বৃহস্পতিবার, সেপ্টেম্বর 26, 2024
বৃহস্পতিবার, সেপ্টেম্বর 26, 2024

HomeFact CheckFact Check: ভাইরাল ছবিটির সঙ্গে সীতারাম ইয়েচুরির মৃত্য়ুর কোনও যোগ নেই, সেটি...

Fact Check: ভাইরাল ছবিটির সঙ্গে সীতারাম ইয়েচুরির মৃত্য়ুর কোনও যোগ নেই, সেটি পুরনো ও চিনের

Claim

দিল্লির এইমস (AIIMS) দেহদানের পর, সিপিএম-এর প্রয়াত সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিকে নতমস্তকে শ্রদ্ধাজ্ঞাপন করেছিলেন চিকিৎসকরা।

একই দাবির আরও পোস্ট দেখা যাবে এখানে, এখানেএখানে

Fact

ভাইরাল ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে দেখা যায় যে, ২০১৬ সালের ৩০ সেপ্টেম্বর বেজিংয়ের CGTN News-এর ওয়েবসাইটে একই ছবি সব একটি খবর প্রকাশিত হয়েছিল। “Chinese doctor dies while volunteering in Tibet, donates his organs”- শিরোনামে প্রকাশিত ওই প্রতিবেদন থেকে জানা যায় যে, তিব্বতের আনহুই প্রদেশের একটি হাসপাতালে কর্মরত ছিলেন ৪১ বছর বয়সী চিকিৎসক ঝাও জু। তাঁর হঠাৎ মৃত্য়ুতে, পরিবার জু-এর  কিডনি. লিভার ও কর্ণিয়া দান করার সিদ্ধান্ত নিয়েছিল। জানা যায়, ঝাও জু-এর সহকর্মী চিকিৎসকরা, নতমস্তকে তাঁকে শ্রদ্ধা জানিয়েছিলেন।

ওই সময়  CGTN News-এর অফিসিয়াল ফেসবুক পেজেও খবর এবং ছবিটি প্রকাশিত হয়েছিল। 

আরও বেশ কয়েকটি সংবাদমাধ্যমে খবরটি প্রকাশিত হয়েছিল। যা দেখতে পাওয়া যাবে এখানেএখানে

সুতরাং এখান থেকেই প্রমাণিত যে, ভাইরাল ছবিটির পুরনো এবং চিনে একটি ঘটনার। এটার সঙ্গে সীতারাম ইয়েচুরির মৃত্য়ুর কোনও যোগ নেই।

Result: False

Sources
Report from CGTN, dated September 30, 2016
Facebook post from CGTN, dated September 30, 2016 

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Most Popular