বৃহস্পতিবার, জুন 20, 2024
বৃহস্পতিবার, জুন 20, 2024

HomeFact CheckFact Check: এটা আন্দোলনে মৃত কৃষক শুভকরণের ছবি নয়, ২০১৮ সালে কাশ্মীরে...

Fact Check: এটা আন্দোলনে মৃত কৃষক শুভকরণের ছবি নয়, ২০১৮ সালে কাশ্মীরে মৃত যুবক শারজিল আহমেদ শেখের

Claim: ছবিটি মৃত কৃষক শুভকরণ সিংয়ের।

Fact: ছবিটি মৃত কৃষক শুভকরণ সিংয়ের নয় বরং ২০১৮ সালে কাশ্মীরে মৃত যুবক শারজিল আহমেদ শেখের।

ফের দিল্লিতে আন্দোলনে বসেছেন কৃষকরা। যত দিন যাচ্ছে আন্দোলনের তীব্রতা বাড়ছে। সম্প্রতি পাঞ্জাব-হরিয়ানা সীমানায় মৃত্যু হয়েছে শুভকরণ সিং নামে বছর একুশের এক যুবকের। পুলিশি নিগ্রহের শিকার হয়ে ওই যুবকের মৃত্যুর অভিযোগ উঠেছে। 

এই পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ায় একটি ছবি ছড়িয়ে পড়েছে, যেখানে এক যুবকের নিথর দেহের সামনে এক মহিলাকে করুণ চোখ নিয়ে বসে থাকতে দেখা যাচ্ছে। ছবিটি ফেসবুকে পোস্ট করে অনেকেই সেটাকে মৃত কৃষক শুভকরণ সিংয়ের ছবি বলে দাবি করেছেন। একজন ফেসবুকে লিখেছেন, “কৃষক আন্দোলনের শহীদ। শুভকরন সিং(কৃষক নেতা)।” (পোস্টের বানান অপরিবর্তিত)

মৃত কৃষক শুভকরণের ছবি Image 1

একই পোস্ট দেখা যাবে এখানেও

Fact Check/ Verifications

ভাইরাল ভিডিয়োটির রিভার্স ইমেজ সার্চ করলে University of Poonch Rawalakot নামের একটি ফেসবুক পেজে একই ছবি আমরা দেখতে পাই। ২০১৯ সালের ২ মার্চ ছবিটি ওই গ্রুপে পোস্ট করা হয়েছিল। অর্থাৎ এখান থেকে স্পষ্ট যে ছবিটি বর্তমানে ঘটমান কৃষক আন্দোলনের নয়, বরং পুরনো ছবি। 

মৃত কৃষক শুভকরণের ছবি Image 2

এরপর আরও সার্চ করলে ২০২০ সালের ১৩ ফেব্রুয়ারি দি হিন্দু সংবাদমাধ্যমে প্রকাশিত একটি প্রতিবেদনে একই ছবি আমরা দেখতে পাই। সেখান থেকেই জানা যায় যে ছবিটা সানা মাট্টো নামে এক চিত্র সাংবাদিকের তোলা।

মৃত কৃষক শুভকরণের ছবি Image 3

ইন্টারনেটে সানা মাট্টো লিখে কিওয়ার্ড সার্চ করলে পুলিৎজার প্রাইজের অফিসিয়াল ওয়েবসাইট থেকে আমরা ২০২২ সালের পুলিৎজার প্রাইজ বিজয়ী ভারতীয় চিত্র সাংবাদিক সানা ইরশাদ মাট্টোর কথা আমরা জানতে পারি।    

মৃত কৃষক শুভকরণের ছবি Image 4

এরপর আরও সার্চ করলে সানা মাট্টোর অফিসিয়াল ইনস্টাগ্রাম হ্যান্ডেলটি আমরা খুঁজে পাই এবং দেখি ২০১৮ সালের ১২ এপ্রিল ছবিটি নিজের ইনস্টাগ্রামে পোস্ট করেছিলেন চিত্র সাংবাদিক নিজেই। ওই পোস্ট থেকেই জানা যায় যে, মৃত যুবকের নাম শারজিল আহমেদ শেখ, বয়স ৩০। কুলগ্রামের খুদওয়ানি এলাকায় এনকাউন্টার চালকালীন সেনার গুলিতে তাঁর মৃত্যু হয়েছিল। যে মহিলাকে শারজিলের নিথর দেহের সামনে বসে থাকতে দেখা যাচ্ছে, তিনি ছিলেন শারজিলের হবু স্ত্রী, মেহজাবিন।

Conclusion 

সুতরাং এখন স্পষ্ট করে বলা যায় যে, ছবিটি মৃত কৃষক শুভকরণ সিংয়ের নয় বরং ২০১৮ সালে কাশ্মীরে মৃত যুবক শারজিল আহমেদ শেখের। যে মহিলাকে শারজিলের নিথর দেহের সামনে বসে থাকতে দেখা যাচ্ছে, তিনি ছিলেন শারজিলের হবু স্ত্রী, মেহজাবিন।

Result: False

Sources:
News posted on The Hindu
Sanna Irshad Mattoo’s instagram post


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular