বৃহস্পতিবার, সেপ্টেম্বর 26, 2024
বৃহস্পতিবার, সেপ্টেম্বর 26, 2024

HomeFact CheckFact Check: ‘উৎসবে না ফেরার’ ডাক দিয়ে নাচে মাতলেন চিকিৎসক নারায়ণ ব্য়ানার্জি?...

Fact Check: ‘উৎসবে না ফেরার’ ডাক দিয়ে নাচে মাতলেন চিকিৎসক নারায়ণ ব্য়ানার্জি? আরজি কর কাণ্ডের আবহে ভাইরাল এই ভিডিয়োর সত্য়তা জানুন   

Claim

সাধারণ মানুষকে উৎসবে মেতে উঠতে নিষেধ করেছিলেন, এবার নিজেই উৎসবে মাতলেন আরজি কর কাণ্ডে প্রতিবাদরত জুনিয়র ডাক্তারদের পাশে দাঁড়ানো চিকিৎসক নারায়ণ বন্দ্য়োপাধ্য়ায়। তাঁকে ঢাকের তালে নাচতে দেখা গেলো।

Fact

চিকিৎসক নারায়ণ বন্দ্য়োপাধ্য়ায়ের অফিসিয়াল ফেসবুক প্রোফাইল খুঁজলে দেখা যায় যে, ২০২৪ সালের ২৪ জানুয়ারি একই নাচের ভিডিয়ো পোস্ট করা হয়েছিল। অর্থাৎ এখান থেকে স্পষ্ট যে, ভাইরাল ভিডিয়োর সঙ্গে আরজি কর কাণ্ড, তাঁকে ঘিরে তৈরি হওয়া জনরোষ ও প্রতিবাদ এবং সর্বপরি ‘উৎসবে না ফেরার’ আহবানের কোনও যোগ নেই। (পোস্টের আর্কাইভ লিঙ্কটি এখানে)

ভাইরাল ভিডিয়োটির বিষয়ে আরও বিস্তারিত জানার জন্য় News Checker-এর তরফে চিকিৎসক নারায়ণ বন্দ্য়োপাধ্য়ায়ের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। তিনি আমাদের জানান, “ভিডিয়োটি আমার ছেলের বিয়ের সময়ের। যেহেতু তাঁর পুত্রবধূ অবাঙালি, তাই তাঁদের রীতিনীতি মেনে পরিবারের সকলে নাচে মেতে উঠেছিলেন।” পুরনো ভিডিয়োটি যারা সোশ্য়াল মিডিয়ায় বিভ্রান্তিকর দাবি-সহ ছড়াচ্ছে, তাঁদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিয়েছেন বলেও জানান চিকিৎসক নারায়ণ বন্দ্য়োপাধ্য়ায়।  

Result: False

Sources
Facebook post by Dr. Narayan Banerjee
Telephonic conversation with Dr. Narayan Banerjee

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।


Most Popular