সোমবার, ডিসেম্বর 6, 2021
সোমবার, ডিসেম্বর 6, 2021
HomeCoronavirusহাইকোর্ট দুর্গাপূজা মণ্ডপে প্রবেশাধিকারের নির্দেশ দিয়েছে !! দুর্গাপুজোর নির্দেশিকা নিয়ে ছড়ালো বিভ্রান্তি

হাইকোর্ট দুর্গাপূজা মণ্ডপে প্রবেশাধিকারের নির্দেশ দিয়েছে !! দুর্গাপুজোর নির্দেশিকা নিয়ে ছড়ালো বিভ্রান্তি

সম্প্রতি আমাদের কাছে হোয়াট্সঅ্যাপের মাধ্যমে একটি বার্তা এসেছে যেখানে বলা হয়েছে হাইকোর্ট দুর্গাপুজো মণ্ডপে প্রবেশাধিকারের নির্দেশ দিয়েছে। মেসেজটিতে লেখা রয়েছে বড়ো মণ্ডপে ৪৫ জন ও ছোট মণ্ডপে ১৫জন সর্বোচ্চ জমায়েত হতে পারবে, শেষ বেলায় কলকাতা হাইকোর্ট এর থেকে বড়ো উপহার রইলো রাজ্যবাসীর জন্য।

হাইকোর্ট দুর্গাপূজা মণ্ডপে প্রবেশাধিকারের নির্দেশ দিয়েছে image 1

এই পোস্টের থেকে কীওয়ার্ড দ্বারা খোঁজার পর আমরা ফেসবুকেও কিছু পোস্ট পাই যা ৭ তারিখে পোস্ট করা হয়েছিল।

হাইকোর্ট দুর্গাপূজা মণ্ডপে প্রবেশাধিকারের নির্দেশ দিয়েছে image 2
Screenshot taken from Aniruddha Sen on 12 October
হাইকোর্ট দুর্গাপূজা মণ্ডপে প্রবেশাধিকারের নির্দেশ দিয়েছে image 3
Screenshot taken from Susmita Shyamal on 12 October

Fact-check / Verification

গত বছরের ন্যায় এই বছরেরও পুজোয় মণ্ডপ পরিদর্শনের উপর হাইকোর্টের বিধি নিষেধের কোপ পড়েছে। বাংলার মানুষ যতটা না খুশি ছিল পুজো নিয়ে তার থেকেও বেশি চিন্তার বিষয় ছিল পুজোয় দুর্গাপুজো প্যান্ডেলে ঢোকা যাবে কিনা। যদিও এই বিষয়ে বেশি তোয়াক্কা করতে দেখা যায়নি কলকাতা বাসীদের আর তার সব থেকে বড়ো প্রমান হলো চতুর্থী থেকে রাস্তায়, পুজো প্যান্ডেলে মানুষের ঢল। দুর্গাপুজোর এই আবহে পুজোর বিধি-নিষেধ নিয়ে সোশ্যাল মিডিয়াতে ছড়িয়েছে এক বার্তা যেখানে বলা হয়েছে হাইকোর্ট দুর্গাপূজা মণ্ডপে প্রবেশাধিকারের নির্দেশ দিয়েছে।

কলকাতা হাইকোর্টের এই নির্দেশটি সঠিক কিনা জানার জন্য আমরা প্রথমে গুগলে কীওয়ার্ড দ্বারা এই বছরের দুর্গাপুজোর জন্য কলকাতা হাইকোর্টের নির্দেশ খুঁজি। ৭ই অক্টোবরের হাইকোর্টের নির্দেশ অনুসারে পুজো প্যান্ডেলের কর্তৃপক্ষের খেলায় রাখতে হবে যাতে প্যান্ডেলের মধ্যে কম সংখ্যক লোকের প্রবেশ হয় এবং এই প্রবেশাধিকার তখনই দিতে হবে যখন করোনা ভ্যাকসিনের দুটি টিকা সম্পূর্ণ থাকবে এবং মুখে মাস্ক থাকবে। টিকা সম্পূর্ণ থাকলেই পুজোয় সামিল হওয়া, আরতি করা, অঞ্জলি দেওয়া ও সিঁদুর খেলার মতো বিষয়ে অংশগ্রহণ করা যাবে।

হাইকোর্ট দুর্গাপূজা মণ্ডপে প্রবেশাধিকারের নির্দেশ দিয়েছে image 4
হাইকোর্ট দুর্গাপূজা মণ্ডপে প্রবেশাধিকারের নির্দেশ দিয়েছে image 5

হাইকোর্ট দুর্গাপূজা মণ্ডপে প্রবেশাধিকারের নির্দেশ দিয়েছে – এই দাবিটি বিভ্রান্তিকর

এছাড়াও আমরা এবিপি আনন্দনিউজ ১৮ বাংলার প্রকাশিত রিপোর্টের মাধ্যমে জানতে পারি, কলকাতা পুজো কমিটির এই নির্দেশ মান্য করতে হবে, প্যান্ডেলের মধ্যে ৪৫-৬০ জন ও ছোট প্যান্ডেল হলে সেখানে কমপক্ষে ১০জনের যেন প্রবেশধাধিকার থাকে। অর্থাৎ আমরা দেখতে পাচ্ছি, দুর্গাপুজো নয় কলকাতা মহামান্য হাইকোর্ট থেকে যে বিধি নিষেধ আনা হয়েছিল পুজোর শেষ লগ্নে তা কিছুটা হলেও শিথিল হয়েছে। জোড়া ভ্যাকসিন নেওয়া থাকলে পুজোয় অঞ্জলি দেওয়া, সিঁদুর খেলার মতো বিষয়েও অংশ নেওয়া যাবে তেমনি মিলবে মণ্ডপে মণ্ডপে ঘোরার অনুমতিও।

হাইকোর্ট দুর্গাপূজা মণ্ডপে প্রবেশাধিকারের নির্দেশ দিয়েছে image 6
News 18 Bangla

এছাড়াও আমরা কলকাতার কিছু পুজো প্যান্ডেলের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করি। জানা গেছে কোথাও সব থেকে বেশি ৪৫-৫০ জনকে প্রবেশ করা হচ্ছে তো আবার সব থেকে কম ১০জনের অনুমতি আছে ছোট প্যান্ডেল পরিদর্শন করার জন্য।

Conclusion

হাইকোর্ট দুর্গাপূজা মণ্ডপে প্রবেশাধিকারের নির্দেশ দিয়েছে এই দাবিটি নিয়ে অনুসন্ধান করার সময় আমরা জানতে পারি এই দাবিটি বিভ্রান্তিকর। করোনা ভ্যাকসিনের জোড়া ডোজ নেওয়া থাকলে এবং মুখে মাস্ক থাকলে তবেই মিলবে পুজো মণ্ডপে প্রবেশের ও পুজোর উপাচার করার অনুমতি।

Result- Misleading

Our sources

Calcutta High Court Durga Puja 2021 order

News 18 Bangla

ABP Ananda

Ground Verification

কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular