বৃহস্পতিবার, সেপ্টেম্বর 26, 2024
বৃহস্পতিবার, সেপ্টেম্বর 26, 2024

HomeFact CheckFact Check: বাংলাদেশের ফরিদপুরে প্রতিমা ভাঙচুরের ঘটনায় ধৃত ব্য়ক্তি ভারতীয় নন, সোশ্যাল...

Fact Check: বাংলাদেশের ফরিদপুরে প্রতিমা ভাঙচুরের ঘটনায় ধৃত ব্য়ক্তি ভারতীয় নন, সোশ্যাল মিডিয়ায় ছড়ালো ভুয়ো দাবি

Claim: বাংলাদেশের ফরিদপুরে প্রতিমা ভাঙচুরের ঘটনায় ধৃত ব্য়ক্তি ভারতীয়।

Fact: বাংলাদেশের ফরিদপুরে প্রতিমা ভাঙচুরের ঘটনায় ধৃত ব্য়ক্তি ভারতীয় নন, বরং বাংলাদেশের নাগরিক।

সোশ্য়াল মিডিয়ায় এক ব্য়ক্তির ছবি পোস্ট করে অনেকেই অভিযোগ করেছে যে, উক্ত ব্য়ক্তির নাম সঞ্জিত বিশ্বাস, বাড়ি নদিয়া। সে বাংলাদেশের ফরিদপুরের একটি মন্দিরে প্রতিমা ভাঙচুর করেছে এবং পুলিশের হাতে গ্রেফতার হয়েছে।

Fact Check/ Verification

ইন্টারনেটে এই সংক্রান্ত কিওয়ার্ড সার্চ করলে দেখা যায় যে, ১৬ সেপ্টেম্বর একই ছবি-সহ একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল Desh TV-র ওয়েবসাইটে। সেখান থেকে জানা গিয়েছে যে, ফরিদপুরের ভাঙা বাজার হরি মন্দির ও কালি মন্দিরে নির্মিয়মান প্রতিমা ভাঙচুরের অভিযোগে একজনকে গ্রেফতার করেছে পুলিশ। ধৃতের সঞ্জিত বিশ্বাস এবং সে ভারতীয় নাগরিক। তথ্য়টি সংবাদমাধ্য়মের সামনে তুলে ধরেছিলেন ফরিদপুরের পুলিশ সুপার মহম্মদ আব্দুল জলিল। ধৃতকে জেরা করে জানা গিয়েছিল যে, তার বাড়ি ভারতের নদিয়া এবং বাবার নাম নিশিকান্ত বিশ্বাস। 

The Daily Star-এর প্রতিবেদন থেকে জানা গিয়েছে যে, ধৃত মানসিক ভারসাম্য়হীন। বেশ কয়েকমাস ধরে তাকে বিভিন্ন এলাকায় ঘুরতে দেখা যাচ্ছে।

আরও সার্চ করলে ১৭ সেপ্টেম্বর Bangla News 24-এর ওয়েবসাইট থেকে আরও একটি তথ্য জানা যায়। জানা যায় যে, ধৃত সঞ্জিত বিশ্বাস ভারতীয় নন, বরং তিনি বাংলাদেশের গোপালগঞ্জের নাগরিক। ওই প্রতিবেদনে লেখা হয়েছিল, “মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) পুলিশ প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, গতকাল সোমবার বিভিন্ন মিডিয়ায় এই খবর প্রকাশিত হলে সঞ্জিত বিশ্বাসের ছবি দেখে তার বাবা নিশিকান্ত বিশ্বাস (৭২) জেলা পুলিশের সঙ্গে যোগাযোগ করে জানান যে, আটক ব্যক্তি তার ছেলে। তিনি (সঞ্জিত) মানসিকভাবে অসুস্থ। ২৫ বছর বয়সে কাজের উদ্দেশে ভারতে গিয়ে অনেকদিন ছিলেন। পরবর্তীকালে দেশে ফিরে আসেন। এর মধ্যে প্রায় ৪ বছর আগে বাড়ি থেকে বের হয়ে নিখোঁজ হন সঞ্জিত, আর বাড়িতে ফিরে আসেননি এবং পরিবারের সঙ্গে তার কোনো যোগাযোগ নেই।”

ফরিদপুরের অতিরিক্ত পুলিশ সুপার শৈলেন চাকমাকে উদ্ধৃত করে Bangla Tribune-এর ওয়েবসাইটে লেখা হয়েছিল, “ভাঙ্গার হরি মন্দির ও কালী মন্দিরের প্রতিমা ভাঙচুরের ঘটনায় সোমবার (১৬ সেপ্টেম্বর) আমাদের দেওয়া প্রেস বিজ্ঞপ্তিটি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হলে সঞ্জিত বিশ্বাসের (৪৫) বাবা নিশিকান্ত বিশ্বাস (৭২)ফরিদপুর জেলা পুলিশের সঙ্গে যোগাযোগ করেন তিনি জানান, আটক ব্যক্তি তার ছেলে। তার প্রকৃত নাম সঞ্জিত বিশ্বাস (৪৫), বাবা- নিশিকান্ত বিশ্বাস, সাং-নিজামকান্দী, থানা- কাশিয়ানি, জেলা- গোপালগঞ্জ। তার বাবা আরও জানান, তার ছেলে মানসিকভাবে অসুস্থ, প্রায় ২৪/২৫ বছর বয়সে কাজের উদ্দেশে ভারতে গিয়ে অনেকদিন ছিল। পরে দেশে ফেরে। প্রায় চার বছর আগে বাড়ি থেকে বের হয়ে নিখোঁজ হলে আর বাড়িতে ফেরেনি এবং পরিবারের সঙ্গে তার যোগাযোগ নাই। প্রায়ই ভারতে যাতায়াত করে বলে জানা যায়। এ কারণেই হয়তো মাঝেমধ্যে বাংলা এবং হিন্দিতে কথা বলে।”

Conclusion

এখন প্রমাণিত যে, বাংলাদেশের ফরিদপুরে প্রতিমা ভাঙচুরের ঘটনায় ধৃত ব্য়ক্তি ভারতীয় নন, বরং বাংলাদেশের নাগরিক।

Result: False

Sources
Report by Desh TV
Report by The Daily Star 
Report by Bangla News 24
Report by  Bangla Tribune

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Most Popular