পাই। ২০২১ সালের ২৬শে অগাস্টের এই ট্যুইটে বলা হয়েছে শিবসেনার অন্যতম সেনা আনন্দ দীঘেকে আজকের বিশেষ দিনের স্মরণ করা হলো। আনন্দ দীঘে প্রতিটি শিবসেনার মনে চিরকাল জীবিত থাকবেন। অর্থাৎ ছবিতে বলা সাহেব যাকে তিলক লাগিয়ে আশীর্বাদ করছেন তিনি একনাথ শিন্ডে নন। 

শিবসেনার ট্যুইট ছাড়াও আমরা শিবসেনার অপর এক নেতা যশবন্ত যাদবের ২৭শে জানুয়ারি ২০২২ সালের ট্যুইট পাই যেখানে তিনিও আনন্দ দীঘের ছবিতে লিখেছেন শিবসেনার প্রতিষ্ঠাতা বলা সাহেবের অনুগামী ধর্মবীর আনন্দ দীঘেকে স্মরণ করি। 

একনাথ শিন্ডের সাথে সাথে আনন্দ দীঘের নামও কোথাও কোথাও বলা হচ্ছে। একনাথের মতো, আনন্দও ছিলেন একজন সাধারণ মানুষ। যিনি বালাসাহেবের হিন্দুত্ব মতবাদের মন্ত্রে দীক্ষিত হয়ে শিবসেনায় নিজেকে নিয়োজিত করেন। ধীরে ধীরে তিনি বালাসাহেবের কাছের লোক হয়ে ওঠেন। একনাথের মতোও তিনিও থানের জেলা সভাপতিও হন। কিন্তু অবাক করা বিষয় আনন্দ দীঘে কোনো দিন কোনো বির্বাচন লড়েননি। তিনি তম্বি নাকা নামক স্থানে আনন্দ আশ্রম প্রতিষ্ঠা করেন যেখানে প্রতিদিন সকালে জনতার দরবার বসত। ১৫ই সেপ্টেম্বর ২০০১ সালের ফ্রন্টলাইনে আনন্দ দীঘের সম্পর্কে একটি প্রতিবেদন প্রকাশিত হয় যেখানে ওনার রাজনৈতিক জীবনের সম্পর্কে অনেক তথ্য দেওয়া হয়েছে। 

শিবসেনা প্রধান বালাসাহেব ঠাকরে একনাথ শিন্ডেকে তিলক লাগিয়ে আশীর্বাদ করেছেন বিভ্রান্তিকর দাবি ভাইরাল সোশ্যাল মিডিয়াতে 

আমরা BBC Marathi র ২০১৯ সালের ২১শে জানুয়ারির একটি রিপোর্টেও আমরা এই ছবিটি পেয়েছি।  ছবির নিচে লেখা ছিল বালাসাহেব ঠাকরে ও আনন্দ ঠাকরে।

শিবসেনা প্রধান বালাসাহেব ঠাকরে একনাথ শিন্ডেকে image 3
Photo courtesy: BBC News Marathi

 

মহারাষ্ট্রের জনপ্রিয় সংবাদমাধ্যম Lokmat এর ইউটুউবের ভিডিও পাই। কেন আনন্দ দীঘেকে থানের বালাসাহেব বলা হয়, এই শীর্ষক সমেত ভিডিওটিতে আনন্দ দীঘেকে নিয়ে রয়েছে বেশ কিছু জানা ও অজানা তথ্য। 

শিবসেনা প্রধান বালাসাহেব ঠাকরে একনাথ শিন্ডেকে  image 4
Photo courtesy: YouTube / LOKMAT

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে মহারাষ্ট্রের একনাথ শিন্ডেকে নিয়ে চলতে থাকা ডামাডোলের আবহে সোশ্যাল মিডিয়াতে শিবসেনা প্রধান বালাসাহেব ঠাকরে একনাথ শিন্ডেকে তিলক লাগিয়ে আশীর্বাদ করেছেন এই দাবিতে যে ছবিটি ভাইরাল হয়েছে তাতে একনাথ নয় আনন্দ দীঘে রয়েছেন।

মারাঠি ভাষায় প্রকাশিত এই প্রতিবেদনটির আসল অংশটি এখানে পাবেন যা লিখেছেন সন্দেশ থ্রোব।

Result: False

Our sources

BBC Marathi report published on 21st Jan 2019
Shivsena official tweet
Yashwant Jadhav’s tweet
Lokmat’s YouTube video


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular