শুক্রবার, ডিসেম্বর 3, 2021
শুক্রবার, ডিসেম্বর 3, 2021
HomeFact Check৩১টি প্রকল্পে স্কচ অ্যাওয়ার্ড পেয়েছে পশ্চিমবঙ্গ রাজ্যসরকার ?

৩১টি প্রকল্পে স্কচ অ্যাওয়ার্ড পেয়েছে পশ্চিমবঙ্গ রাজ্যসরকার ?

সম্প্রতি ফেসবুকে একটি পোস্ট ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হয়েছে ৩১টি প্রকল্পে স্কচ অ্যাওয়ার্ড পেয়ে রেকর্ড গড়লো পশ্চিমবঙ্গ। বলা হয়েছে রাজ্যের নগরউন্নয়ন, গ্রামোন্নয়ন, তথ্য সংস্কৃতি দপ্তর, পর্যটন পেয়েছে বছরের সেরা রাজ্যের স্বীকৃতি। ১২টি সোনা ও ৫টি প্ল্যাটিনাম স্কচ অ্যাওয়ার্ড (SKOCH AWARD ) জিতেছে রাজ্য সরকার।

ফেসবুকে এই পোস্টটি বেশ ভাইরাল হয়েছে। এখানে এই দাবির কিছু ভাইরাল পোস্টের স্ক্রিনশট দেওয়া হলো।

৩১টি প্রকল্পে স্কচ অ্যাওয়ার্ড পেয়েছে পশ্চিমবঙ্গ রাজ্যসরকার image 1
Courtesy: Harun Rasid

Crowdtangle এর ডেটা অনুসারে ৩১টি প্রকল্পে স্কচ অ্যাওয়ার্ড পেয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এই দাবিতে ভাইরাল পোস্টে কোথাও রয়েছে ৩২.২ হাজার ইন্টারঅ্যাকশন, কোথাও রয়েছে ২৪ হাজারের মতো।

৩১টি প্রকল্পে স্কচ অ্যাওয়ার্ড পেয়েছে পশ্চিমবঙ্গ রাজ্যসরকার image 3
Screenshot taken from Crowdtangle

Fact check / Verification

রাজ্যসরকার এই বছর কয়টি স্কচ পুরস্কারে সম্মানিত হয়েছে জানার আমরা প্রথমে গুগলে খোঁজ করি। পশ্চিমবঙ্গের (West Bengal) মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর (Mamata Banerjee) দুটি ট্যুইট পাই ১৩ই নভেম্বরের যেখানে তিনি জানিয়েছেন রাজ্যের শিক্ষা ও উচ্চ শিক্ষা পর্ষদ ও পর্যটন দপ্তর ২০২১ সালে স্কচ পুরস্কারে (SKOCH AWARD) সোনা পেয়েছে।

ছাড়াও পশ্চিমবঙ্গ পর্যটন দপ্তরের স্কচ পুরস্কারে সোনা জেতার ফেসবুক পোস্টটিও শেয়ার করেছে স্কচ গোষ্ঠী।

আমরা স্কচ গোষ্ঠীর চেয়ারম্যান সমীর কোচারের সাথে যোগাযোগ করি এবং জানতে পারি, স্কচ এর ওয়েবসাইটে এখনো পর্যন্ত ১৩ই নভেম্বরের পুরস্কার বিতরণীর নতুন তালিকা কিছু দিনের মধ্যে দিয়ে দেওয়া হবে। পশ্চিমবঙ্গ সরকার করোনা পরিস্থিতিতে যেভাবে শিক্ষার অগ্রগতি ঘটিয়েছে তার জন্য এবং পর্যটনের জন্য সোনা জিতেছে। স্কচ গ্ৰুপের ইউটুউবে আপলোড করা হয়েছে সেইদিনের পুরস্কার বিতরণীর ভিডিওটি, যেখানে ৭ মিনিট ৪১ সেকেন্ডের মাথায় বাংলার শিক্ষা পর্ষদের স্কচ গ্ৰুপের থেকে সোনা জেতার ঘোষণাটি শুনতে পাওয়া যাবে।

৩১টি প্রকল্পে স্কচ অ্যাওয়ার্ড পেয়েছে পশ্চিমবঙ্গ রাজ্যসরকার image 6
Courtesy: SKOCH AWARD

৩১টি প্রকল্পে স্কচ অ্যাওয়ার্ড পেয়েছে পশ্চিমবঙ্গ রাজ্যসরকার এই দাবিটি বিভ্রান্তিকর

পশ্চিমবঙ্গ রাজসরকার ৩১টি প্রকল্পে স্কচ অ্যাওয়ার্ড পেয়েছিলো কিনা এর সত্যতা যাচাই করার সময় আমার All India trinomul Congress The Economic Times এর ২০১৮ সালের রিপোর্ট পাই. এই বছর মোট ৩১টি প্রকল্পের জন্য পুরস্কৃত হয়েছিল মমতার সরকার। এর ওয়েবসাইট থেকে জানতে পারি মোট ৯টি প্ল্যাটিনাম, ১২টি সোনা ও ১০টি রুপো পেয়েছিলো রাজ্যসরকার কিছু প্রকল্পের জন্য।

৩১টি প্রকল্পে স্কচ অ্যাওয়ার্ড পেয়েছে পশ্চিমবঙ্গ রাজ্যসরকার image 4
Source: AITC

বাঁকুড়া জেলা প্রশাসন অপুষ্টির বিরুদ্ধে জীবনযাত্রার মান উন্নত করার জন্য, পরিবহনে গতিধারা প্রকল্প চালু করার জন্য, মাটির কথা এবং আরো কিছু অভিনব প্রকল্পের জন্য ১২ সোনা পায় রাজ্যসরকার। কোচবিহারের জেলা প্রশাসনের দ্বারা গ্রামোন্নয়ন, জয়গাঁতে সৌর বিদ্যুৎ প্রকল্প চালু করার জন্য রুপো জেতে। এছাড়াও বছরের নগর ও গ্রামোন্নয়ন, পর্যটন ও সংস্কৃতি এবং অর্থনীতির জন্য সেরা রাজ্যের পুরস্কার জিতেছিল।

Conclusion

আমাদের পর্যবেক্ষণে প্রমাণিত হয়েছে ফেসবুকে ভাইরাল ৩১টি প্রকল্পে স্কচ অ্যাওয়ার্ড পেয়েছে পশ্চিমবঙ্গ রাজ্যসরকার দাবিটি বিভ্রান্তিকর। রাজ্যসরকারের ৩১টি স্কচ পুরস্কার জেতার বিষয়টি ২০১৮ সালের যা বর্তমানে রাজ্যসরকারের স্কচ পুরস্কার পাওয়ার আবহে ছড়িয়েছে।

Result – Misleading

Our sources

AITC – https://aitcofficial.org/aitc/bengal-bags-31-skoch-awards-for-governance/?lang=bengali

The Economic Times – https://economictimes.indiatimes.com/news/politics-and-nation/mamata-banerjee-is-the-skoch-chief-minister-of-the-year/articleshow/67178399.cms?from=mdr

Mamata Banerjee’s official tweet –

https://twitter.com/MamataOfficial/status/1459559720927170565?s=20

https://twitter.com/MamataOfficial/status/1459755628222550016

SKOCH TV – https://www.youtube.com/watch?v=6x–QZUk3jg&t=31163s


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular