রবিবার, জুলাই 21, 2024
রবিবার, জুলাই 21, 2024

HomeFact CheckFact Check: না, ভাইরাল এই চিত্রকর্মটি  সত্যজিৎ রায়ের সৃষ্টি নয়

Fact Check: না, ভাইরাল এই চিত্রকর্মটি  সত্যজিৎ রায়ের সৃষ্টি নয়

Claim
ভাইরাল ছবিটি সত্যজিৎ রায়ের আঁকা।

Fact
বাংলাদেশের শিল্পী নিপুণ দেবনাথের আঁকা ছবি এটি।

চলচিত্র, সংগীত পরিচালনা, সাহিত্যের পাশাপাশি ছবি আঁকা এবং গ্রাফিক্স ডিজানিংয়েও অসাধারণ দক্ষতা দেখিয়েছেন সত্যজিৎ রায়। সম্প্রতি এই শিল্পীর নামে একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। প্রাকৃতিক দৃশ্যের এই ছবিটি মনোযোগ সহকারে দেখলে বোঝা যায় যে ভাইরাল ছবিটি ক্যালিগ্রাফিক শিল্পের নমুনা, অর্থাৎ এর প্রতিটি উপাদান বাংলা অক্ষর দিয়ে তৈরি করা হয়েছে। ছবিতে গরু, নৌকা, নারকেল গাছ, পাল, হাঁস, কাশবন প্রভৃতি শব্দ দিয়েই পুরো ছবিটা তৈরি করা হয়েছে।

ভাইরাল ছবিটি এখানে দেখা যাবে

Courtesy: Nipun Dev Nath, Facebook Profile

পাশাপাশি ছবিটি নিয়ে দাবি করা হয় যে এই ছবিটি সত্যজিৎ রায়ের আঁকা। একই দাবিতে অনেক ফেসবুক অ্যাকাউন্ট থেকে ছবিটি শেয়ার করা হয়েছে। এমনকি হোয়াটসঅ্যাপেও ভাইরাল হয়েছে ছবিটি।

এগুলো এখানেএখানে, এখানে এবং এখানে ক্লিক করে দেখা যাবে।

Courtesy: Facebook Profiles – Madhab Debnath, Fatema Fashion House, Salma Aktar Mukta, Abeeha Days

আমি আমাদের 9999499044 নাম্বারের হোয়াটসঅ্যাপেও এই দাবি পেয়েছিলাম। স্ক্রিনশট নিচে দেখা যাবে –

Courtesy: WhatsApp Forward

Fact Check/Verification

নিউজচেকার “সত্যজিৎ রায়ের আঁকা ছবি” কীওয়ার্ড দিয়ে ফেসবুকে সার্চ করি। সেখানে আমরা এখানে বই গিফট করা হয় নামে একটি ফেসবুক পৃষ্ঠায় এই ছবিটি-সহ একটি পোস্ট দেখতে পাই। যেখানে ফেসবুক পেজে ক্ষমা চেয়ে একটি পোস্ট করে মূল পোস্টের লিংক যুক্ত করা হয়। মূল পোস্টটি এখানে ক্লিক করে দেখা যাবে।

Courtesy: এখানে বই গিফট করা হয়, Facebook Profile

এই মূল পোস্টটিই আমাদের ২০১৫ সালে ২৬ শে জানুয়ারী শিল্পী নিপুণ দেবনাথের একটি পুরানো পোস্টে নিয়ে যায়, যেখানে শিল্পী এই ছবিটি গ্রাম বাংলা শিরোনামে পোস্ট করেছেন। এরপর আমরা শিল্পীর প্রোফাইল পরীক্ষা করি। সেখানে আমরা দেখতে পাই যে শিল্পী এই ছবিটি সম্পর্কে একটি পোস্ট লিখেছেন।

Courtesy: Nipun Deb Nath, Facebook Profile

Newschecker, এই সংক্রান্তে শিল্পী নিপুন দেব নাথের সাথে যোগাযোগ করেছি। যেখানে, তিনি বিতর্কের বিষয়ে তার আগের ফেসবুক পোস্টটি পুনঃনির্দেশ করতে বলেছেন। পোস্টটি এখানে ক্লিক করে দেখা যাবে।

Courtesy: Nipun Deb Nath, Facebook Profi

এই পোস্টের থ্রেডে দেখা যায়, এখানে বই গিফট করা হয় নামের যে ফেসবুক পেজে পোস্টটি ভাইরাল হয়েছে, সেখানেও শিল্পীর কাছে ক্ষমা চেয়ে একটি মন্তব্য লেখা হয়েছে।

শুধু এই সময়ই নয়, শিল্পী নিপুন দেব নাথ নিজেই জানিয়েছেন, ছবিটি এর আগে ২০১৬ সালে রায়ের আঁকা হিসাবে ভাইরাল হয়েছিল। আপনি এখানে ক্লিক করে যে পোস্ট দেখতে পারেন।

Courtesy: Nipun Deb Nath, Facebook Profile

উল্লেখ্য, শিল্পী নিপুণ দেবনাথের একটি ছবি অতীতেও প্রকাশ্যে এসেছে, যা অন্য শিল্পীরা একাধিকবার নিজেদের বলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন। ২০১৫ সালের ৭ ই মার্চ আঁকা ছবিটি ১০ আগস্ট, ২০২৩ তারিখে অন্য একজন শিল্পী পোস্ট করেছিলেন, যিনি দাবি করেছিলেন যে এটি তাঁর আঁকা।

অন্যদিকে, ২০২০ সালের ১০ আগস্ট আঁকা এই ছবিটি একইভাবে প্রস্তুত করে ২০২৩ সালের ২৯ আগস্ট অন্য এক শিল্পী পোস্ট করেন।

Courtesy: Nipun Deb Nath, চিত্ৰগুপ্ত সুমন, Facebook Profile

এরপর আমরা বিখ্যাত www.tallengestore.com-এ সত্যজিৎ রায়ের সংগ্রহে গিয়ে জানার চেষ্টা করি যে কিংবদন্তি শিল্পী সত্যজিৎ রায় এমন কোনও ছবি আদৌ এঁকেছেন কী না। আপনি এখানে ক্লিক করে দেখতে পারেন।

এ ছাড়া https://www.cinemaazi.com/ এ পাওয়া সত্যজিৎ রায়ের বিভিন্ন চিত্রকর্মও আমরা পরীক্ষা করে দেখেছি। আপনি এখানে ক্লিক করতে পারেন এবং এটি দেখতে পারেন।

Conclusion

উপরোক্ত তথ্যগুলি পরীক্ষা করে আমরা জানতে পারি যে, ভাইরাল হওয়া এই ছবিটি কিংবদন্তি শিল্পী সত্যজিৎ রায়ের নয়, বরং ২০১৫ সালে বাংলাদেশের শিল্পী নিপুণ দেবনাথের আঁকা। তাকেই সত্যজিৎ রায়ের ছবি হিসেবে দাবি করে সামাজিক মাধ্যম ও হোয়াটসঅ্যাপে ভাইরাল করা হয়েছে। সুতরাং ভাইরাল দাবিটি করা মিথ্যা।

RESULT – FALSE

Source: Facebook Profiles – Nipun Deb Nath, Abeeha’s DaySalma Aktar Mukta, Madhab Debnath, Fatema Fashion House
www.tallengestore.com, www.cinemaazi.com.


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular