বৃহস্পতিবার, আগস্ট 18, 2022
বৃহস্পতিবার, আগস্ট 18, 2022

HomeFact Checkকেন্দ্রীয় সরকারের পর পশ্চিমবঙ্গে পেট্রল ও ডিজেলের শুল্ক কমেছে ? না, ফেসবুকে...

কেন্দ্রীয় সরকারের পর পশ্চিমবঙ্গে পেট্রল ও ডিজেলের শুল্ক কমেছে ? না, ফেসবুকে ছড়ালো মিথ্যে দাবি 

সম্প্রতি ফেসবুকে একটি পোস্ট বেশ ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হয়েছে কেন্দ্রীয় সরকারের পর কেন্দ্রীয় সরকারের পর পশ্চিমবঙ্গে পেট্রল ও ডিজেলের শুল্ক কমেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণায় রাজ্যসরকার এবার থেকে পেট্রোল ২.৮০ টাকা ও ডিজেলে ২.০৩টাকা কর কম নেবে বলে দাবি করা হয়েছি ভাইরাল পোস্টে ।  

কেন্দ্রীয় সরকারের পর পশ্চিমবঙ্গে পেট্রল ও ডিজেলের শুল্ক কমেছে image 1
Courtesy: Facebook
কেন্দ্রীয় সরকারের পর পশ্চিমবঙ্গে পেট্রল ও ডিজেলের শুল্ক কমেছে image 2
Courtesy: Facebook / rajib.adhikari.16568

ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২৩শে মে ট্যুইট করে জানিয়েছেন যে কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছে পেট্রল থেকে লিটার প্রতি ৮টাকা ও ডিজেল থেকে লিটার প্রতি ৬টাকা কম করা হলো আবগারি শুল্ক। ২০২১ সালের লিটার প্রতি ৫টাকা পেট্রোল ও ডিজেলে লিটার প্রতি ১০টাকা কমানো হয়েছিল। যার ফলে কেন্দ্রীয় সরকারের জ্বালানি তেলের থেকে আয়ের উপর ১,০০,০০০কোটি টাকার প্রভাব পড়তে চলেছে। কেন্দ্রীয় সরকারের পেট্রল ও ডিজেলের উপর থেকে ভ্যাট কম করার আবহে উক্ত ফেসবুক পোস্টটি ভাইরাল হয়েছে। 

Fact check / Verification 

কেন্দ্রীয় সরকারের পর পশ্চিমবঙ্গে পেট্রল ও ডিজেলের শুল্ক কমেছে দাবিটির সত্যতা যাচাই করার সময় আমরা জানতে পারি মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী এই ধরণের কোনো ঘোষণা এখনও পর্যন্ত করেননি। 

সর্বপ্রথম আমরা মুখ্যমন্ত্রীর ফেসবুকে ওনার সাম্প্রতিকতম সাংবাদিক বৈঠকের ভিডিওটি শুনি। ভিডিওটির ৩ কিঞ্চিৎ ১৬ সেকেন্ডের মাথায় মুখ্যমন্ত্রী কেন্দ্রীয় সরকারের জ্বালানি তেলের উপর থেকে শুল্ক কম করার কথাটি বলেন। এর সাথে তিনি আরো বলেন যে রাজ্য সরকার আগে থেকেই ১টাকা রিবেট দেওয়া হয়  ,এবার কেন্দ্রের ট্যাক্স কমে গেল। ফলে রাজ্য সরকারের তরফ থেকে পেট্রোলে ২.৮০পঃ ও ডিজেলে  ২.০৩পঃ কমেছে। এই প্রসঙ্গে তিনি মহারাষ্ট্র(২.০৮পঃ ), কেরালা(২.৪১পঃ ), রাজস্থান (২.৪৮পঃ) কম করেছে। 

এর সাথে সাথে তিনি এও দাবি করেন পেট্রল ও ডিজেল থেকে সেস এর টাকা সম্পূর্ণ ঢোকে কেন্দ্র সরকারের ঘরে, তাতে এক টাকাও লাভ থাকে না রাজ্যের। সুদু মাত্র ট্যাক্স থেকে লাভ হয়। ২৭৩কোটি আট পয়সা পেট্রোল ও ডিজেলে ৩৬৮ কোটি ৩৭ পয়সা ডিজেলে লোকসান হচ্ছে, রাজ্যে মোট ৬৪১.৪৫ কোটি টাকা লোকসান হচ্ছে বলে নবান্নের সাংবাদিক সম্মেলনে জানান মমতা ব্যানার্জী। 

গুগলে কীওয়ার্ড দ্বারা খোঁজার পর আমরা TV9 বাংলা, NDTVHindustan Times র রিপোর্ট পাই। TV9 বাংলার ২২শে মের রিপোর্টে বলা হয়েছে অর্থমন্ত্রীর ট্যুইটের পর ওড়িশা, মহারাষ্ট্র, কেরালা ও রাজস্থানের মতো চারটি অ -বিজেপি শাসিত রাজ্য পেট্রল, ডিজেলের উপর থেকে রাজ্যের সুকলের পরিমান কমিয়েছে। এখন দেখার পালা মমতা ব্যানার্জীর সরকার কি একই পথে যাবে কি না। কিন্তু এখনো পর্যন্ত রাজ্য সরকারের তরফ থেকে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ঘোষণার পর পেট্রল, ডিজেলের শুল্ক কমানো হবে এমন কোনো বার্তা আসেনি। 

কেন্দ্রীয় সরকারের পর পশ্চিমবঙ্গে পেট্রল ও ডিজেলের শুল্ক কমেছে দাবিটি বিভ্রান্তিকর 

Hindustan Times এর রিপোর্ট অনুসারে মুখ্যমন্ত্রী জানিয়েছেন এমনিতেই পশ্চিমবঙ্গ অন্যান্য রাজ্যগুলোর থেকে কেন্দ্রের থেকে প্রাপ্য টাকা কম পাচ্ছে। পেট্রল ডিজেলের শুল্ক করে যাওয়ায় রাজ্য সরকারের রাজ্যে সরকারের রাজস্বে ঘাটতি হচ্ছে। তাই এমতবস্থায় শুল্ক কম না করারই ইঙ্গিত পাওয়া গেছে রাজ্য সরকারের তরফ থেকে।  

কেন্দ্রীয় সরকারের পর পশ্চিমবঙ্গে পেট্রল ও ডিজেলের শুল্ক কমেছে image 3
Courtesy: Hindustan Times

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ফেসবুকে দাবি কেন্দ্রীয় সরকারের পর পশ্চিমবঙ্গে পেট্রল ও ডিজেলের শুল্ক কমেছে দাবিটি বিভ্রান্তিকর।

Result: Misleading / Partly False

Our sources

CM Mamata Banerjee’s FB posts
NDTV report published on 24th May 2022
TV9 Bangla report published on 22th May 2022
Hindustan Times report published on 23rd may 2022


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular