মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
HomeCoronavirusরাস্তায় ছড়ানো-ছিটানো সবজির ছবি পশ্চিমবঙ্গের? পুরোনো ও অপ্রাসঙ্গিক ছবি বঙ্গের নামে সোশ্যাল...

রাস্তায় ছড়ানো-ছিটানো সবজির ছবি পশ্চিমবঙ্গের? পুরোনো ও অপ্রাসঙ্গিক ছবি বঙ্গের নামে সোশ্যাল মিডিয়াতে ছড়ালো

ফেসবুকে সম্প্রতি রাস্তায় ছড়ানো-ছিটানো সবজির ছবি পশ্চিমবঙ্গের এই দাবির সাথে একটি ছবি শেয়ার করা হচ্ছে। বলা হচ্ছে রাজ্যে লোকডাউন হলেও মদের দোকান খোলা রাখা আছে কারণ সেটা সরকারের হাতে আর রাস্তায় এই ভাবে খাবারের জিনিস ছড়িয়ে নষ্ট করার হচ্ছে কারণ সেই দোকান গুলো সাধারণ মানুষ চালায়।

রাস্তায় ছড়ানো-ছিটানো সবজির ছবি পশ্চিমবঙ্গের image 1
https://www.facebook.com/photo?fbid=526679518692080&set=a.102722691087767
রাস্তায় ছড়ানো-ছিটানো সবজির ছবি পশ্চিমবঙ্গের image 2
https://www.facebook.com/photo?fbid=1887646978074424&set=a.1162496183922844

পশ্চিমবঙ্গে ভোট শুরু হওয়ার আগে থেকেই অনেকে করোনা নিয়ে সাবধানবাণী শুনিয়েছিল কিন্তু তাতে তো কাজ হয়নি বরং আক্রান্তদের সংখ্যা দিন দিন বাড়তে শুরু করেছে। এই পরিস্থিতিতে তৃণমূল সরকার সম্পূর্ণ লকডাউন না করে আংশিক লকডাউন করার সিদ্ধান্ত নিয়েছে। যেখানে নিত্য প্রয়োজনীয় সামগ্রী, ওষুধের দোকান, মিষ্টির দোকান ইত্যাদি খোলা থাকবে।

Fact-check / Verfication

পশ্চিমবঙ্গে মদের দোকান খোলা এবং সেটা খুব সুস্থ ভাবে চালাচ্ছে সরকার কিন্তু নিত্য প্রয়োজনীয় জিনিস যেমন সবজি নষ্ট হলেও সরকার কোনো রকম পদক্ষেপ নিচ্ছে না বলে দাবি করা হয়েছে ফেসবুকে।

ভোটে জেতার পর থেকেই তৃণমূল সুপ্রিম মমতা ব্যানার্জী জানিয়েছিলেন এই বছর সম্পূর্ণ লকডাউনের পথে হাটবে না রাজ্য। কারণ তাতে ক্ষতিগ্রস্থ হবে অনেক সাধারণ মানুষ বিশেষ করে যারা দিন আনে দিন খাওয়া মানুষ। তাই রাজ্যবাসীর কাছে মমতা অনুরোধ করেছেন প্রত্যেকে যেন সরকারের নির্দেশ অনুসারে জারি করা নিষেধাজ্ঞা মেনে চলে এবং যতটা সম্ভব করোনা থেকে নিজেকে এবং নিজের পরিবারকে সরক্ষিত রাখুন।

আরও পড়ুন –পশ্চিমবঙ্গের নির্বাচনের ফল পুনরায় গণনা পর পাঁচটি স্থানে বিজেপি জিতেছে?

এর কিছুদিন পর তৃণমূল সরকার যদিও নির্দেশ দিয়েছে সমস্ত লোকাল ট্রেন বন্ধ করে দেওয়া হবে এবং বাসের সংখ্যাও কমিয়ে আনা হবে। কিন্তু এতে কতটা সুরহা পাওয়া যাবে করোনা থেকে তা জানা নেই। রাজ্যবাসীর প্রশ্ন সব থেকে বেশি দরিদ্র মানুষ যাতায়াত করে, ফেরি করে লোকাল ট্রেনে। সরকার কি কোনো পদক্ষপ নিয়েছে এই সব দরিদ্র মানুষগুলোকে সাহায্যের জন্য?

রাস্তায় ছড়ানো-ছিটানো সবজির ছবি পশ্চিমবঙ্গের এই দাবিতে শেয়ার হওয়া ছবিটি যেন ইঙ্গিত করছে বাংলায় সাধারণ খেটে খাওয়া মানুষের এই দুর্দিনে সরকারের তরফ থেকে তেমন কোনো সাহায্য পাওয়া যায়নি। এই ছবিটির সম্পর্কে সঠিক তথ্য পাওয়ার জন্য আমার অনুসন্ধান শুরু করি।

রাস্তায় ছড়ানো-ছিটানো সবজির ছবি পশ্চিমবঙ্গের এই দাবিতে শেয়ার হওয়া ছবিটি অনেক আগে থেকেই ইন্টারনেটে রয়েছে

রিভার্স ইমেজ করার পর আমরা কিছু ওয়েবসাইটের লিংক পাই যেখানে ২০২০ সাল থেকেই এই ছবিটি রয়েছে। ২০২০ সালের ৯ই মে তে এই ছবিটি আপলোড হয়েছে Somewhereinblog.netনামের এই ওয়েবসাইটটিতে। গরিবের পরিণতি শীর্ষক দিয়ে লেখা একটি কবিতায় এই ছবিটি রয়েছে।

রাস্তায় ছড়ানো-ছিটানো সবজির ছবি পশ্চিমবঙ্গের image 3

আরও পড়ুন: অক্সিজেন না পাওয়ায় বিজেপি কর্মীরা দলের কার্যালয় ভাঙচুর করলো?

Govserv.org নামের একটি ওয়েবসাইট থেকে ৮ই মে ২০২০ সালে এই ছবিটি দেওয়া রয়েছে।

টুইটার থেকে ফারুক হোসেন নামের এক ব্যক্তির অ্যাকাউন্ট থেকেও এই ছবিটি পোস্ট করা হয়েছিল ২০২০ সালের ৫ই মে।

Conclusion

রাস্তায় ছড়ানো-ছিটানো সবজির ছবি পশ্চিমবঙ্গের এই দাবিটি অপ্রাসঙ্গিক কারণ ২০২০ সাল থেকেই এই ছবিটি ইন্টারনেটে রয়েছে। বর্তমানে বিভ্রান্তিকর দাবি দিয়ে এই ছবিটিকে সোশ্যাল মিডিয়ায় ব্যবহার করা হচ্ছে।

Result- Misleading

Our sources

Somewhereinblog.net

Govserv.org

Twitter post- https://twitter.com/im50faruk/status/1257595901717155842

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular