শুক্রবার, এপ্রিল 19, 2024
শুক্রবার, এপ্রিল 19, 2024

HomeFact CheckFact Check: গরুর পাল নিয়ে মিছিলের ভিডিয়োটি ২০২১ সালের, সাম্প্রতিক কৃষক আন্দোলনের...

Fact Check: গরুর পাল নিয়ে মিছিলের ভিডিয়োটি ২০২১ সালের, সাম্প্রতিক কৃষক আন্দোলনের নয়

Claim: ট্রাক্টরের পর এবার গরু-মোষের পাল নিয়ে আন্দোলনে কৃষকরা।

Fact: গরুর পাল নিয়ে শিখ ধর্মাবলম্বীদের মিছিলের ভিডিয়োটির সঙ্গে কৃষক আন্দোলনের যোগ নেই, সেটি ২০২১ সালের। 

‘দিল্লি চলো’র ডাক দিয়ে যে আন্দোলনের ডাক দিয়েছিলেন কৃষকরা। সেই আন্দোলন আজও চলছে। পাঞ্জাব-হরিয়ানা সীমানায় এখনও প্রতিবাদ চালিয়ে যাচ্ছেন কৃষকরা। দিল্লির শাসকদের বিরুদ্ধে প্রতিবাদের জন্য তাঁরা নানান পদ্ধতিও প্রয়োগ করেছেন। এই পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে একটি ভিডিয়ো। যেখানে দেখা যাচ্ছে যে, কয়েক হাজার গরু-মোষ নিয়ে হাঁটতে হাঁটতে এগিয়ে আসছেন একদল শিখ ধর্মাবলম্বী মানুষ। ভিডিয়োটি ফেসবুকে পোস্ট করে একজন লিখেছেন, “কৃষক ট্রাক্টর নিয়ে আসছিল তাতে সরকারের আপত্তি। এবার গরু নিয়ে আন্দোলন করছে। যেমন কুকুর তেমন মুগুর।” (পোস্টের বানান অপরিবর্তিত)

গরুর পাল নিয়ে মিছিলের Image 1

Fact Check/ Verification

ভিডিয়োটির একটি কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে Maj Rajpreet Singh Aulakh-র এক্স হ্যান্ডেলে ভিডিয়োটি আমরা দেখতে পাই। ২০২২ সালের ২৩ এপ্রিল যা পোস্ট করা হয়েছিল। পোস্টের বিবরণ লেখা ছিল, “নিহং বাবা পালা সিং জি, ‘গাইয়াওয়ালা বাবা’ বলেও যিনি পরিচিত। তিনি ছ হাজারেরও বেশি রাস্তার গরুর দেখভাল করতেন। নিহং সিংয়ের তর্না দলের সদস্য ছিলেন। ২০১৮ সালে বাবার মৃত্যু হয়েছিল, কিন্তু নিহংরা এখনও ছ হাজারেরও বেশি গরুর দেখভাল করছেন অমৃতসরের বাবা বাকালা সাহিবে।” পোস্টটা থেকে একটা বিষয় স্পষ্ট হয়ে যায় যে, ভিডিয়োটা পুরনো এবং বর্তমান কৃষক আন্দোলনের সঙ্গে কোনও যোগ নেই। 

এরপর আরও সার্চ করলে Dhan Baba Pala Singh Ji নামের একটি ইনস্টাগ্রাম হ্যান্ডেল থেকে ২০২১ সালের  ৩১ ডিসেম্বর একই ভিডিয়ো পোস্ট করা হয়েছে দেখা যায়। 

গরুর পাল নিয়ে মিছিলের Image 2

এরপর আরও সার্চ করলে ২০১৮ সালে  ইন্ডিয়ান এক্সপ্রেসে নিহং বাবা পালা সিংকে নিয়ে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। সেখানেও উল্লেখ রয়েছে যে তিনি ২০১৮ সালে মারা যায় এবং প্রায় ছ হাজারেরও বেশি রাস্তায় থাকা গরু-মোষের দেখভাল করতেন।

Conclusion

সুতরাং এখন এটা স্পষ্ট যে গরুর পাল নিয়ে শিখ ধর্মাবলম্বীদের মিছিলের ভিডিয়োটির সঙ্গে কৃষক আন্দোলনের যোগ নেই, সেটি ২০২১ সালের। 

Result: False

Sources
Twitter post by Maj Rajpreet Singh Aulakh
Instagram post by Dhan Baba Pala Singh Ji
News report on Indian Express

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular