মঙ্গলবার, অক্টোবর 19, 2021
মঙ্গলবার, অক্টোবর 19, 2021
HomeFact Checksবিধানসভা নির্বাচনে ছাপ্পা ভোট দিচ্ছে তৃণমূল? বিজেপি মহিলা মোর্চার নেত্রী কেয়া ঘোষের...

বিধানসভা নির্বাচনে ছাপ্পা ভোট দিচ্ছে তৃণমূল? বিজেপি মহিলা মোর্চার নেত্রী কেয়া ঘোষের দাবি করা ছাপ্পা ভোটের আসল সত্যতা জানুন

সম্প্রতি টুইটারে কেয়া ঘোষ একটি ভিডিও পোস্ট করে দাবি করেছেন কিভাবে বিধানসভা নির্বাচনে ছাপ্পা ভোট দিচ্ছে তৃণমূল তার জলজ্যান্ত প্রমান হলো তার ঐ ভিডিওটি। ২৮ সেকেন্ডের এই ভিডিওতে দেখা যাচ্ছে ভোট কেন্দ্রে পোলিং অফিসারের সামনে দাঁড়িয়ে এক মহিলা ভোট দিতে আসা অন্য মহিলাদের ইভিএম মেশিনের সামনে নিয়ে গিয়ে একটি নির্দিষ্ট চিহ্নে ভোট দিতে বাধ্য করছে। 

কেয়া ঘোষ ছাড়াও টুইটারে বেশ অনেকেই এই ভিডিওটি পোস্ট করে দাবি করেছে নির্বাচন কমিশনের আধিকারিকদের সামনে প্রকাশ্যে চলছে পশ্চিমবঙ্গের ভোটদান পর্ব। যা দেখে খোদ নির্বাচন কমিশন ও অবাক হয়ে গেছে। 

কেয়া ঘোষ বাংলার বিজেপি মহিলা মোর্চার নেত্রী। গতকাল ছাপ্পা ভোটদানের এই ভিডিওটি পোস্ট করে তিনি নির্বাচন কমিশনকেও ট্যাগ করেছেন যাতে কমিশনের নজরে আসে এই বিষয়টি।

Fact-check / Verification

বিধানসভা নির্বাচনে ছাপ্পা ভোট দিচ্ছে তৃণমূল এই ধরণের অধিকাংশ দাবি বর্তমানে সোশ্যাল মিডিয়াতে ঘোরাফেরা করছে। কোথাও বিজেপি তৃণমূলের দিকে দাবি করেছে ছাপ্পা ভোট দেওয়া নিয়ে আবার কোথাও তৃণমূল পাল্টা আক্রমণ করেছে ভোট রিগ্গিং নিয়ে।

নন্দীগ্রামে নির্বাচনের দিন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা পৌঁছে গিয়েছিলেন ভোট বুথে। ভোটের দিন সকাল থেকেই অভিযোগ উঠে আসে কোথাও বিজেপি বুথ কর্মীরা সঠিক ভাবে ভোট দিতে দিচ্ছে না আবার কোথাও পড়েছে দেদার ছাপ্পা ভোট। এই পরিস্থিতি পরিদর্শনে যান মমতা। তৃণমূল ও বিজেপির কর্মীদের মধ্যে গোলযোগ হওয়া ও বুথ রিগ্গিংয়ের বিরুদ্ধে মুখ্যমন্ত্রী অভিযোগ জানান রাজ্যপালের কাছে।

আরও পড়ুন : আনন্দবাজার পত্রিকায় ছাপা হলো হুগলির পরশুরায় এগিয়ে রয়েছে তৃণমূলের দিলীপ যাদব?

বিজেপি মহিলা মোর্চার নেত্রী কেয়া ঘোষের বিধানসভা নির্বাচনে ছাপ্পা ভোট দিচ্ছে তৃণমূল এই ভিডিওটি যথেষ্ট ভাইরাল হয়েছে। ভিডিওটি ৪৪৫ রি-টুইট হয়েছে এবং ৫৪৯টি লাইক পেয়েছে। ভোটকেন্দ্রে রিগ্গিংয়ের এই ভিডিওটি পশ্চিমবঙ্গের বর্তমান নির্বাচনের সাথে জড়িত কিনা দেখার জন্য আমরা অনুসন্ধান শুরু করি।

বিধানসভা নির্বাচনে ছাপ্পা ভোট দিচ্ছে তৃণমূল এই দাবিতে শেয়ার করা কেয়া ঘোষের এই ভিডিওটি ২০১৯ সাল থেকেই ইন্টারনেটে রয়েছে

Invid টুলের দ্বারা বিধানসভা নির্বাচনে ছাপ্পা ভোট দিচ্ছে তৃণমূল এই ভিডিওটি কিছু ফ্রেমে ভাগ করে নিয়ে আমরা খোঁজ শুরু করি। Yandex এর মাধ্যমে জানতে পারি সোশ্যাল মিডিয়াতে এই ভিডিওটি অনেকেই পোস্ট করেছেন। ফেসবুকে ২০১৯ সালের ২৫শে মে আদিত্য গায়কোয়ার নামের একজন ফেসবুকে ব্যবহারকারী এই ভিডিওটি পোস্ট করেছিল। ভিডিওটি পোস্ট করে ক্যাপশনে আদিত্য হিন্দিতে যা লিখেছে তা বগলা তর্জমা করলে দাঁড়ায় -“সমগ্র ভারত এবং বিশ্বের প্রতিটি কোণে এই ভিডিওটি পৌঁছানোর জন্য আপনারা যথা সম্ভব চেষ্টা করুন। আমি এটা করেছি। এবং আপনি কল্পনাও করতে পারবেন না যে আপনি কত বড় কাজ করছেন।”

বিধানসভা নির্বাচনে ছাপ্পা ভোট দিচ্ছে তৃণমূল image 1
https://www.facebook.com/631825360493532/videos/369847327211357

Elections for new india নাম দিয়ে মোহম্মদ সোয়েব নামের ইউটুউব চ্যানেল থেকে বিধানসভা নির্বাচনে ছাপ্পা ভোট দিচ্ছে তৃণমূল এই ভিডিওটি ২০১৯ সালের ১৮ই ডিসেম্বর পোস্ট করা হয়েছে।

The Sentinel Front নামের ইউটুউব চ্যানেল থেকেও ২০১৯ সালের ১৯শে মে এই ভিডিওটি পোস্ট করা হয়েছে। ক্যাপশনে লেখা হয়েছে Democracy at work in West Bengal-TSF

টুইটারে হিন্দুস্তান টাইমসের রাজনৈতিক সংবাদের সম্পাদক বিনোদ শর্মা ২০১৯ সালের ১৫ই মেতে এই ভিডিওটি নিজের টুইটার হ্যান্ডেল থেকে পোস্ট করেন এবং লেখেন আরও একটি কীর্তি, খুব বেশি না বললেও নির্বাচন কমিশন এই দেখে হতবাক। ভিডিও শর্মার এই টুইটটি ৭,০৭৮বার রি-টুইট হয়েছে এবং ৯,৩৮৭টি লাইক পেয়েছে।

মূলত ২০১৯ সালে কেন্দ্র সরকার নির্বাচনের প্রক্রিয়া চলছিল। বিধানসভা নির্বাচনে ছাপ্পা ভোট দিচ্ছে তৃণমূল -এই দাবিতে পোস্ট করা ভিডিওটি ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আবহে ছড়িয়েছিলো।

Conclusion

বিজেপি মহিলা মোর্চার নেত্রী কেয়া ঘোষ টুইটারে নির্বাচন কেন্দ্রে ছাপ্পা ভোটের একটি ভিডিও পোস্ট করে দাবি করেছেন বিধানসভা নির্বাচনে ছাপ্পা ভোট দিচ্ছে তৃণমূল। আমরা অনুসন্ধান করে জেনেছি যে এই ভিডিওটি ২০১৯ সালের লোকসভা নির্বাচনের সময় থেকেই সোশ্যাল মিডিয়াতে রয়েছে। ভোট কেন্দ্রে ছাপ্পা ভোটার ভিডিওটির সাথে বর্তমানের নির্বাচনের কোনো সম্পর্ক নেই।

Result-Misleading

Our sources

Vinod Sharma tweet-https://twitter.com/VinodSharmaView/status/1128697261909659648

Facebook post- https://www.facebook.com/631825360493532/videos/369847327211357

YouTube video- https://www.youtube.com/watch?v=HQz-P7XQ0ZY https://www.youtube.com/watch?app=desktop&v=xIyKs5Aw6wY

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular