শনিবার, জুলাই 31, 2021
শনিবার, জুলাই 31, 2021
HomeCoronavirusকেরালার বোর্ড পরীক্ষা নিয়ে সোশ্যাল মিডিয়ায় ছড়ালো অপ্রাসঙ্গিক ছবি

কেরালার বোর্ড পরীক্ষা নিয়ে সোশ্যাল মিডিয়ায় ছড়ালো অপ্রাসঙ্গিক ছবি

কেরালার বোর্ড পরীক্ষা নিয়ে সোশ্যাল মিডিয়াতে একটি ছবি শেয়ার করা হয়েছে যেখানে দেখা যাচ্ছে প্লাস্টিকের দেওয়াল করে হয়েছে টেবিলের চারপাশ ঘিরে এবং সেখানে চেয়ার নিয়ে বসে পরীক্ষা দিচ্ছে পরীক্ষার্থীরা।

কেরালার বোর্ড পরীক্ষা নিয়ে image 1
https://www.facebook.com/photo?fbid=125516899668187&set=gm.1013064275896782
কেরালার বোর্ড পরীক্ষা নিয়ে image 2
https://www.facebook.com/groups/427133031516544/permalink/847349322828244/
কেরালার বোর্ড পরীক্ষা নিয়ে image 3
https://www.facebook.com/photo?fbid=986332465452422&set=a.126837844735226

এই ছবিটি পোস্ট করে বলা হচ্ছে কেরালা গত বছরেও মহামারীর মধ্যে বোর্ড পরীক্ষা নিতে পিছপা হয়নি আর এই বছরেও পরীক্ষা অনুষ্ঠিত হলো। কেরালা করে দেখালো যে কিভাবে এই করোনা মহামারীর মধ্যেও সামাজিক দূরত্ব বিধি মেনে পরীক্ষা নিতে হয়। এই পোস্টটি করে সরাসরি কটাক্ষ করা হয়েছে পশ্চিমবঙ্গ ও কেন্দ্র সরকারের।

Fact -check / Verification

করোনা মহামারী আকার ধারণ করার পর থেকে ভারতের সমস্ত রাজ্যে স্কুল-কলেজ বন্ধ হয়ে গেছে। ছাত্র-ছাত্রীরা ইন্টারনেটের মাধ্যমে স্কুল ও কলেজের ক্লাস চলছে। কিন্তু এতে সমস্যা অনেক তৈরী হয়েছে বিশেষত সমাজের কিছু শ্রেণীর মানুষের কাছে তাদের কাছে যারা দিন আনে দিন খায়। সেখানে যাদের ছেলেমেয়েরা মোবাইল বা ল্যাপটপে স্কুলের ক্লাস করবে এই কথা তার ধারণা করতে পারেনা আর ফলে সেই সব ছাত্রছাত্রীরা পিছিয়ে পড়ছে। ২০২০ সালের শেষে কেন্দ্র সরকার থেকে স্কুল কলেজ খোলা নিয়ে আশার আলো দেখালেও এই বছরের এপ্রিল ও মে মাসে করোনার সংখ্যা বাড়তে থাকে পর সেই সিদ্ধান্তও রদ করা হয়।

পশ্চিমবঙ্গে মে মাসের ভোটের ফল প্রকাশের পর তৃণমূল সরকারে মন্ত্রীপদের রদবদল হওয়ার পর নতুন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানান মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নিয়ে শীঘ্রই সিদ্ধান্ত নেবে রাজ্যসরকার। প্রথমে জানানো হয়েছিল করোনা কিছুটা কমলে সমস্ত স্বাস্থ্য বিধি মেনে চলতে পারে বোর্ড পরীক্ষা। কিন্তু মে মাসের শেষ থেকে বাংলাতেও করোনা আক্রান্তদের সংখ্যা ঊর্ধ্বগামী হওয়ার পর পরীক্ষা বাতিল করা হয়।

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী রীতিমতো সোশ্যাল মিডিয়াতে পোস্ট করে ইমেল আইডি দিয়ে জানতে চান এই মহামারীর মধ্যে ছাত্রছাত্রীদের পরীক্ষা নেওয়া উচিৎ কিনা? অবশেষে জানা যায় এই বছরের মতো দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা বাতিল হয়েছে। এতে যেমন কিছু ছাত্র-ছাত্রী খুশি হয়েছে তেমনি মুষড়ে পড়েছে আরও অনেকেই।

কেরালার বোর্ড পরীক্ষা নিয়ে সোশ্যাল মিডিয়াতে যে ছবিটি শেয়ার করা হয়েছে তা থাইল্যান্ডের

কেরালার বোর্ড পরীক্ষা নিয়ে ফেসবুকে যে ছবিটি ছড়িয়েছে তা গুগলে খোঁজার পর আমরা থাইল্যান্ড ও ইজরায়েলের স্কুলে পরীক্ষা সংক্রান্ত কিছু লিংক পাই যেখানে এই ছবিটি দেওয়া হয়েছে এবং বেশির ভাগ লিংকে আমরা ২০২০ সাল দেখি।

কেরালার বোর্ড পরীক্ষা নিয়ে image 4

Yahoo news, NBC News এর রিপোর্ট পাই যেখানে অতিমারীর মধ্যেও কিনহবে স্কুল ও কলেজে পড়াশোনা শুরু হয়েছে তার বর্ণনা দেওয়া রয়েছে। থাইল্যান্ডে জনসংখ্যা তুলনামূলক ভাবে কম থাকার কারণে এবং কোবিড-১৯ এর সংখ্যাও কম হওয়ার কারণে সামাজিক দূরত্ব বজায় রেখে শুরু হয়েছে স্কুল, কলেজ।ঠিক একই ভাবে ইজরায়েল, ব্রিটেনেও স্কুল চালু করার পক্ষে নির্দেশ দিয়েছ সরকার।

কেরালার বোর্ড পরীক্ষা নিয়ে যে দাবি করা হয়েছে, অনুসন্ধানে আমরা জানতে পেরেছি ৮ই এপ্রিল কেরালায় বোর্ড পরীক্ষা শুরু হয়েছিল। যেহেতু কেরালায় ৬ই এপ্রিল নির্বাচন সম্পন্ন হয় তাই ৮তারিখ থেকেই পরীক্ষার নির্ঘন্ট স্থির ছিল। The New Indian ExpressTimes of Indiaর মার্চ মাসের প্রকাশিত রিপোর্ট অনুসারে পরীক্ষা ১৭ই মার্চ থেকে ৩০শে মার্চের মধ্যে হওয়ার কথা ছিল, কিন্তু নির্বাচনের দিন এপ্রিলের ৬ তারিখ হওয়ার কারণে কেরালা সরকার নির্বাচন কমিশনকে দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার দিন পিছিয়ে এপ্রিলের ৮থেকে ৩০শের মধ্যে করার অনুমতি চায় এবং কমিশন তা গ্রহণ করে। অর্থাৎ এই বছরে করোনা মহামারির আগেই কেরালায় বোর্ড পরীক্ষা হয়ে গিয়েছিলো।

কেরালার বোর্ড পরীক্ষা নিয়ে image 5
https://www.newindianexpress.com/states/kerala/2021/mar/11/kerala-class-x-xii-board-exams-postponed-will-now-be-held-from-april-8-to-30-2275322.html

Conclusion

কেরালার বোর্ড পরীক্ষা নিয়ে সোশ্যাল মিডিয়াতে দাবি করা হয়েছে যে করোনা মহামারীর মধ্যেও পিনারাইয়ের সরকার পরীক্ষা নিয়ে ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ বাঁচালেন এবং সাথে একটি ছবি দেওয়া হয়েছে যেখানে দেখা যাচ্ছে স্কুলের বাচ্চারা প্লাস্টিক দিয়ে ঘেরা টেবিলে বসে পড়াশোনা করছে। আমাদের অনুসন্ধানে জানতে পারি কেরালায় ৮ই এপ্রিল পরীক্ষা শুরু হয়েছিল এবং যে ছবিটি দেওয়া হয়েছে তা থাইল্যান্ডের ২০২০ সালের ছবি।

Result- Misleading

Our sources-

The News Indian Express- https://www.newindianexpress.com/states/kerala/2021/mar/11/kerala-class-x-xii-board-exams-postponed-will-now-be-held-from-april-8-to-30-2275322.html

Times of India-https://timesofindia.indiatimes.com/home/education/news/kerala-sslc-plus-two-exam-dates-revised-check-time-table-here/articleshow/81515424.cms

Yahoo news-https://news.yahoo.com/thailand-israel-schools-around-world-204144035.html

NBC News-https://www.youtube.com/watch?v=3oVUWI4uexw

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular