শুক্রবার, অক্টোবর 4, 2024
শুক্রবার, অক্টোবর 4, 2024

HomeFact CheckFact Check: ইজরায়েল-ইরান দ্বন্দ্বের আবহে সোশ্য়াল মিডিয়ায় ভাইরাল রাফাহ হামলার পুরনো ভিডিয়ো

Fact Check: ইজরায়েল-ইরান দ্বন্দ্বের আবহে সোশ্য়াল মিডিয়ায় ভাইরাল রাফাহ হামলার পুরনো ভিডিয়ো

Claim

ইজরায়েলের ৩০টি এফ-৩৫ যুদ্ধবিমান ধ্বংস করল ইরান।

Fact

ইন্টারনেটে কিওয়ার্ড সার্চ করলে আমরা এমন কোনও খবর খুঁজে পাইনি যেখানে দাবি করা হয়েছে যে, ইরান ইজরায়েলের এফ-৩৫ যুদ্ধবিমান ধ্বংস করেছে। এমনকী ভাইরাল ভিডিয়োটিতেও বিমানের ধ্বংসাবশেষের কোনও প্রমাণ দেখতে পাওয়া যায়নি।

এরপর, ভাইরাল ভিডিয়োর একটি কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে, ১২ ফেব্রুয়ারি, ২০২৪, NBC News ওয়েবসাইটে প্রকাশিত একটি সংবাদ প্রতিবেদন আমরা খুঁজে পাই। যেখানে ভাইরাল ভিডিয়োর ওই কিফ্রেমের মতোই একই ধরনের ছবিও ব্য়বহার করা হয়েছিল। সেই খবর অনুযায়ী, দক্ষিণ গাজায় অবস্থিত রাফাহ শহরের শাবোরা শরণার্থী শিবিরে ইসরায়েলি বোমা হামলার ছবি তুলে ধরা হয়েছিল। ভাইরাল ভিডিয়োর সঙ্গে ছবিটির তুলনা করে, আমরা বহু মিলও খুঁজে পাই।

Image 2

২০২৪ সালের১২ ফেব্রুয়ারি  তুরস্কের সরকারি সংবাদ সংস্থা Anadolu Agency-সহ অন্য়ান্য় আন্তর্জাতিক সংবাদমাধ্য়ম যেমন Al Jazeera, Middle East Eye, ও Left Voice খবরটি একই ছবি-সহ প্রকাশ করেছিল।

সুতরাং, এখন এটা স্পষ্ট যে ভাইরাল ভিডিয়োটি ‘ইরানের দ্বারা ইজরায়েলের এফ-৩৫ যুদ্ধবিমান ধ্বংসের’ নয়।

Result: False

Sources
Report by NBC News, February 12, 2024
Report by Anadolu Agency, February 12, 2024
Report by Al Jazeera, February 12, 2024
Report by February Middle East Eye, 12, 2024
Report by February Left Voice, 12, 2024

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।


Most Popular