শুক্রবার, ডিসেম্বর 2, 2022
শুক্রবার, ডিসেম্বর 2, 2022

HomeFact Checkদুর্গাপুজোকে UNESCOর স্বীকৃতির খেতাব ‘চুরি’ করেছে মমতা ব্যানার্জীর সরকার? সোশ্যাল মিডিয়াতে ছড়ালো...

দুর্গাপুজোকে UNESCOর স্বীকৃতির খেতাব ‘চুরি’ করেছে মমতা ব্যানার্জীর সরকার? সোশ্যাল মিডিয়াতে ছড়ালো বিভ্রান্তিকর দাবি 

Claim

বিজেপির প্রাক্তন লোকসভা সাংসদ অনুপম হাজরা গতকাল একটি টুইট করে দাবি করেছেন দুর্গাপুজোকে UNESCOর স্বীকৃতির খেতাব ‘চুরি’ করেছে মমতা ব্যানার্জীর সরকার। ওনার দাবি অনুসারে বাংলার দুর্গাপুজোকে UNESCOর Intangible Cultural Heritage of Humanity স্বীকৃতি দেওয়ার পেছনে যার মূল কৃতিত্ব, তপতি গুহঠাকুরতা ওনাকে কোনো মূল্য না দিয়ে জন সাধারণের টাকায় দুর্গাপুজো নিয়েশোভাযাত্রার আয়োজন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।  

Fact

দুর্গাপুজোকে UNESCOর স্বীকৃতির খেতাব ‘চুরি’ করেছে মমতা ব্যানার্জীর সরকার এই দাবীটিকে কার্যত নস্যাৎ করেছেন ইতিহাসবিদ তপতি নিজেই। অনুসন্ধানে আনন্দবাজার পত্রিকা, সংবাদ প্রতিদিনএবিপি আনন্দের রিপোর্ট পাই।

গতকাল রেড রোডে সাড়ম্বরে পালিত হয়েছে দুর্গাপুজোকে দেওয়া UNESCOর তকমা। তৃণমূলের সকল নেতা মন্ত্রীদের সাথে কলকাতাবাসীরাও পা মিলিয়ে ছিল এই দুর্গাপুজোর এই বর্ণাঢ্য শোভাযাত্রায়। এইদিন মুখ্যমন্ত্রীর ডাকে মঞ্চে উপস্থিত হয়েছিলেন সেন্টার ফর সোশ্যাল স্টাডিজ ইন কলকাতা’-র অধ্যাপিকা তপতি গুহঠাকুরতা। ওনাকে রাজ্য সরকারের তরফ থেকে দুর্গাপুজোকে নিয়ে গবেষণা ও শেষমেশ UNESCO মানবসভ্যতার সেরা উৎসবের খেতাব পাওয়ার উপলক্ষে সংবর্ধনাও জানানো হয়। 

আনন্দবাজার পত্রিকার ১লা সেপ্টেম্বরের রিপোর্ট অনুসারে সামাজিক মাধ্যমে ভাইরাল রাজ্যসরকার দুর্গাপুজোর এতবড়ো খ্যাতির শিরোপা নিজের কুক্ষিগত করেছে তা অস্বীকার করেছেন তপতি নিজেই। তিনি বলেছন জগৎ বিখ্যাত তাজমহলের স্বীকৃতি কি এক কারোর? ঠিক তেমনি বাঙালির তথা সারা ভারতের অন্যতম শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোর এতো বড়ো খেতাব এক ওনার নয়, যে শিল্পীরা দুর্গাপুজোয় কাজ করেছেন, এমনকি ওনার দুই ছাত্র তাদেরও পরিশ্রম সামিল রয়েছে এই খেতাব জেতার পেছনে। তিনি নেপথ্যে থেকে নিজের কাজ করে গিয়েছেন বলে দাবি করেছেন। 

দুর্গাপুজোকে UNESCOর স্বীকৃতির খেতাব ‘চুরি’ করেছে মমতা ব্যানার্জীর সরকার image 1
Courtesy: Anandabazar Patrika

অন্যদিকে এবিপি আনন্দের রিপোর্টে আমরা পাই দুর্গাপুজোকে নিয়ে গবেষণাকারী ইতিহাসবিদ তপতি গুহঠাকুরতা বলেন UNESCO স্বীকৃতি রাজ্যের মুখ্যমন্ত্রী চুরি করেছেন এই কথাটি বলা ঠিক নয়। যে যে শিল্পীরা কাজ করেছেন দুর্গাপুজোর জন্য তারা যেমন জানতেন এই গবেষণার কথা, ঠিক তেমনি, রাজ্য সরকারের কাছেও অবগত ছিল এই বিষয়টি। তিনি দুর্গাপুজোকে নিয়ে ওনার গবেষণা পত্রটি UNESCOতে পাঠিয়েছিলেন তাতে রাজ্যের আমলাদেরও মন্তব্য সামিল ছিল। 

দুর্গাপুজোকে UNESCOর স্বীকৃতির খেতাব ‘চুরি’ করেছে মমতা ব্যানার্জীর সরকার image 2

২০১২ সালে সেন্টার ফর সোশ্যাল স্টাডিজ ইন কলকাতা’-র অধ্যাপিকা তপতি প্রথম প্রয়াস করেন দুর্গাপুজোকে UNESCO স্বীকৃতি দেওয়ার। কিন্তু তা ব্যর্থ হলে ২০১৫ সালে ওনার প্রকাশিত বই পড়ার পর কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের তরফ থেকে ওনার সাথে যোগাযোগ করা হয় এবং ২০১৮ সালে ওনার গবেষণা পত্র UNESCO হাতে তুলে দেয় কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক। 

Result: False


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular