Thursday, April 15, 2021
Thursday, April 15, 2021

আমাদের পদ্ধতি

1. বিষয় নির্বাচন

সোশ্যাল মিডিয়া থেকে আমরা ভাইরাল পোস্ট গুলিকে নিৰ্বাচন করি আমাদের কাজের জন্য।  এর জন্য আমরা প্রথমে দেখি যে ভাইরাল পোস্টটির বৃস্তিতি কত দূর হয়েছে, কত গুলি কমেন্ট ও শেয়ার হয়েছে, রাজনৈতিক কোনো ব্যক্তিত্ব ভাষণ, কোনো অভিনেতার কোনো ব্যক্তব, অথবা কোনো খবর বা বিবৃতিকে বিকৃত করে উস্কানিমূলক দাবির সাথে  সোশ্যাল মিডিয়াতে পেশ করা হয়েছে কিনা।

2. অনুসন্ধান

আমরা কোনো রূপ পক্ষপাত্বিত  ছাড়াই বিভিন্ন মিডিয়াতে নিবন্ধ এবং দাবিগুলি পর্যালোচনা করি। যেখানে সম্ভব, আমরা মূল ব্যক্তির / সংস্থার সাথে যোগাযোগের চেষ্টা করেছি যারা দাবিটি করেছে, মূল বিবরণের যথার্থতা যাচাই করার জন্য। আমরা দাবিটির  উৎস কোথায় এবং সরবরাহ কোথা থেকে হয়েছে তা তদন্ত করি। ভাইরাল ভিডিও বা চিত্রের উৎস নির্ধারণের জন্য আমরা Google reverse image search, Reveye, Tineye, Bing, Exifইত্যাদির মতো ভেরিফিকেশন টুলস ব্যবহার করি। সত্যতা যাচাই করা দাবী কেবল সীমাবদ্ধ নয় বরং যাচাই করার জন্য কিছু ক্ষেত্রে আমাদের ঐতিহাসিক ডেটাও দেখার প্রয়োজনীয়তা থাকে।

3. মান পরীক্ষা

ভাইরাল পোস্টটির সত্যতা যাচাই করার জন্য আমাদের গবেষণার দ্বারা যেসব প্রমান গুলি আমরা পাই সেগুলি আমরা  ভালোকরে বিশ্লেষণ করি। এর জন্য আমরা কিছু টুলসের ব্যবহার করে থাকি যেমন- গুগল রিভার্স ইমেজ সার্চ, রিভেয়ে, টিনআই, বিয়িং, এক্সিফ ইত্যাদি।  

4. প্রকাশন

আমাদের ওয়েবসাইট থেকে যে প্রতিবেদন গুলি আমরা প্রকাশিত করে থাকি সেখানে আমাদের কাজের পরিপূর্ণ বিবরণ দেওয়া থাকে।  

5. সংশোধন

আমাদের পাঠকদের থেকে প্রাপ্ত আমাদের প্রতিবেদন সম্পর্কে  প্রতিক্রিয়া আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই প্রতিক্রয়া গুলিই আমাদের আমাদের কাজে সংশোধন করার  কাজে আসে। তাছাড়াও আমরা বু ঝতে পারি আমাদের কোন ক্ষেত্রে কি কি পরিবর্তন অবলম্বন করা উচিত।