বৃহস্পতিবার, জুন 20, 2024
বৃহস্পতিবার, জুন 20, 2024

HomeFact CheckFact Check: এটা বাবরি নয়, কর্ণাটকের গুলবর্গা কেল্লার জামিয়া মসজিদের ছবি

Fact Check: এটা বাবরি নয়, কর্ণাটকের গুলবর্গা কেল্লার জামিয়া মসজিদের ছবি

Authors

Tanujit Das

দীর্ঘ কয়েক শতক ধরে জিইয়ে থাকা ‘রাম মন্দির-বাবরি মসজিদ’ বিতর্কের অবসান ঘটিয়ে, গত ২২ জানুয়ারি অযোধ্যায় রাম মন্দিরের উদ্বোধন হয়েছে। ঘরে ফিরেছেন ‘রামলালা’।

এখন সোশ্যাল মিডিয়ায় ঘুরছে একটি পোস্ট। যেখানে একটি পুরনো কেল্লা বা মসজিদের মতো দেখতে স্থাপত্যের ছবি পোস্ট করে সেটাকে বাবরি মসজিদ বলে দাবি করা হচ্ছে। ছবিটি ফেসবুকে পোস্ট করে একজন লিখেছেন

“বয়কট ভারত

আমাদের প্রাণের বাবরি মসজিদ ভেঙ্গে রাম মন্দির নির্মাণ, ইনশাআল্লাহ সেই রাম মন্দিরে একদিন বাবরি মসজিদ হবে।” (পোস্টের বানান অপরিবর্তিত)

কর্ণাটকের গুলবর্গা image 1
Courtesy: Facebook

Fact check/ Verification

কিন্তু তদন্তে করে দেখা গিয়েছে যে, ফেসবুকে ব্যবহার করা ছবিটি বাবরি মসজিদের নয়। বরং সেটি কর্ণাটকের গুলবর্গা কেল্লায় অবস্থিত জামিয়া মসজিদের ছবি।
ফেসবকে পোস্ট করা ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে kids.britannica.com ওয়েবসাইটে আমরা একই ছবি দেখতে পাই এবং সেখানেও এটাকে গুলবর্গা কেল্লায় অবস্থিত জামিয়া মসজিদের ছবি বলেই উল্লেখ করা হয়েছে।

কর্ণাটকের গুলবর্গা image 2
Screenshot taken from Britannica Kids

UNESCO-র ওয়েবসাইট থেকে জানা গিয়েছে যে চতুর্দশ শতকে বাহমনি সাম্রাজ্যের শাসনকালে কর্ণাটকে গুলবর্গা কেল্লা তৈরি করা হয়েছিল। ১৩৬৭ সালে যার অন্দরে তৈরি হয়েছিল ৩৮ হাজার স্কোয়্যার ফুটের জামিয়া মসজিদ। যাকে ওই সময়কার ইসলামিক স্থাপত্যের অন্যতম একটি নিদর্শন বলে গণ্য করা হয়। 

 
একই ভাবে alamy.com নামের স্টক ছবির ওয়েবসাইটও স্থাপত্যটিকে গুলবর্গা কেল্লায় অবস্থিত জামিয়া মসজিদে বলেই চিহ্নিত করা হয়েছে।

কর্ণাটকের গুলবর্গা image 3
Screenshot taken from Alamy

এছাড়া shutterstock.com -এও আমরা একই স্থাপত্যের ছবিটি, একই বর্ণন-সহ খুঁজে পাই।

Conclusion

সুতরাং এখন এটা স্পষ্ট করে বলা যায় যে, ফেসবুকে ব্যবহার করা ছবিটি বাবরি মসজিদের নয়। বরং সেটি কর্ণাটকের গুলবর্গা কেল্লায় অবস্থিত জামিয়া মসজিদের ছবি।  

Result: False

Sources
Britannica Kids
Alamy.com
Shutterstock.com


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Authors

Tanujit Das

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular