সোমবার, মে 20, 2024
সোমবার, মে 20, 2024

HomeLoksabha Election 2024Fact Check: প্রধানমন্ত্রীর মনোনয়ন দাখিল অনুষ্ঠানে হাজির রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু? ভাইরাল ছবির...

Fact Check: প্রধানমন্ত্রীর মনোনয়ন দাখিল অনুষ্ঠানে হাজির রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু? ভাইরাল ছবির সত্যতা জানুন  

Authors

Vasudha noticed the growing problem of mis/disinformation online after studying New Media at ACJ in Chennai and became interested in separating facts from fiction. She is interested in learning how global issues affect individuals on a micro level. Before joining Newschecker’s English team, she was working with Latestly.

Claim: রাজনীতিতে জড়ালেন রাষ্ট্রপতি।  প্রধানমন্ত্রীর মনোনয়ন জমা দেওয়ার সময় উপস্থিত ছিলেন দ্রৌপদী মুর্মু। 

Fact: ভাইরাল ছবিটি রাষ্ট্রপতি পদে দ্রৌপদী মর্মুর মনোনয়ন জমা দেওয়ার, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নয়। পুরনো ছবিটি ভুল ব্যাখ্যা-সহ সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে।

সোশ্যাল মিডিয়ায় ঘুরছে একটি ছবি, যেখানে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও বিজেপির সভাপতি জেপি নাড্ডার সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এক ফ্রেমে দেখা যাচ্ছে। ওই ছবিতেই প্রধানমন্ত্রীকে বেশ কয়েকটি কাগজ টেবিলের অপরপ্রান্তে দাঁড়িয়ে থাকা এক ব্যক্তির হাতে তুলে দিতে দেখা যাচ্ছে। সেই ছবিটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে একাংশ অভিযোগ করেছে যে, প্রধানমন্ত্রীর মনোনয়ন জমা দেওয়ার সময় উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তিনি রাজনীতিতে জড়িয়ে পড়েছেন। 

ফেসবুকে লেখা হয়েছে, “স্বাধীন ভারতে যা কোনদিন হয়নি সেটা আজ ঘটল।প্রধান মন্ত্রীর হয়ে রাষ্ট্রপতি রাজনীতিতে নেমে পড়লেন। প্রধান মন্ত্রীর মনোনয়ন পত্র জমা দেবার সময় সশরীরে হাজির দেশের রাষ্ট্রপতি!! রাষ্ট্রপতির একটা নিরপেক্ষ অবস্থান নিয়ে চলার কথা। কিন্তু অযোগ্য লোক গুরুত্বপূর্ণ পদে বসলে এই রকম আচরণই করবে। কিছু দিন আগে দেখলাম আদবানি আর মোদী বসে আছেন আর তাদের সামনে রাষ্ট্রপতি দাঁড়িয়ে আছেন। নতুন  সাংসদ ভবন উদ্বোধনের সময় তাকে আমন্ত্রণ জানানো হয়নি বহু প্রতিক্ষিত অসম্পূর্ণ রামমন্দির উদ্বোধনের সময়ও তাকে আমন্ত্রণ করা হয়নি কারণ তিনি ছোট জাতের। গণতন্ত্র প্রিয় ভারত বাসী হিসেবে চরম লজ্জিত হয়েছিলাম। কিন্তু তাঁর কোন ভ্রুক্ষেপ নেই। ওনাকে এই ভাবে ব্যবহার করার জন্যই রাষ্ট্রপতি করা হয়েছে। মুখে বলা হচ্ছে আদিবাসী রাষ্ট্রপতি কিন্তু তাঁকে যে ভাবে ব্যবহার করা হচ্ছে তাতে না থাকছে তাঁর মর্যাদা না থাকছে রাষ্ট্রপতির মতো গুরুত্বপূর্ণ মর্যাদা সম্পন্ন পদের।” (আর্কাইভ লিঙ্ক)  

Fact Check/ Verification

ইন্টারনেটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মনোনয়ন জমা সংক্রান্ত কিওয়ার্ড লিখে সার্চ করলে দেখা যায় যে, বারাণসীর প্রার্থী হিসেবে এখনও মনোনয়ন জমা দেননি নরেন্দ্র মোদী। বরং এমন বহু প্রতিবেদনে বলা হয়েছে যে, বারাণসীর প্রার্থী হিসেবে তিনি ১৪ মে মনোনয়ন জমা দেবেন।  

এরপর ভাইরাল ছবিটি গুগল লেন্স ফেলে সার্চ করলে দেখা যায় যে, ২০২২ সালের ২৪ জুন একই ছবি নিজের এক্স হ্যান্ডেলে পোস্ট করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে তিনি উল্লেখ করেছিলেন যে, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর মনোনয়ন জমা দেওয়ার সময় তিনি এবং এনডিএ-র অন্যন্য শরিক দলের নেতারা উপস্থিত ছিলেন। 

২০২২ সালের ২৪ জুন, দ্রোপদী মুর্মুর মনোনয়ন জমা দেওয়ার একটি ভিডিয়ো পোস্ট করেছিল সংবাদ সংস্থা ANI। ওই ভিডিয়োর ১ মিনিট ৫৭ সেকেন্ডে ভাইরাল ছবিটির মতো একই ফ্রেম. উল্টোদিক থেকে দেখতে পাওয়া যায়। 

Conclusion

সুতরাং এখান থেকে স্পষ্ট যে, ভাইরাল ছবিটি রাষ্ট্রপতি পদে দ্রৌপদী মর্মুর মনোনয়ন জমা দেওয়ার, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নয়। পুরনো ছবিটি ভুল ব্যাখ্যা-সহ সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে।

Result: False

Source
X Post By Narendra Modi, Dated June 24, 2022
YouTube Video By ANI, Dated June 24, 2022

Authors

Vasudha noticed the growing problem of mis/disinformation online after studying New Media at ACJ in Chennai and became interested in separating facts from fiction. She is interested in learning how global issues affect individuals on a micro level. Before joining Newschecker’s English team, she was working with Latestly.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular