মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
HomeFact Checkরাত ১২ টার পর থেকে ভারতে Disaster management act লাগু হবে...

রাত ১২ টার পর থেকে ভারতে Disaster management act লাগু হবে এবং শেয়ার করা যাবে না করোনা নিয়ে কোনো খবর?

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি বার্তা ছড়িয়েছে যেখানে বলা হয়েছে রাত ১২ টার পর থেকে ভারতে  Disaster management act লাগু হবে, সরকার ছাড়া কোনো ব্যক্তি কোনো ভাবেই করোনা ভাইরাস সম্পর্কিত কোনো তথ্য, খবর শেয়ার করতে পারবে না, আর এই আইন অমান্য করে যদি কেউ করোনা নিয়ে কোনো বার্তা শেয়ার করে তাহলে সরকার ৬৪, ১৪০ এবং ১৮৮ ধারায় সেই ব্যক্তিকে আটক করবে।  

ফেসবুকে যথেষ্ট ভাইরাল হয়েছে, ভারতে Disaster management act লাগু হবে রাত ১২ টার পর থেকে- এই মেসেজটি।

ভারতে  Disaster management act image 1
https://www.facebook.com/saswati.mukherjee.121/posts/3902651453189835
ভারতে  Disaster management act image 2
https://www.facebook.com/pranay.dutta.9/posts/3971941906254977
ভারতে  Disaster management act image 3
ভারতে  Disaster
 management act image 4
https://www.facebook.com/bajrangdal.bengal/posts/3065394833781995

এর সাথে এটিও বলা হয়েছে যে কেউ ফেসবুক বা হোয়াটসঅ্যাপে যদি এই জাতীয় কোনো বার্তা শেয়ার করে তাহলে সেই গ্ৰুপের অ্যাডমিনকেও গ্রেপ্তার করা হবে। অর্থাৎ ভাইরাল বার্তা অনুসারে কোনো ব্যক্তি বা কোনো সোশ্যাল মিডিয়া গ্রুপে করোনা ভাইরাসকে নিয়ে সত্যি বা মিথ্যে কোনো রকম তথ্য শেয়ার করলেই তার বিরুদ্ধে সরকার আইনি ব্যবস্থা নেবে।

Fact -check / Verification 

ভারতের করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ বহু মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। গতবছরের তুলনায় এই বছরে করোনাযা মৃতের সংখ্যা অনেক বেশি। চিকিৎসকেরা দাবি করেছে গতবছর ইতালি, আমেরিকাতে মানুষের মৃত্যুর যেমন হাহাকার শোনা গিয়েছিলো এই বছর ভারতের পরিস্থিতিও তাই হয়েছে। অক্সিজেন, ওষুধ না পেয়ে অনেকে মারাও যাচ্ছে আর এর মধ্যে শুরু হয়েছে অক্সিজেন নিয়ে কালোবাজারি। 

অনেক রাজ্য কেন্দ্র সরকারের কাছে পর্যাপ্ত পরিমান অক্সিজেন ও ওষুধের দাবি করেছে কিন্তু যতটা প্রয়োজন তার যোগান দিতেও ব্যর্থ হচ্ছে সরকার। 

আর এই পরিস্থিতিতে ভাইরাল হয়েছে রাত ১২ টার পর থেকে ভারতে Disaster management act লাগু হবে এবং কেউ করোনা ভাইরাস সম্পর্কিত কোনো তথ্য শেয়ার করলেই সরকার সেই ব্যক্তির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে। 

রাত ১২ টার পর থেকে ভারতে Disaster management act লাগু হবে এই ধরনের কোনো আইন প্রণয়ন করা হয়েছে কিনা সরকারের পক্ষ থেকে তা জানার জন্য আমরা অনুসন্ধান শুরু করি। 

রাত ১২ টার পর থেকে ভারতে  Disaster management act লাগু হবে এবং কোনো ব্যক্তি করোনা ভাইরাস নিয়ে কোনো তথ্য বা খবর শেয়ার করেন তাহলে তাকে গ্রেপ্তার করে নেওয়া হবে আইনি ব্যবস্থা এই খবরটি সম্পূর্ণ মিথ্যে 

গুগলে কীওয়ার্ড দ্বারা খোঁজার পর স্বরাষ্ট্রমন্ত্রকের একটি বিজ্ঞপ্তি আমরা পাই যেটি ২০২০ সালের ২৪শে মার্চ তারিখে পেশ করা হয়েছিল। এই বিজ্ঞপ্তি অনুসারে করোনা ভাইরাসকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অতিমারীর তকমা দিয়েছে। ভাইরাসটি চীনে উৎপন্ন হলেও বিশ্বের সারা দেশে এর প্রকোপ ছড়িয়েছে। ভারতেও এই ভাইরাস ঢুকেছে এবং তান্ডবলীলা চালাতে শুরু করার কারণে অনেক ভারতবাসী এই ভাইরাসের কবলে পড়েছে। তাই সারা দেশে যাতে এই ভাইরাসটি ছড়াতে না পারে এবং দেশের মানুষদের এই ভাইরাসটি থেকে সুরক্ষিত রাখার জন্য ভারত সরকারের তরফ থেকে একুশ দিনের লকডাউন ঘোষণা করা হলো যা শুরু হবে ২৫শে মার্চ ২০২০ থেকে।

অর্থাৎ গত বছর ২২শে মার্চ ছিল একদিনের জনতা কার্ফ্যু এবং এর এক দিন পরেই Disaster management act অনুসারে ২৪শে মার্চ প্রধানমন্ত্রী মোদী ২১ দিনের সম্পূর্ণ লকডাউন ঘোষণা করেন। দেশের প্রতিটি রাজ্য, জেলা, কেন্দ্রশাসিত স্থানে এই লকডাউন কার্যকর ছিল। ২০২০ সালেই প্রথম Disaster management act চালু হয় করোনার জন্য।  

ভারতে  Disaster
 management act image 5

রাত ১২ টার পর থেকে ভারতে Disaster management act লাগু হবে এর সত্যতা অনুসন্ধানের সময় আমরা India Today -র একটি রিপোর্ট পাই সেটি প্রকাশিত হয়েছে ২০২০ সালে। এই ভাইরাল মেসেজটির মতোই ২০২০ সালেও একই মেসেজ ভাইরাল হয়েছিল। সেই সময় এই মেসেজটি একটি ভিডিওর সাথে ভাইরাল হয়েছিল যেখানে এক পুলিশ অফিসারকে বলতে শোনা যাচ্ছে কোনো গ্ৰুপে কেউ কোনো আপত্তিজনক পোস্ট করলে, সেই ব্যক্তি ও সেই গ্ৰুপের অ্যাডমিনকে গ্রেপ্তার করা হবে। গ্রুপের অ্যাডমিনকে এটি খেয়াল রাখতে হবে যে যারা ঐ গ্রুপের মেম্বারা যেন কোনো আপত্তিজনক মেসেজে শেয়ার না করে। যদিও এই ভাইরাল ভিডিওটি ২০১৮ সাল থেকে ইউটিউবে আছে।

ভারতে  Disaster
 management act image 6
https://www.indiatoday.in/fact-check/story/fact-check-no-disaster-management-act-does-not-restrict-citizens-to-post-updates-on-covid-19-1662457-2020-04-02

এই রিপোর্টের সাথে অন্য একটি বিষয় সম্পর্কে বলা হয়েছে যে কোনো ব্যক্তি যদি করোনা ভাইরাসকে নিয়ে মিথ্যে বা জাল খবর ছড়ায় তাহলে Disaster management act ৫৪ অনুযায়ী ঐ ব্যক্তি কঠোর দন্ডে দণ্ডিত হবে।

Conclusion


ফেসবুকে ভাইরাল মেসেজ রাত ১২ টার পর থেকে ভারতে Disaster management act লাগু হবে এবং কোনো ব্যক্তি এই আইন অমান্য করে সোশ্যাল মিডিয়াতে বা কোনো গ্রুপে করোনা ভাইরাসকে নিয়ে কোনো তথ্য বা খবর শেয়ার করলে তাকে গ্রেপ্তার করা হবে এই ভাইরাল মেসেজেটি সম্পূর্ণ জাল। ভারত সরকার থেকে এখনও পর্যন্ত এই ধরণের কোনো আইন প্রণয়ন করেনি।

Result- Fake

Our sources

India Today- https://www.indiatoday.in/fact-check/story/fact-check-no-disaster-management-act-does-not-restrict-citizens-to-post-updates-on-covid-19-1662457-2020-04-02

MHA- https://www.mha.gov.in/sites/default/files/MHAorder%20copy.pdf

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular