রবিবার, অক্টোবর 6, 2024
রবিবার, অক্টোবর 6, 2024

HomeFact CheckFact Check: হিন্দু ধর্ম গ্রহণ করেছেন ডেভিড মিলার? না, বিবিসি বাংলার নামে...

Fact Check: হিন্দু ধর্ম গ্রহণ করেছেন ডেভিড মিলার? না, বিবিসি বাংলার নামে ছড়ালো ফেক পোস্টকার্ড

Claim: দক্ষিণ আফ্রিকার বাঁ হাতি-ব্যাটার ডেভিড মিলার হিন্দু ধর্ম গ্রহণ করেছেন।

Fact: ডেভিড মিলারের হিন্দু ধর্ম গ্রহণের দাবিতে বিবিসি বাংলার লোগো-সহ ছড়ালো পোস্ট কার্ডটি ভুয়ো। 

বাউন্ডারির কাছে ডেভিড মিলারের ক্যাচ হাতবন্দি করে টি-২০ বিশ্বকাপের টানটান উত্তেজনা পূর্ণ ফাইনালে ভারতের জয় নিশ্চিত করেছেন সূর্যকুমার যাদব। দীর্ঘ তেরো বছর পর কোনও আইসিসি ট্রফি জিতল ভারত। টি-২০ বিশ্বকাপ নিয়ে দেশে ফিরলেন রোহিত-বিরাটরা। 

কিন্তু এই ফাইনালের পর থেকেই সংবাদ শিরোনামে দক্ষিণ আফ্রিকার বাঁ হাতি-ব্যাটার ডেভিড মিলার। সোশ্যাল মিডিয়ায় জোর চর্চা যে তিনি নাকি হিন্দু ধর্ম গ্রহণ করেছেন। এই সংক্রান্ত বিবিসি বাংলার একটি পোস্টকার্ডও খুব ভাইরাল হয়েছে। যাতে মিলারের ছবি-সহ লেখা রয়েছে, “ভারতের সাথে হারের পর ডেভিড মিলারের হিন্দুধর্ম গ্রহণ!” 

Fact Check/ Verification

যেহেতু ভাইরাল পোস্টকার্ডে বিবিসি বাংলার লোগো ব্য়বহার করা হয়েছে, তাই তদন্তের শুরুতেই আমরা বিবিসি বাংলার ফেসবুক পেজটি খতিয়ে দেখি। কিন্তু সেখানে ডেভিড মিলারের হিন্দু ধর্ম গ্রহণ সংক্রান্ত কোনও পোস্টকার্ড আমাদের নজরে পড়েনি। এমনকী তাদের ওয়েবসাইটেও এই সংক্রান্ত কোনও খবর নেই।  

এরপর ইন্টারেনেটে কিওয়ার্ড সার্চ করে, কোনও দেশীয় বা আন্তর্জাতিক সংবাদমাধ্যমে মিলারের ধর্মান্তর সংক্রান্ত কোনও খবর নজরে পড়েনি।

ডেভিড মিলারের অফিসিয়াল ফেসবুক পেজ, এক্সইনস্টাগ্রাম হ্যান্ডেলেও কোনও আপডেট দেখা যায়নি।

টি-২০ বিশ্বকাপে দক্ষিণ আফিকার পরাজয়ের পর, কম ওভারের আন্তর্জাতিক ক্রিকেট থেকে ডেভিড মিলারের অবসর নিয়ে বেশ চর্চা শুরু হয়েছিল। যদিও সেই জল্পনায় মিলার নিজেই জল ঢেলেছিলেন। জানিয়েছিলেন যে, তিনি এখনও অবসর গ্রহণ করেনি। সেরাটা এখনও বাকি আছে।

প্রসঙ্গত, ২০১৬ সালে The Telegraph-কে দেওয়া একটি সাক্ষাৎকারে মিলার জানিয়েছিলেন যে, তিনি খ্রিষ্টান ধর্মাবলম্বি এবং প্রবল ধার্মিক। তিনি যিশু খ্রিষ্টের দেখানো পথে হাঁটেন।  

Conclusion

সুতরাং এখান থেকে অনেকটাই স্পষ্ট যে, ডেভিড মিলারের হিন্দু ধর্ম গ্রহণের দাবিতে বিবিসি বাংলার লোগো-সহ ছড়ালো পোস্ট কার্ডটি ভুয়ো। 

Result: False

Source
Social Media of David Miller

Most Popular