শনিবার, জুলাই 27, 2024
শনিবার, জুলাই 27, 2024

HomeFact CheckFact Check: কোটা আন্দোলনের জেরে শেখ হাসিনা সরকারেকে বহিষ্কারের হুঁশিয়ারি রাষ্ট্রসংঘের? জানুন...

Fact Check: কোটা আন্দোলনের জেরে শেখ হাসিনা সরকারেকে বহিষ্কারের হুঁশিয়ারি রাষ্ট্রসংঘের? জানুন আসল সত্য়ি

Claim: বাংলাদেশের শেখ হাসিনা সরকারকে ৭২ ঘণ্টা সময় দিল জাতিসংঘ বা রাষ্ট্রসংঘের (ইউনাইটেড নেশনস) সংস্থা ইউনেস্কো। ওই সময়ের মধ্যে দেশে শান্তি না ফিরলে ও পরিস্থিতি স্বাভাবিক না হলে, সরকারকে বহিষ্কার করা হবে।

Fact: কোনও সরকারি বিবৃতিতেই এমনটা দেখা যায়নি যে, সংস্থাটি শেখ হাসিনার সরকারকে বহিষ্কারের হুঁশিয়ারি দিয়েছে। 

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে কার্যত অগ্নিগর্ভ হয়ে উঠেছে প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশ। হতাহাতের সংখ্যা বহু। রাস্তায় নেমেছে ছাত্র সমাজ, শিক্ষক ও সাধারণ মানুষের একাংশ। রক্তপাত, যানবাহন জ্বালিয়ে দেওয়া, মারামারি, হামলা ইত্য়াদি তাণ্ডব-লীলা থামাতে দেশজুড়ে চলছে কারফিউ। এই উত্তপ্ত পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ায় ছড়াচ্ছে নানান তথ্য। যার মধ্যে একটি হল, যা অনেকেই ফেসবুকে পোস্ট করছেন– “সরকারকে ৭২ ঘণ্টা সময় দিয়েছে জাতিসংঘের সংস্থা ইউনেস্কো। যদি দেশ আর দেশের পরিস্থিতিকে ঠিক করা না হয়,সরকারকে বহিষ্কার করা হবে!!” 

Fact Check/ Verification

রাষ্ট্রসংঘ বা ইউনেস্কো, যে কেউ যদি বাংলাদেশের শেখ হাসিনা সরকারকে বহিষ্কারের হুঁশিয়ারি দিয়ে থাকত তাহলে তা আন্তর্জাতিক মহলে বড় খবর হত। তাই ভাইরাল দাবিটির সত্যতা যাচাইয়ের জন্য আমরা প্রথমে ইন্টারনেটে কিওয়ার্ড সার্চ করি। কিন্তু এই সংক্রান্ত কোনও তথ্য আমাদের নজরে পড়েনি। 

তবে আমরা দেখতে পেয়েছি যে, বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে গত ১৭ জুলাই উদ্বেগ প্রকাশ করেছেন রাষ্ট্রসংঘের মানবাধিকার বিভাগের প্রধান ফলকার ট্রুর্ক। তিনি স্পষ্ট জানিয়েছেন যে, শিক্ষার্থীদের উপর হামলা অত্যন্ত মর্মান্তিক এবং তা কোনভাবেই গ্রহণযোগ্য নয়৷ এছাড়া মতপ্রকাশের স্বাধীনতার উপর জোর দিয়েছেন তিনি। রাষ্ট্রসংঘের মানবাধিকার বিভাগের ফেসবুক পেজেও একই পোস্ট আমাদের নজরে পড়েছে। 

১৮ জুলাই প্রকাশিত প্রেস বিবৃতিকে বাংলাদেশের আন্দোলন নিয়ে উদ্বেগ প্রকাশ করতে দেখা গিয়েছে রাষ্ট্রসংঘের মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিককে। তিনিও জানিয়েছেন যে, বাংলাদেশসহ বিশ্বের অন্য সব জায়গায় মানুষের শান্তিপূর্ণ প্রতিবাদ করার অধিকার রয়েছে। একই সঙ্গে, প্রতিবাদকারীদের, তরুণ, শিশু ও বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের নিরাপত্তা নিশ্চিত করতেও বাংলাদেশ সরকারকে পরামর্শ দিয়েছেন তিনি। 

১৯ জুলাই, প্রাত্যহিক প্রেস বিবৃতিতে একি ভাবে বাংলাদেশের অগ্নিগর্ভ পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন রাষ্ট্রসংঘের মহাসচিবের সহকারী মুখপাত্র ফারহান হককে। 

Conclusion

প্রতি ক্ষেত্রেই রাষ্ট্রসংঘকে বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করতে দেখা গিয়েছে। কোনও সরকারি বিবৃতিতেই এমনটা দেখা যায়নি যে, সংস্থাটি শেখ হাসিনার সরকারকে বহিষ্কারের হুঁশিয়ারি দিয়েছে। 

Result: Missing Context

Sources
Press Briefing by UN rights chief Volker Türk 
Press Briefing by Stéphane Dujarric, Spokesman for the Secretary-General, UN
Press Briefing by  Farhan Haq, Deputy Spokesman for the Secretary-General, NU

Most Popular