সোমবার, জুলাই 22, 2024
সোমবার, জুলাই 22, 2024

HomeFact CheckFact Check: ভোট প্রচারে মোদীকে নিশানা লকেটের! না, সোশ্য়াল মিডিয়ায় ছড়ালো বিভ্রান্তিকর...

Fact Check: ভোট প্রচারে মোদীকে নিশানা লকেটের! না, সোশ্য়াল মিডিয়ায় ছড়ালো বিভ্রান্তিকর ভিডিয়ো 

Claim: মোদীর দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের কথা বললেন বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়।

Fact: মোদীর দুর্নীতির সঙ্গে তাঁর লড়াই এমন কোনও মন্তব্য করেননি হুগলির বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়। তাঁর বক্তব্যের একটি বিশেষ অংশকে ভুল ব্যাখ্যা-সহ সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে।  

আসন্ন লোকসভা নির্বাচনে দুই অভিনেত্রীর লড়াই দেখবে হুগলি। একদিকে বিজেপি প্রার্থী তথা বিদায়ী সাংসদ লকেট চট্টোপাধ্যায় এবং অন্য়দিকে তৃণমূলের প্রার্থী রচনা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যে প্রচারে ঝাঁপিয়ে পড়েছে দু’পক্ষই। 

এই পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে একটি ভিডিয়ো ক্লিপ। যেখানে বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়কে বলতে শোনা যাচ্ছে, “এটা মোদীজির ভোট। এই লড়াইটা হচ্ছে মোদীজির দুর্নীতির বিরুদ্ধে লড়াই।” ক্লিপটি ফেসবুকে পোস্ট করে একজন লিখেছেন, ‘একদম ঠিক বলেছ লকেট দি আমাদের লড়াই মোদিজির দুর্নীতির বিরুদ্ধে’। (আর্কাইভ লিঙ্ক)

মোদীকে নিশানা লকেটের Image 1

Fact Check/ Verification

ভাইরাল ক্লিপের একটি কি-ফ্রেম ইন্টারনেটে  রিভার্স ইমেজ সার্চ করলে এবিপি আনন্দর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে আমরা একই ভিডিয়ো বড় ভার্সানটি খুঁজে পাই। ১১ মার্চ অর্থাৎ হুগলির প্রার্থী হিসেবে তৃণমূল রচনা বন্দ্যোপাধ্যায়ের নাম ঘোষণার পরের দিনই, ভিডিয়োটি সেখানে আপলোড করা হয়েছি। ওই ভিডিয়োতে লকেট চট্টোপাধ্যায়কে বলতে শোনা যায়, “কোনও অভিনেত্রীদের লড়াই এটা নয়। এটা হচ্ছে মোদীজির ভোট। তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী মোদীজিই হবেন। মমতা বন্দ্যোপাধ্যায় ৪২টা আসন নিয়ে কোনওদিন প্রধানমন্ত্রী হতেও পারবেন না। উনি খাঢ়গে কী সব নামটাম বলেছিলেন, নিজের নামও করেননি। জানেন হতে পারবেন না। ৪২ টা আসন নিয়ে কেউ প্রধানমন্ত্রী হতে পারে না। সুতরাং এটা মোদীজির ভোট। লড়াইটা হচ্ছে মোদীজির দুর্নীতির বিরুদ্ধে লড়াই। মোদী ভার্সেস মমতার লড়াই। এখানে কোনও অভিনেত্রী দিয়ে, জাঁকজমক দিয়ে, ‘দিদি নম্বর ওয়ান’ দিয়ে দুর্নীতিগুলোকে যদি ধামাচাপা দিতে চায়, হুগলির মানুষ এত বোকা নয়।” 

একই দিনে একই ভিডিয়ো ইউটিউবে আপলোড করেছিল  সংবাদ প্রতিদিনও।

এছাড়া ১০ মার্চ টিভি নাইন বাংলার ওয়েবসাইটেও খবরটি প্রকাশিত হয়েছিল। 

সুতরাং, এখান থেকে স্পষ্ট যে মোদীর দুর্নীতির সঙ্গে তাঁর লড়াই এমন কোনও মন্তব্য করেননি হুগলির বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়। তাঁর বক্তব্যের একটি বিশেষ অংশকে ভুল ব্যাখ্যা-সহ সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে।  

Result: Missing Context

Source
Video by ABP Ananda, dated March 11, 2024
Video by Sangbad Pratidin, dated March 11, 2024
Report by TV9 Bangla, dated March 10, 2024

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular