রবিবার, আগস্ট 1, 2021
রবিবার, আগস্ট 1, 2021
HomeFact Checksনির্বাচনী প্রচারে গিয়ে নিজের স্বামীর কথা স্বীকার করলেন মমতা ব্যানার্জী? ভাইরাল এই...

নির্বাচনী প্রচারে গিয়ে নিজের স্বামীর কথা স্বীকার করলেন মমতা ব্যানার্জী? ভাইরাল এই ভিডিওটির সত্যতা জানুন

ফেসবুকে বঙ্গের মুখ্যমন্ত্রীকে নিয়ে একটি ভিডিওটি ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হয়েছে নির্বাচনী প্রচারে গিয়ে নিজের স্বামীর কথা স্বীকার করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী

Viral video
নির্বাচনী প্রচারে গিয়ে image 1
Archive link – https://archive.vn/69ZNt
নির্বাচনী প্রচারে গিয়ে image 2
Facebook link of the above post

ভিডিওটিকে পোস্টে করে লেখা হয়েছে পশ্চিমবঙ্গে বসে বিজেপিকে সমর্থন না জানালে জানাই যেত না যে মুখ্যমন্ত্রীর স্বামী আছে, তিনি বিবাহিত। ভিডিওতে মমতা ব্যানার্জীকে বলতে শোনা যাচ্ছে – বিজেপি আমার উপর অত্যাচার করেছে, আমার স্বামী আজকে মৃত্যুর জন্য লড়াই করছে ‘
ভিডিওটিকে এখনও পর্যন্ত ৫হাজার ৮০০ বার দেখা হয়েছে।

Fact -check / Verification

পশ্চিমবঙ্গে একুশের নির্বাচন আর বাকি নির্বাচনের থেকে আলাদা ছিল। এই নির্বাচন বাংলার রাজনৈতিক দলের মধ্যে নয়, বরং যেন তৃণমূল ও বিজেপির মধ্যে হয়েছিল। আট দফার ভোটের আগে দুই দল একগুচ্ছ প্রতিশ্রুতি নিয়ে প্রচার করতে নেমেছিল। অবশেষে ২রা মে তৃণমূল তৃতীয় বারের মতো জয়ী হয়ে রাজ্যে সরকার স্থাপন করে।

আরও পড়ুন : বিজেপির যুব নেতার পোস্ট করা মমতা ব্যানার্জীর Students Credit Card ভিডিও ঘিরে ছড়ালো বিভ্রান্তি

নির্বাচনী প্রচারে গিয়ে মমতা ব্যানার্জী নিজের বিবাহিত স্বামীর কথা বললেন এই ভিডিওটির সাথে আমরা বিজেপি ও সিপিআইএমের প্রচারেও ভিডিও দেখতে পাই। এই ভিডিওটি এবিপি আনন্দের চ্যানেলের সম্প্রচারিত ভিডিও যা দেখানো হয়েছিল ৩রা এপ্রিল। আমরা এই ভিডিও থেকে কীওয়ার্ড নিয়ে অনুসন্ধান শুরু করি।

নির্বাচনী প্রচারে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী নিজের স্বামীও বিবাহের কথা স্বীকার করলেন – এই দাবিটি সম্পূর্ণ মিথ্যে

নির্বাচনী প্রচারে গিয়ে নিজের বিবাহের কথা স্বীকার করলেন মুখ্যমন্ত্রী এই দাবিটি সম্পূর্ণ মিথ্যে প্রমাণিত হয়েছে আমাদের অনুসন্ধানে। আসল ভিডিওটি আমরা পেয়েছি মুখ্যমন্ত্রীর ফেসবুক পেজ থেকে। ৩রা এপ্রিল দক্ষিণ-২৪ পরগনার অর্ন্তগত কুলপিতে নির্বাচনের আগে প্রচারে যান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। সভার শুরুতেই তিনি দঃ ২৪ পরগনার নদী ও সাগরের কথা তুলে ধরেন। তিনি বলেন পশ্চিমবঙ্গ নদী মাতৃকার রাজ্য, আর দক্ষিণে গঙ্গাসাগর, কাকদ্বীপ, ক্যানিং, রাজদিঘীকে বাদ দিয়ে বাংলা কখনোই নদী মাতৃকার দেশ হয়ে উঠতে পারবে না। দক্ষিণে সাগর, মোহনা, যদি বাংলাকে সমৃদ্ধ করেছে, এরা বাংলার প্রাণ। এর তিনি গঙ্গাসাগর মেলার উন্নয়নের কথা বলেন। ধীরে ধীরে তিনি নিজের বক্তৃতার মাধ্যমে বাংলার নির্বাচনের কথা তুলে ধরেন। তিনি মঞ্চ থেকেই শ্রোতা ও দর্শকদের উদ্দেশ্যে বলেন রায় আপনারদের হাতে বাংলা বাঙালির হাতে থাকে না বহিরাগত গুন্ডাদের হাতে চলে যাবে।

এরপর তিনি দেশে ক্রমাগত বাড়তে থাকা নিত্যপ্রয়োজনীয় জিনিসের দামের কথা বলেন। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী বলেন বিজেপির কারণে নিত্যপ্রয়োজনীয়ও জিনিসের দাম আকাশ ছোঁয়া হয়েছে আর মানুষের জীবনের দাম কমেছে। এই ভিডিওটিতে ১২মিনিট ৩৩ সেকেন্ডের মাথায় মুখ্যমন্ত্রী নন্দীগ্রামের রবিন মান্নার কথা বলেন। নন্দীগ্রামে প্রচারের সময় রবিন মান্নার স্ত্রী মমতা ব্যানার্জীকে জানান যে বিজেপি তাদের পরিবারকে শাসিয়েছে, বাড়ি থেকে মেয়েকে, বাচ্চাদের তুলে নিয়ে যাওয়ার হুমকিও দিয়েছে , ওনার স্বামী অর্থাৎ রবিন মান্না মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে। এই কথাটিই মুখ্যমন্ত্রী রবিন মান্নার স্ত্রীর জবানিতে বলেছেন – বিজেপি আমার উপর অত্যাচার করেছে, আমার স্বামী আজকে মৃত্যুর জন্য লড়াই করছে’ . অর্থাৎ মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী নিজের স্বামীর নয়, নন্দীগ্রামের তৃণমূলকর্মী রবিন মান্নার স্ত্রীর হয়ে এই কথাগুলো বলেছেন।

নির্বাচনী প্রচারে গিয়ে নিজের স্বামীর কথা স্বীকার করলেন মুখ্যমন্ত্রী এই দাবিটি সম্পূর্ণ মিথ্যে। আমরা এবিপি আনন্দ চ্যানেলের আসল ভিডিওটি পাই। একেই ফ্রেমে এখানে মমমতা ব্যানার্জী, তৃণমূলের প্রাক্তন নেতা ও বিজেপিতে সদ্য যোগদান করা শুভেন্দু অধিকারী ও বালিতে সিআইএমের দীপ্সিতা ধরের প্রচারের ছবি দেখতে পাই। এখানে মুখ্যমন্ত্রী যখন নন্দীগ্রামের তৃণমূল কর্মী রবিন মান্নার বিপক্ষ বিজেপির হাতে অত্যাচারিত হওয়ার কথা বলেছেন তখন অন্যদিকে শুভেন্দু অধিকারীকে মঞ্চে দাঁড়িয়ে বাংলার সিভিক পুলিশদের বেতনের দুরাব্যবস্থার কথা বলতে শোনা গেছে।

Conclusion

নির্বাচনী প্রচারে গিয়ে বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী নিজের স্বামীর কথা বললেন এই দাবিতে একটি ভিডিও ছড়িয়েছে। আমাদের অনুসন্ধানে প্রমাণিত মুখ্যমন্ত্রী নির্বাচনী প্রচারে গিয়ে এই ধরণের কোনো কথা বলেননি। তিনি নন্দীগ্রামের তৃণমূল কর্মী রবিন মান্নার স্ত্রী তার কাছে যে অভিযোগ করেছেন সেটিই বলেছেন।

Result- False claim

Our sources

Mamata Banerjee’s official Facebook video- https://www.facebook.com/364551790278835/videos/472362953909118

ABP Ananda video- https://www.facebook.com/abpananda/videos/275527294293332

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular