বুধবার, আগস্ট 4, 2021
বুধবার, আগস্ট 4, 2021
HomeFact Checksবিজেপির যুব নেতার পোস্ট করা মমতা ব্যানার্জীর Students Credit Card ভিডিও ঘিরে...

বিজেপির যুব নেতার পোস্ট করা মমতা ব্যানার্জীর Students Credit Card ভিডিও ঘিরে ছড়ালো বিভ্রান্তি

গতকাল বঙ্গের বিজেপি যুব নেতা তরুণজ্যোতি তেওয়ারি মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর Students Credit Cardর উদ্বোধনের একটি ভিডিও পোস্ট করে দাবি করেছেন মুখ্যমন্ত্রী ছাত্রছাত্রীদের এই জন্য চালু করা প্রকল্পের ওয়েবসাইট ভুল বলেছেন। ৩০ সেকেন্ডের এই ভিডিওতে কোন ওয়েবসাইটের মাধ্যমে এই প্রকল্পের সুবিধান নেওয়া যাবে তা বলেছেন মুখ্যমন্ত্রী।

মমতা ব্যানার্জীর Students Credit Card image 1

ভিডিওটি পোস্ট করে তরুণজ্যোতি তেওয়ারি ক্যাপশনে লিখেছেন মুখ্যমন্ত্রীর কথা অনুসারে ওয়েবসাইটের ঠিকানা হলো – www.comwb.comgov.come/https/…. ভিডিওতে অনেকেই লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী নিজের চালু করা একটি প্রকল্পের ওয়েবসাইটের নামও ঠিক করে বলতে পারেন না। বোঝাই যাচ্ছে এই ভিডিওটি দেখে অনেকেই বিভ্রান্তির মধ্যে পড়েছে।

Fact-check / Verification

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর Students Credit Card এই প্রকল্পের কথা সর্ব প্রথম বঙ্গের নির্বাচনের সময় বলা হয় তৃণমূলের তরফ থেকে। এর আগে কন্যাশ্রী, শিক্ষাশ্রীর মতো প্রকল্প চালু করেছে রাজ্যসরকার। এই প্রকল্পের সুবিধা পেয়েছে বাংলার অনেক ছাত্র-ছাত্রী। কন্যাশ্রী প্রকল্পের আওতায় স্কুলে যাতায়াতের জন্য ছাত্রীদের সাইকেল দিয়েছে রাজ্য সরকার।

আরও পড়ুন: সোশ্যাল মিডিয়াতে ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ এপিজে আব্দুল কালামকে নিয়ে ছড়ালো বিভ্রান্তিকর দাবি

বিজেপি যুব মোর্চার সহ সভাপতি তরুণজ্যোতি তেওয়ারির পোস্ট করা ভিডিওটিকে নিয়ে অনেকেই দাবি করেছেন এই ধরণের কোনো ওয়েবসাইট হতে পারে না, ছাত্র-ছাত্রীরা আরও অসুবিধায় পড়বে এই ধরণের ওয়েবসাইট দেখে। কিন্তু সত্যিই কি ওয়েবসাইটের নাম www.comwb.comgov.come/https/?

বিজেপি নেতা মুখ্যমন্ত্রী তরুণজ্যোতি তেওয়ারির মমতা ব্যানার্জীর Students Credit Card প্রকল্প উদ্বোধনের ভিডিওটি বিভ্রান্তিকর কারণ তিনি অর্ধেক ভিডিও পোস্ট করেছেন এবং ভিডিওটির সাথে ওয়েবসাইটের নামও ভুল লিখেছেন

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর Students Credit Card প্রকল্পের সম্পর্কে আমরা সমস্ত তথ্য পাই এগিয়ে বাংলা ওয়েবসাইট থেকে।

মমতা ব্যানার্জীর Students Credit Card image 2

এগিয়ে বাংলা ওয়েবসাইটে Students Credit Card লেখা অংশে ক্লিক করার পর পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষার একটি ওয়েবসাইট খোলে যেখানে আরও বিশদে লেখা রয়েছে Students Credit Card এর প্রকল্পের সম্পর্কে। এখানে দুটি ওয়েবসাইট দেওয়া হয়েছে www.wb.gov.inhttps://banglaruchchashiksha.wb.gov.in . এই দুটি ওয়েবসাইটে লগইন করে এই প্রকল্পে নিজের নাম অন্তর্ভুক্ত করা যাবে অথবা
https://wbscc.wb.gov.in এই সাইট থেকেও পাওয়া যাবে এই প্রকল্পের সুবিধা। প্রথম দুটি ওয়েবসাইটের ঠিকানা দেখে বোঝা যাচ্ছে ভাইরাল ভিডিওতে এই দুটি ওয়েবসাইটকে এক সাথে জুড়ে লেখা www.comwb.comgov.come/https/

মমতা ব্যানার্জীর Students Credit Card image 3

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর Students Credit Card প্রকল্পের দ্বারা
১. মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক, এবং Post-Graduation এর ছাত্র-ছাত্রীরা পাবে এই সুবিধা।
২. বিদ্যালয়, মাদ্রাসা, এমনকি ইঞ্জিনিয়ারিং, ডাক্তারি, আইন, এবং অন্যান্য সরকারি প্রতিযোগিতা মূলক পরীক্ষার পড়াশোনার জন্য ছাত্রছাত্রীরা আবেদন করতে পারবে এবং ১০লক্ষ টাকা পর্যন্ত শিক্ষা ঋণ পাওয়া যাবে।
৩. ১০বছরের বেশি সময় ধরে যারা রাজ্যে বসবাস তারা আবেদন করতে পারেন এবং বয়েস সীমা ৪০ বছর করা হয়েছে।

এছাড়াও আরও যেসব তথ্য রয়েছে তা জানা যাবে https://wbscc.wb.gov.in/ এই থেকে। কিভাবে আবেদন করা যাবে তা নিয়েও এখানে বলা হয়েছে।

এবার আসা যাক মুখ্যমন্ত্রীর ভাইরাল ভিডিওটির সত্যতা যাচাইয়ে। তরুণজ্যোতি তেওয়ারি যে ভিডিওটি পোস্ট করেছেন তা Zee ২৪ ঘন্টা চ্যানেল থেকে সম্প্রচারিত হয়েছে। আমরা Zee ২৪ ঘন্টার ফেসবুক পেজ থেকে এই দিনের আসল ভিডিওটি খুঁজে পাই। সম্পূর্ণ ভিডিওতে মুখ্যমন্ত্রী পশ্চিমবঙ্গে ক্যান্সার হাসপাতাল গঠনের কথা জানিয়েছেন এবং তার সাথে Students Credit Card ও চালু করার কথা বলেন। তিনি এই প্রকল্পের ওয়েবসাইটের নাম (www.wb.gov.in) বলা পর দ্বিতীয় ওয়েবসাইটটি (https://banglaruchchashiksha.wb.gov.in) বলার আগেই বলেছেন এতো বড়ো নামে ছাত্র-ছাত্রীদের অসুবিধা হতে পারে ছোট করে ওয়েবসাইটের নাম দেখানোর জন্য বলেন উপস্থিত সাংবাদিকদের। এর পর তাকে ওনার এক সহযোগী WBSSC এর ওয়েবসাইটের কথা বলাতে তিনি Students Credit Card প্রকল্পের মূল ওয়েবসাইটের সম্পর্কে বিবরণ দেন। এই প্রকল্প উদ্বোধনের আসল ভিডিওটি আমরা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর ফেসবুক পেজ থেকেও পেয়েছি। ছাত্র-ছাত্রী ও তাদের অভিভাকদের মধ্যে যাতে কোনো সমস্যা না থাকে তাই তিনি সহজ ভাবে পরে বিবরণ দেন Students Credit Card সম্পর্কে।

Conclusion

বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীএ Student Credit Card উদ্বোধনের ভিডিও ঘিরে বিভ্রান্তিকর দাবি ছড়ালো। বিজেপির যুবমোর্চার সহ-সভাপতি তরুণজ্যোতি তেওয়ারি এই প্রকল্পের অর্ধেক ভিডিও পোস্ট করেছেন এবং সাথে লিখেছেন ওয়েবসাইটের ভুল ঠিকানা। আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে যে মুখ্যমন্ত্রী এই ধরণের কোনো বিভ্রান্তিমূলক কথা বলেননি।

Result- Misleading

Our sources

Mamata Banerjee official Facebook post- https://www.facebook.com/364551790278835/videos/405850667322698

Zee 24 ghanta Facebook post- https://www.facebook.com/297340303633031/videos/997395051032469

Egie Bangla – https://wb.gov.in/

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular