শনিবার, এপ্রিল 27, 2024
শনিবার, এপ্রিল 27, 2024

HomeFact CheckFact Check: নোবেল জয়ী ক্লডিয়া গোল্ডিনের নামে চলা জাল টুইটার অ্যাকাউন্ট থেকে...

Fact Check: নোবেল জয়ী ক্লডিয়া গোল্ডিনের নামে চলা জাল টুইটার অ্যাকাউন্ট থেকে ছড়ালো অমর্ত্য সেনের মৃত্যুর ভুয়ো খবর 

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Claim

অর্থনীতিতে নোবেল জয়ী ক্লডিয়া গোল্ডিন টুইটারে অর্থনীতিবিদ অমর্ত্য সেনের মৃত্যুর খবর টুইট করেছেন।  

একই খবর প্রকাশিত হয়েছে – Deccan Herald, FirstPost, সংবাদ প্রতিদিন, থেকেও। 

অমর্ত্য সেনের মৃত্যুর image 1
Screenshot of Sangbad Pratidin

কলকাতা টিভি ও একই খবর প্রকাশ করেছিল, যদিও পরে সেগুলোকে মুছে দেওয়া হয়েছে।

অমর্ত্য সেনের মৃত্যুর image 2

Fact

নোবেল জয়ী ক্লডিয়া গোল্ডিনের নামের জাল টুইটার অ্যাকাউন্ট থেকে ছড়ালো অমর্ত্য সেনের মৃত্যুর ভুয়ো খবর। খবরটির সত্যতা যাচাই করার সময় আমরা সাংবাদিক সীমা চিস্তির একটি টুইট পাই যেখানে তিনি ক্লডিয়া গোল্ডিনের টুইটটিকে ভুয়ো বলেছেন। 

আমরা অনুসন্ধান করে জেনেছি নোবেল জয়ী ক্লডিয়া গোল্ডিনের নামের প্রোফাইলটি আসলে জাল। অ্যাকাউন্টির জাল হওয়ার খবরটি একই প্রোফাইল থেকে টুইট করা হয়েছে। 

অধ্যাপিকার নামে জাল প্রোফাইলটি ২০২৩ সালে তৈরী করা হয়েছে, যেখানে ওনার আসল অ্যাকাউন্ট ২০১৩ সালের নভেম্বর থেকেই আছে। 

আমরা ক্লডিয়া গোল্ডিনের আসল অ্যাকাউন্টের খোঁজ পাই Princeton University press থেকে যেখানে সাহিত্যে নোবেল জয়ের পর ওনার আসল টুইটার অ্যাকাউন্টটিতে ট্যাগ করে ওনাকে অভিনন্দন জানানো হয়েছে।

আমরা অমর্ত্য সেন ও ওনার কন্যা অন্তরা সেনের ট্রাস্ট প্রতীচীর সাথে যোগাযোগ করি এই খবরটির সত্যতা জানার জন্য। ট্রাস্টের প্রশাসনিক কর্মপ্রধান সৌমিক মুখার্জী আমাদের জানিয়েছেন ‘ আমি প্রফেসর সেনের বড়ো মেয়ের সাথে কথা বলে খবরটি জানাই, ওনার মেয়ে জানিয়েছেন বাবা পুরোপুরি সুস্থ আছেন, খবরটি ভুয়ো’ .

অন্তরা সেন Newscheckerকে জানিয়েছন বর্তমানে তিনি পিতা অমর্ত্য সেনের সাথে কেমব্রিজে আছেন। ঘাবড়ানোর কোনো কারণ নেই, মৃত্যুর খবরটি ভুল। 

অমর্ত্য সেনের ছোট মেয়ে নন্দনা সেনের টুইট আমরা পাই। বাবার সাথে একটি ছবি দিয়ে নন্দনা সেন  লিখেছেন ‘ বাবা সুস্থ আছেন এবং নিজের কাজে যথেষ্ট ব্যস্ত রয়েছেন। প্রতিদিনের মতো তিনি হাভার্ড বিশ্ববিদ্যালয়ে সপ্তাহে দুটি করে কোর্স করাচ্ছেন। 

এই প্রতিবেদনটি ইংরেজীতে পড়তে এখানে ক্লিক করুন।

Result: False

Sources
Conversation with Antara Sen, daughter of Prof Amartya Sen
Conversation with Soumik Mukherjee, administrative officer, Pratichi trust
Tweet by Nandana Sen, dated October 10, 2023


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। আমাদের whatsapp চ্যানেল সাবস্ক্রাইব করুন এখানে ক্লিক করে।এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular