শনিবার, এপ্রিল 20, 2024
শনিবার, এপ্রিল 20, 2024

HomeFact Checkজেবি পারদিওয়ালা যিনি নুপূর শর্মাকে ক্ষমা চাইতে নির্দেশ দিয়েছেন তাকে বামপন্থী নেতাদের সাথে...

জেবি পারদিওয়ালা যিনি নুপূর শর্মাকে ক্ষমা চাইতে নির্দেশ দিয়েছেন তাকে বামপন্থী নেতাদের সাথে বিলাসবহুল হোটেলে দেখা গিয়েছে? 

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

সম্প্রতি ফেসবুক ও টুইটারে একটি ছবি ভাইরাল হয়েছে যার সাথে দাবি করা হয়েছে সুপ্রিম কোর্টের বিচারপতি জেবি পারদিওয়ালা যিনি নুপূর শর্মাকে ক্ষমা চাইতে নির্দেশ দিয়েছেন তাকে ভারতের কমিউনিস্ট দলের শীর্ষ নেতাদের সাথে বিলাসবহুল হোটেলে দেখা গিয়েছে। ছবিতে দেখা যাচ্ছে সিপিআই এর প্রাক্তন সাংসদ বৃন্দা কারাট ও প্রকাশ কারাটের সাথে রয়েছেন NDTVর সহ -সভাপতি প্রণয় রায়। ছবিতে ডানদিকে প্রথমে যিনি বসে আছেন তাকে জেবি পারদিওয়ালা বলে একটি দাগের মাধ্যমে চিহ্নিত করা হয়েছে।

ছবিটি সোশ্যাল মিডিয়াতে পোস্ট করে ক্যাপশনে লেখা হয়েছে – ‘নির্দেশিত ছবিটি সুপ্রিম কোর্টের বিচারপতি জে বি পাদ্রীয়ালা যিনি নূপুর শর্মাকে ক্ষমা চাইতে নির্দেশ দিয়েছেন!!

আর ওনার সাথে যারা 7স্টার হোটেলে এক টেবিলে বসে লাঞ্চ করছেন তাদের একটু ভালো করে খেয়াল করে দেখুন তো চিনতে পারেন কিনা,,,,

এইবার বুঝতে পারলেন তো ,,,

কেনো কমিউনিস্ট আর কংগ্রেস বলে ,,

সরকার তুমহারা but সিস্টেম হামারা ।’ 

সম্প্রতি মহামান্য আদালতের বিচার অনুসারে নবীকে নিয়ে টিভি চ্যানেলে বিজেপির নিলম্বিত মুখপাত্র নুপূর শর্মা যে মন্তব্য করেছেন তার জন্য তিনি নিজেই দায়ী, এবং তাকে দেশবাসীর সামনে ক্ষমাও চাইতে হবে। 

জেবি পারদিওয়ালা যিনি নুপূর শর্মাকে ক্ষমা image 1
Courtesy: Facebook / ashis.dey.0
জেবি পারদিওয়ালা যিনি নুপূর শর্মাকে ক্ষমা image 2
Courtesy: Facebook / pradip.roy.359778
জেবি পারদিওয়ালা যিনি নুপূর শর্মাকে ক্ষমা image 3
Courtesy: Facebook / narottam.sikdar.1

Fact check / Verification 

জেবি পারদিওয়ালা যিনি নুপূর শর্মাকে ক্ষমা চাইতে নির্দেশ দিয়েছেন তাকে বামপন্থী নেতাদের সাথে বিলাসবহুল হোটেলে দেখা গিয়েছে কিনা এই দাবিটির সাথে যে ছবিটি ছড়িয়েছে তার সত্যতা যাচাই করার জন্য আমরা ভাইরাল ছবিটির রিভার্স ইমেজ করি। এই পর্যায়ে আমাদের কাছে Mindescapes এর টুইট উঠে আসে যেখানে এই ছবিটি রয়েছে। ছবিটিকে টুইট করা হয়েছে ৩রা জুলাইতে। টুইট অনুসারে টেবিলে উপস্থিত ছিলেন NDTV সহ -সভাপতি প্রণয় রায় এবং শ্রীমতি রাধিকা রায়, তামিলনাড়ুর অর্থমন্ত্রী শ্রী পি থিয়াগারাজন, বৃন্দা কারাট ও প্রকাশ কারাট, শ্রী এন রাম ও ওনার স্ত্রী এবং দীপালি শিকান্ড। Mindescapes এর প্রতিষ্ঠা হলেন দীপালি শিকান্ড। এখানে কোথাও বলা নেই এই টেবিলে উপস্থিত ছিলেন বিচারক জেবি পারদিওয়ালা। 

গুগল সার্চ করার পর আমরা পারদিওয়ালার ছবি পাই এবং সেটিকে ভাইরাল ছবিটির সাথে মিলিয়ে দেখি যাকে পারদিওয়ালা বলে দাবি করা হয়েছে তিনি এন রাম, হিন্দু গ্ৰুপের প্রতিষ্ঠাতাদের মধ্যে একজন। 

জেবি পারদিওয়ালা যিনি নুপূর শর্মাকে ক্ষমা image 4

জেবি পারদিওয়ালা যিনি নুপূর শর্মাকে ক্ষমা চাইতে নির্দেশ দিয়েছেন তার নামে  সোশ্যাল মিডিয়াতে ছড়ালো ভুল ছবি 

আমাদের অনুসন্ধানকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার পর এন রামের টুইট পাই। ৫ই  জুলাই করা এই টুইটে এন রাম নিজের ফেসবুকের পোস্টের ছবি রয়েছে। ভাইরাল ছবির দাবীটিকে নস্যাৎ করে রাম বলেছেন উটির নেত্তি নামক জায়গার এক রেস্তোরাঁতে প্রণয় রায় এবং শ্রীমতি রাধিকা রায়, তামিলনাড়ুর অর্থমন্ত্রী শ্রী পি থিয়াগারাজন, বৃন্দা কারাট ও প্রকাশ কারাট, Mindescapes এর কর্ণধার দীপালি শিকান্ড, রাম ও ওনার স্ত্রী ছিলেন। যিনি এই ছবিটির সাথে দাবি করেছেন যে জেবি পারদিওয়ালা যিনি নুপূর শর্মাকে ক্ষমা চাইতে নির্দেশ দিয়েছেন তাকে বামপন্থী নেতাদের সাথে বিলাসবহুল হোটেলে দেখা গিয়েছে, তার বিভ্রান্তিকর খবর পরিবেশন করার ক্ষমতা খুবই নিম্ন। এটি একটি মূর্খের মতো কাজ বলে ফেসবুকে লিখেছেন পারদিওয়ালা। 

আরো পড়ুন : ক্ষিপ্ত জনতা নুপূর শর্মার বাড়ি ঘেরাও করেছে? ফেসবুকে ভাইরাল অপ্রাসঙ্গিক ভিডিও 

এখানে Bar & Bench এর ২৩শে জুনের টুইটে দেখা যেতে পারে সুপ্রিম কোর্টের বিচারপতি জেবি পারদিওয়ালার ছবি –

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে টুইটার ও ফেসবুকে জেবি পারদিওয়ালা যিনি নুপূর শর্মাকে ক্ষমা চাইতে নির্দেশ দিয়েছেন তাকে বামপন্থী নেতাদের সাথে বিলাসবহুল হোটেলে দেখা গিয়েছে এই দাবিতে যে ছবিটি ভাইরাল হয়েছে সেখানে জেবি পারদিওয়ালা বলে যাকে চিহ্নিত করা হয়েছে তিনি এন রাম।

Result: False

Our sources

Tweet from N Ram on 5th July 2022
Tweet from Mindescapes on 3rd July 2022
Tweet from Bar & Bench on 23rd June 2022


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular