সোমবার, এপ্রিল 29, 2024
সোমবার, এপ্রিল 29, 2024

HomeFact CheckFact check: স্টেডিয়ামে প্যালেস্টাইনের পতাকার ছবি সত্য নয়, কৃত্ৰিম বুদ্ধিমত্তায় প্ৰস্তুত ছবি...

Fact check: স্টেডিয়ামে প্যালেস্টাইনের পতাকার ছবি সত্য নয়, কৃত্ৰিম বুদ্ধিমত্তায় প্ৰস্তুত ছবি ভাইরাল

Claim:
অ্যাটলেক্টিকো মাদ্ৰিদ ফুটবল দলের অনুরাগীরা স্টেডিয়ামে দেখিয়েছে প্যালেস্টাইনের এক বিশাল পতাকা।

Fact:
প্যালেস্টাইনের পতাকার ছবিটি এআই প্রযুক্তি দিয়ে তৈরি করা হয়েছে স্টেডিয়ামে লা লিগার দল অ্যাটলেক্টিকো মাদ্ৰিদের অনুরাগীরা প্যালেস্টাইনের সমর্থনে প্যালেস্টাইনের পতাকা প্রদর্শন করেনি।

কোনও এক ফুটবল স্টেডিয়ামে একটি ফুটবল ম্যাচ চলার সময় অ্যাটলেক্টিকো মাদ্ৰিদের অনুরাগীরা প্যালেস্টাইনের এক বিশাল পতাকা দেখাচ্ছেন – এমন একটি ছবি ফেসবুকে ভাইরাল হয়ে পড়েছে। পোস্টের সঙ্গে দাবি করা হয়েছে যে, প্যালেস্টাইন ও ইজরায়েলের মধ্যে চলতে থাকা সংঘর্ষে প্যালেস্টাইনের সমর্থনে অ্যাটলেক্টিকো মাদ্রিদের সমর্থকরা পতাকা প্রদর্শন করেছিল। পোস্টের সঙ্গে ইউজার লিখেছেন –

“প্যালেস্টাইনিদের পাশে দাঁড়ানোর জন্য অ্যাটলেটিকো মাদ্ৰিদের অনুরাগীদের ধন্যবাদ।  তোমাদের প্রতি ভালোবাসা আরও বেড়ে গেল। ভালোবাসার আরেক নাম প্যালেস্টাইন। ইনশাআল্লাহ, একদিন বিজয় হবে প্যালেস্টাইনবাসীর।”

পোস্টটি এখানে ক্লিক করে দেখতে পারবেন।

এই পোস্টটি আরো বহু ফেসবুক ইউজার পোস্ট করেছেন। সেগুলি এখানে, এখানে এখানে ক্লিক করে দেখতে পারবেন।

এমনকী, বহু X ব্যবহারকারীও একই দাবি সম্বলিত পোস্ট শেয়ার করেছেন। সেগুলি এখানেএখানে ক্লিক করে দেখতে পারবেন।

Fact Check / Verification

প্রথমেই আমরা ছবিটি লক্ষ্য করে দেখলাম যে, স্টেডিয়ামে ফ্লাড লাইট জ্বলতে দেখা যাচ্ছে অর্থাৎ এটি রাতের খেলা। অন্যদিকে দেখা গিয়েছে অ্যাটলেক্টিকো মাদ্রিদের অনুরাগীরা স্টেডিয়ামের গ্যালারিতে একটি বিশাল প্যালেস্টাইনের পতাকা প্রদর্শন করছেন, অর্থাৎ এই খেলাটি ৭ অক্টোবর ২০২৩ তারিখের পরে অনুষ্ঠিত হয়েছে। কারণ অক্টোবরের ৭ তারিখে প্যালেস্টাইনের হামাস ইজরায়েলের শহরগুলিতে আক্রমণ শুরু করেছিল।

এরপর আমরা লা-লিগা সুপার ডিভিশনের দল অ্যাটলেক্টিকো মাদ্রিদের অফিসিয়াল ওয়েবসাইটে তাদের খেলার সময়সূচিগুলি যাচাই করলাম। এই সুচি অনুসারে, অ্যাটলেক্টিকো মাদ্রিদ ৭ অক্টোবর থেকে ২৭ অক্টোবর পর্যন্ত মোট তিনটি ম্যাচ খেলেছিল। তার মধ্যে দুটি খেলা লা-লিগায় ক্রমে  Real Sociedad ও Celta Vigo-র বিরুদ্ধে খেলেছিল। অন্যদিকে তৃতীয় খেলাটি ছিল চ্যাম্পিয়ন্স লিগের। এই খেলাটি সেলটিক পার্কে ২৫ অক্টোবর সেলটিকের বিরুদ্ধে খেলেছিল তারা। প্রথম দুটি খেলা যথাক্রমে ৮ অক্টোবর সিভিটাস মেট্রোপলিটন স্টেডিয়াম ও ২১ অক্টোবর আবাঙ্কা স্টেডিয়ামে খেলা হয়েছিল।

উল্লেখ্য যে এই লা-লিগা ম্যাচ দুটিতে অ্যাটলেক্টিকো মাদ্রিদ জয়ী হওয়ার পাশাপাশি চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচটি দুই-দুই গোলে ড্র হয়েছিল। এরপর আমি লা-লিগা অফিশিয়াল ইউটিউব পেজে অ্যাটলেক্টিকো মাদ্রিদের দুটি খেলারই হাইলাইটসের ভিডিয়ো দুটি দেখি। ভিডিয়োতে স্পষ্ট দেখা যায় যে প্রথম ম্যাচটি সকালে খেলা হয়েছিল। সেটি অ্যাটলেক্টিকো মাদ্রিদের ঘরের মাঠ সিভিটাস মেট্রো পলিটানোতে অনুষ্ঠিত হওয়ায় অ্যাটলেক্টিকো মাদ্রিদের জার্সিতে ভরে ছিল স্টেডিয়াম। কোন স্থানেই দর্শকদের প্যালেস্টাইনের পতাকা প্রদর্শন করতে দেখা যায়নি। এরপর আমরা লক্ষ্য করলাম যে অ্যাটলেক্টিকো মাদ্রিদের অফিসিয়াল ওয়েবসাইট অনুযায়ী অ্যাটলেক্টিকো মাদ্রিদ ও সেল্টা ভিগোর মধ্যে খেলাটি ২১ অক্টোবর সেল্টার ঘরের মাঠ আবাঙ্কাতে অনুষ্ঠিত হয়েছিল। ২০২৩ সালের ২২ অক্টোবরে লা-লিগার অফিসিয়াল ইউটিউব চ্যানেলে এই ম্যাচটির ভিডিয়ো আপলোড করা হয়েছে।

ভিডিয়োটি এখানে ক্লিক করে দেখতে পারবেন।

এই ভিডিয়োতেও কোথাও দর্শকদের প্যালেস্টাইনের পতাকা  প্রদর্শন করতে দেখা যায়নি। অর্থাৎ ভাইরাল ছবিটি ২১ অক্টোবরের ম্যাচের নয়।

পরবর্তী অনুসন্ধানে আমি ইয়ান্ডেক্স ইমেজ সার্চ করি এবং দেখি ১৮ই অক্টোবর, ২০২৩ তারিখে The Atleti House-এর X অ্যাকাউন্ট থেকে ওই ভাইরাল ছবিটি আপলোড করা হয়েছে।  ছবিটির সঙ্গে লেখা আছে-  Imaginary design for Atletico Madrid fans raising the flag of Palestine at Civitas Metropolitano.

এক্সের তরফে এই পোস্টের নীচে ছবিটির উৎস সংযোজন করা হয়েছে। সঙ্গে লেখা হয়েছে – This photo is AI generated, that’s why if you start to zoom in, you can see many bodies being distorted.

সর্বোপরি, অ্যাটলেক্টিকো মাদ্রিদের অনুরাগীদের প্যালেস্টাইনের পতাকা প্রদর্শন করা সংক্রান্ত কোনও সংবাদ প্রতিবেদনও কোথাও প্রকাশিত হয়নি।

Conclusion

৭ অক্টোবর ইজরায়েল ও হামাসের সংঘৰ্ষ আরম্ভ হওয়ার পর থেকে  অ্যাটলেক্টিকো মাদ্রিদ তিনটি ম্যাচ খেলেছে। ওই তিনটি ম্যাচে কোথাও অ্যাটলেক্টিকো মাদ্রিদের অনুরাগীরা প্যালেস্টাইনের সমর্থনে স্টেডিয়ামে পতাকা প্রদর্শন করেনি।  এই ছবিটি এআই দ্বারা তৈরি করা হয়েছিল। তাই ওই দাবি মিথ্যা।

Result: False

Our Sources:
1. Laliga Official Youtube page
2. Post published by LaLiga, dated 8th & 22nd October, 23
3. X post by The Atleti House, dated 18th Oct, 23


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। আমাদের whatsapp চ্যানেল সাবস্ক্রাইব করুন এখানে ক্লিক করে।এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular