বৃহস্পতিবার, ডিসেম্বর 1, 2022
বৃহস্পতিবার, ডিসেম্বর 1, 2022

HomeFact CheckViralশিলচরে চতুর্থ স্তরের পরীক্ষার পর রাস্তায় দীর্ঘ যানজট হয়েছিল? বিভ্রান্তিকর দাবির সাথে...

শিলচরে চতুর্থ স্তরের পরীক্ষার পর রাস্তায় দীর্ঘ যানজট হয়েছিল? বিভ্রান্তিকর দাবির সাথে ভাইরাল হলো চেন্নাইয়ের ভিডিও 

সম্প্রতি ফেসবুকে একটি ট্র্যাফিক জ্যামের ভিডিও ভাইরাল হয়েছে যার সাথে দাবি করা হয়েছে অসমের শিলচরে চতুর্থ স্তরের পরীক্ষার পর রাস্তায় দীর্ঘ যানজট দেখা দেয়। ভিডিওতে দেখা যাচ্ছে রাতের রাস্তায় সারি দিয়ে একের পর গাড়ি দাঁড়িয়ে রয়েছে। ভিডিওতে রাস্তার এক প্রান্ত থেকে ওপর প্রান্তে শুধু মাত্র গাড়ি আর গাড়ি চোখে পড়ছে। 

অসমের শিলচরে ২১শে অগাস্ট রাজ্যস্তরে চতুর্থ শ্রেণী কর্মী নিয়োগের পরীক্ষা আয়োজিত হয়েছিল। অসমের ২৫টি জেলা থেকে ৪লক্ষ ৪৩হাজার ৬৫৫জন পরীক্ষার্থী এই দিন পরীক্ষায় বসেছিল। এই পরীক্ষার আবহে ফেসবুকে এই যানজটের ভিডিওটি ছড়িয়েছে।  

শিলচরে চতুর্থ স্তরের পরীক্ষার পর রাস্তায় দীর্ঘ যানজট  image 1
Courtesy: Facebok / hafijur.choudhury.58
শিলচরে চতুর্থ স্তরের পরীক্ষার পর রাস্তায় দীর্ঘ যানজট image 2
Courtesy: Facebook / Abdus Samad
শিলচরে চতুর্থ স্তরের পরীক্ষার পর রাস্তায় দীর্ঘ যানজট image 3

Fact check / Verification 

 শিলচরে চতুর্থ স্তরের পরীক্ষার পর রাস্তায় দীর্ঘ যানজট দেখা দিয়েছিলো এই দাবিতে ভাইরাল হওয়া ভিডিওটির সত্যতা যাচাইয়ের জন্য আমরা ভিডিওটির কিছু কীফ্রেম বের করে গুগল রিভার্স ইমেজ করি। এই পর্যায়ে আমরা দেখি  ‘night chennai road traffic’ এই কথাটি দেখি। সাথে THE TIMES OF INDIA র রিপোর্ট পাই। 

শিলচরে চতুর্থ স্তরের পরীক্ষার পর রাস্তায় দীর্ঘ যানজট image 4
Screnshot of Google revers image

THE TIMES OF INDIA র ৩১শে ডিসেম্বর ২০২১ সালের রিপোর্টে বলা হয়েছে ভারী থেকে অতি ভারী বৃষ্টির কারণে তামিলনাড়ুর চেন্নাই ও আশপাশের অঞ্চলে যানজটের সৃষ্টি হয়। বৃষ্টির জল রাস্তা ও সাবওয়েতে জমে থাকার কারণে যানবাহন চলাচলে সমস্যা হয় যার ফলে এই দীর্ঘ ট্র্যাফিক জ্যাম হয়। ভাইরাল ভিডিওর সাথে আমরা THE TIMES OF INDIAর রিপোর্টের ভিডিওর সাদৃশ্য খুঁজে পাই।  

শিলচরে চতুর্থ স্তরের পরীক্ষার পর রাস্তায় দীর্ঘ যানজট image 5
Sreenshot of THE TIMES OF INDIA report

শিলচরে চতুর্থ স্তরের পরীক্ষার পর রাস্তায় দীর্ঘ যানজট – এই দাবিতে তামিলনাড়ুর ভিডিও ছড়ালো 

এছাড়াও আমরা The Scroll.in এরও রিপোর্ট পাই। এখানে কিছু টুইট আমরা দেখি যেখানে ২০২১ সালের ৩০শে ডিসেম্বরের ভারী বৃষ্টির কারণে তামিলনাড়ুর জায়গায় জায়গায় জল জমার ভিডিও দেখা যাচ্ছে। The Scroll.in এর এই রিপোর্টে আমরা শিলচরের যানজটের নামে ছড়ানো ভিডিও পাই যা Ragava Vignesh ৩০শে ডিসেম্বরে নিজের টুইটার প্রোফাইল থেকে আপলোড করেছেন। 

এখানেই আমরা Tamilnadu Galatas নামের একটি টুইটার অ্যাকাউন্টের টুইট পাই। ভারী বর্ষণের কারণে তামিলনাড়ুর আন্না নগরের VR শপিংমলের ছাদের একাংশ ধসে পড়ার দৃশ্য দেখতে পাই।  

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ফেসবুকে শিলচরে চতুর্থ স্তরের পরীক্ষার পর রাস্তায় দীর্ঘ যানজট হয়েছিল এই দাবিতে ২০২১ সালের ৩০শে ডিসেম্বরে ভারী বর্ষণের কারণে চেন্নাইয়ের ট্র্যাফিক জ্যামের ভিডিও ভাইরাল হয়েছে। 

Result:False

Our sources

The Times Of India‘s 31st Dec 2021 report
The Scroll.in 31st Dec 2021 report
Pratidin Time report


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular