বৃহস্পতিবার, মে 19, 2022
বৃহস্পতিবার, মে 19, 2022

HomeFact CheckViralপুতিনের বিরুদ্ধে ইউক্রেনের রাস্তায় চললো অর্ধনগ্ন নারীদের প্রতিবাদ ?

পুতিনের বিরুদ্ধে ইউক্রেনের রাস্তায় চললো অর্ধনগ্ন নারীদের প্রতিবাদ ?

সম্প্রতি রাশিয়া-ইউক্রেনের বিবাদের আবহে একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হয়েছে রাশিয়ার রাষ্ট্রপতি পুতিনের বিরুদ্ধে ইউক্রেনের রাস্তায় চললো অর্ধনগ্ন নারীদের প্রতিবাদ। ভাইরাল ভিডিওতে দেখা যাচ্ছে একদল নারী বুকে ‘Feminist against war’ কথাটি ইউক্রেনের পতাকার নীল হলুদ রঙের উপর লিখে ‘Putin war criminal’ স্লোগান দিচ্ছে। তাদের হাতে ধরা এক ধরণের বস্তু থেকে ধোঁয়ার আকারে নীল ও হলুদ রং বাতাসে ছড়িয়ে পড়ছে।

পুতিনের বিরুদ্ধে ইউক্রেনের রাস্তায় চললো অর্ধনগ্ন নারীদের প্রতিবাদ image 1
Courtesy: Facebook / Amit Biswas
পুতিনের বিরুদ্ধে ইউক্রেনের রাস্তায় চললো অর্ধনগ্ন নারীদের প্রতিবাদ image 2
Courtesy: Facebook / xensyy.page
পুতিনের বিরুদ্ধে ইউক্রেনের রাস্তায় চললো অর্ধনগ্ন নারীদের প্রতিবাদ image 6
Courtesy: Facebook / Santona22

রাশিয়া ইউক্রেনের যুদ্ধে পিছিয়ে নেই মহিলা সৈনরাও। সম্প্রতি একটি রিপোর্টে প্রকাশিত হয়েছে যে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সমীক্ষায় উঠে এসেছে ইউক্রেনের সেনাবাহিনীতে রয়েছে প্রায় ১৫% ইউক্রেনীয় মহিলা। Ministry of Foreign Affairs Ukraine এর তরফ থেকে ৮ই মার্চ অর্থাৎ আন্তর্জাতিক নারী দিবসের দিন এই ট্যুইটটি করেছে। অন্যদিকে ইউক্রেনের উপর রাশিয়ার ক্রমাগত আক্রমণের মাঝে একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে ইউক্রেনের মহিলা সেনারা রাশিয়ার সেনাদের আত্মসমর্পনের আদেশ দিয়েছে। ভিডিওতে ইউক্রেনের মহিলা সেনাদল রুশ সেনাদের উদ্দেশ্যে ‘বেশি দেরি হওয়ার আগে আত্মসমর্পন ‘ করার কথা বলেছে।

Fact check / Verification

পুতিনের বিরুদ্ধে ইউক্রেনের রাস্তায় চললো অর্ধনগ্ন নারীদের প্রতিবাদ এই দাবিতে যে ভিডিওটি ভাইরাল হয়েছে তা ভালো করে পর্যবেক্ষণ করলে দেখা যাবে যেখানে দাঁড়িয়ে মহিলারা ইউক্রেনের সাথে রাশিয়ার যুদ্ধের প্রতিবাদ করছে ঠিক তাদের পেছনে দেখা যাচ্ছে আইফেল টাওয়ার যা অবস্থিতি প্যারিস শহরে।

পুতিনের বিরুদ্ধে ইউক্রেনের রাস্তায় চললো অর্ধনগ্ন নারীদের প্রতিবাদ image 3

এই সূত্র ধরে আমরা কিছু কীওয়ার্ডের সহযোগিতায় গুগলে খোঁজার পর News 18, Lastely ৮, ৯ই মার্চের রিপোর্ট পাই। আইফেল টাওয়ারের সামনে Champs-de-Mars এ অর্ধনগ্ন হয়ে বুকে ইউক্রেনের পতাকার রং এঁকে রাশিয়ার রাষ্ট্রপতি পুতিনের বিরুদ্ধে প্রতিবাদ করে। News 18 এর রিপোর্ট অনুসারে নারীবাদী এই গোষ্ঠীর নাম Femen যা পআসলে স্থাপিত হয়েছিল ইউক্রেনে কিন্তু বর্তমানে তারা দলটি ফ্রান্স রয়েছে। প্রতিবাদের সময় তারা পুতিন যুদ্ধ বন্ধ করো, পুতিন যুদ্ধের অপরাধী ইত্যাদি স্লোগান দিয়েছিলো। তাদের দাবি ছিল ইউক্রেনের মূল দোষ হলো তারা সোভিয়েত রাষ্ট্রের সাথে সবরকম সম্পর্ক ছিন্ন করে স্বাধীন দেশের স্থাপিত হতে চাইছে। ফলে তাদের রাশিয়ার আক্রমণের সম্মুখীন হতে হচ্ছে। এই পরিস্থিতিতে ইউক্রেনকে ইউরোপের অন্তর্ভুক্ত হওয়া উচিত।

পুতিনের বিরুদ্ধে ইউক্রেনের রাস্তায় চললো অর্ধনগ্ন নারীদের প্রতিবাদ image 4

পুতিনের বিরুদ্ধে ইউক্রেনের রাস্তায় চললো অর্ধনগ্ন নারীদের প্রতিবাদ দাবিটি বিভ্রান্তিকর

মিডিয়া রিপোর্ট ছাড়াও আমরা Brutamerica ৮ই মার্চের একটি ইনস্টাগ্রাম পর পাই যেখানে এই ভিডিওটি রয়েছে। ক্যাপশনে বলা হয়েছে প্যারিসের আইফেল টাওয়ারের সামনে নারীবাদী দল Femen ইউক্রেনের উপর রাশিয়ার আক্রমণের প্রতিবাদে সামিল হয়।

Instagram will load in the frontend.

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ফেসবুকে পুতিনের বিরুদ্ধে ইউক্রেনের রাস্তায় চললো অর্ধনগ্ন নারীদের প্রতিবাদ এই দাবিতে যে ভিডিওটি ছড়িয়েছে তা আসলে প্যারিসের ভিডিও ইউক্রেনের নয়।

Result: Misleading content


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular