শনিবার, জুলাই 24, 2021
শনিবার, জুলাই 24, 2021
HomeCoronavirusCOVID-19 Vaccineরাজ্যে আবারও হতে চলেছে লকডাউন? না, গত বছরের খবর পুনরায় ছড়ালো সোশ্যাল...

রাজ্যে আবারও হতে চলেছে লকডাউন? না, গত বছরের খবর পুনরায় ছড়ালো সোশ্যাল মিডিয়াতে

সারা দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা আর তার সাথে জীবন্ত হয়ে উঠেছে গতবছরের লকডাউনের স্মৃতি। ২০২০ সালের ন্যায় এবছরেও করোনা আক্রান্তের শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। মহারাষ্ট্র ছাড়াও দেশের কিছু রাজ্যে ইতিমধ্যেই ঘোষণা হয়েছে রাতের বেলার কার্ফু। সোশ্যাল সাইটে ভাইরাল হয়েছে একটি খবর – ২৭শে মার্চ পর্যন্ত পশ্চিমবঙ্গে চলবে লকডাউন।

লকডাউন image 1
লকডাউন image 2
লকডাউন image 3
লকডাউন image 4

Fact-check / Verification


নির্বাচন কমিশনের নির্দেশ অনুসারে ২৭শে মার্চ থেকে শুরু হতে চলেছে পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন যা চলবে ২৯শে এপ্রিল পর্যন্ত। এই নির্বাচনের ফল প্রকাশ হবে ২রা মে। এমনিতেই সমগ্র বাংলা এখন তেঁতে রয়েছে রাজ্য নির্বাচন নিয়ে আর এর মধ্যেই খবর আসছে করোনার সংখ্যা বাড়ছে। সোশ্যাল মিডিয়াতেও ছড়াচ্ছে লকডাউন নিয়ে নানা রকম বার্তা কিন্তু এই ভাইরাল বার্তাটি মিথ্যে। পশ্চিমবঙ্গে এখনো পর্যন্ত রাজ্যসরকার কার্ফু ঘোষণা করেনি। যে খবরটি ভাইরাল হয়েছে তা ২০২০ সালের।

আরও পড়ুনউত্তর ২৪ পরগনায় কি ফের শুরু হতে চলেছে লকডাউন?

কীওয়ার্ড দিয়ে খোঁজার পর আমরা ২০২০ সালের ২২শে মার্চে Zee ২৪ ঘন্টার ফেসবুক থেকে প্রকাশিত খবর পাই। সোশ্যাল মিডিয়াতে লকডাউনকে নিয়ে যে ছবিটি ভাইরাল হয়েছে আর Zee এর খবরের চ্যানেল থেকে সম্প্রচারিত খবরে আমরা একই ফ্রেম দেখতে পাই। ২২শে মার্চ রাজ্যসরকার ২৩শে মার্চ বিকেল ৪টে থেকে ২৭শে মার্চ পর্যন্ত লকডাউনের ঘোষণা করে।

https://www.facebook.com/Zee24Ghanta/videos/212154309846136

আরও জানুন – ব্যালট ভোট ও EVM ভোট নিয়ে মমতা ব্যানার্জী কি জানালেন?

গতবছর মার্চ মাসে রাজ্যে প্রথম ধরা পরে করোনা আক্রান্ত বিলেত ফেরত এক যুবক।তার পর থেকেই সংক্রমণ ধীরে ধীরে ছড়াতে থাকে। সংক্রমণ ঠেকাতে চারদিন সাধারণ জীবনযাত্রার উপর নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নেয় রাজ্যসরকার।

Zee ২৪ঘন্টা ছাড়াও এই খবর আমরা ABP আনন্দ, BBC বাংলা, ও NDTV বাংলাতেও এই খবরটি পাই। ২২শে মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জনতা কার্ফুর ঘোষণা করেন। সারা দেশে তার প্রতিফলন দেখে ২৪শে মার্চ থেকে শুরু হয় প্রথম লকডাউন। পশ্চিমবঙ্গে করোনা আক্রান্তদের সংখ্যা বৃদ্ধি পাওয়ার পর রাজ্যে করোনা প্রতিরোধ করার জন্য মমতা ব্যানার্জী এই পদক্ষেপ নেন। বর্তমানে করোনা আক্রান্তের সংখ্যা ঊর্ধ্বমুখী হলেও এখনও পর্যন্ত এই ধরণের কোনো পদক্ষেপ নেয়নি।।

Conclusion


সোশ্যাল সাইটে পশ্চিমবঙ্গে লকডাউনকে নিয়ে ভাইরাল খবরটি মিথ্যে। ২৩শে মার্চ বিকেল ৪টে থেকে ২৭শে মার্চ পর্যন্ত লকডাউন চলবে এই খবরটি ২০২০ সালের। Zee চ্যানেলের ২০২০ সালের খবরের ফ্রেমের ছবি ফের ভাইরাল হয়েছে।

Result-Fake

Our sources

Zee ২৪ঘন্টা- https://www.facebook.com/Zee24Ghanta/videos/212154309846136

ABP Ananda- https://www.youtube.com/watch?v=aYS1D_Qf1ws

BBC বাংলা- https://www.bbc.com/bengali/news-52004671

NDTV বাংলা- https://www.ndtv.com/bengali/coronavirus-outbreak-covid-19-80-cities-across-india-go-into-lockdown-till-march-31-what-it-means-2198982

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular